14%

মুক্তিযুদ্ধ ১৯৭১ শিলিগুড়ি থেকে সিমলা

Printed Price: TK. 350
Sell Price: TK. 301
14% Discount, Save Money 49 TK.
Summary: মুক্তিযুদ্ধ বিষয়ক ছয়টি প্রবন্ধের সংকলন মুক্তিযুদ্ধ ১৯৭১ ॥ শিলিগুড়ি থেকে সিমলা। এর মধ্যে চারটি লেখা কোথাও প্রকাশিত হয়নি। ১৯৭১ সালের জুলাই মাসের পাঁচ তারিখে ভারত সরকারের উদ্যোগে শিলিগুড়িতে আওয়ামী লীগ Read More...
দ্রুত ডেলিভারি
ক্যাশ অন ডেলিভারি
৩দিন ইজি রিটার্ন

Book Details

Titleমুক্তিযুদ্ধ ১৯৭১ শিলিগুড়ি থেকে সিমলা
Authorমুনতাসীর মামুন
Publisherঅনন্যা
Category
ISBN9789849705383
Edition1st Published, 2023
Number Of Page144
Countryবাংলাদেশ
Languageবাংলা
Cover Typeহার্ড কভার

Book Description

মুক্তিযুদ্ধ বিষয়ক ছয়টি প্রবন্ধের সংকলন মুক্তিযুদ্ধ ১৯৭১ ॥ শিলিগুড়ি থেকে সিমলা। এর মধ্যে চারটি লেখা কোথাও প্রকাশিত হয়নি। ১৯৭১ সালের জুলাই মাসের পাঁচ তারিখে ভারত সরকারের উদ্যোগে শিলিগুড়িতে আওয়ামী লীগ দলের নেতা ও পরিষদ সদস্যদের এক সভা হয়। এই সভায় নতুন সরকারের বিরুদ্ধে সন্দেহ দূর করা ও ঐক্যবদ্ধভাবে এগিয়ে যাওয়ার শপথ নেয়া হয়। সিমলা চুক্তির মাধ্যমে ইন্দিরা গান্ধী ও জুলফিকার আলী ভুট্টো দু’ দেশের সমস্যা-সংকট নিরসনের চেষ্টা করেন। যুদ্ধবন্দী, সীমান্ত সমস্যার নিরসনের চেষ্টা করেন। সাহিত্যিক অন্নদাশঙ্কর রায় বাংলাদেশের পক্ষে লেখালেখি করেন আর তরুণ সাংবাদিক মানস ঘোষের যুদ্ধ সংক্রান্ত প্রতিবেদন সমূহ জনমত সৃষ্টিতে ভূমিকা রাখে। লং মার্চের কথা এখন আর কারো মনে হয়? বাংলাদেশে শহিদদের সংখ্যা নিয়ে পাকিস্তানি বাঙালিরা যে বিতর্ক তুলেছে তার উত্তর দেওয়ার চেষ্টা করা হয়েছে ‘গণহত্যা ও সংখ্যাতত্ত্বের খেলা’ প্রবন্ধে। মুক্তিযুদ্ধ যে বহুমাত্রিক তার উদাহরণ মুক্তিযুদ্ধ বিষয়ক মুনতাসীর মামুনের সাম্প্রতিক গ্ৰন্থ মুক্তিযুদ্ধ ১৯৭১ ॥ শিলিগুড়ি থেকে সিমলা।

Author Info

মুনতাসীর মামুন

অধ্যাপক মুনতাসীর মামুন বাংলাদেশের অগ্রগণ্য লেখক- ঐতিহাসিক । ইতিহাসবিদ হিসেবে তার ব্যাপক পরিচিতির কারণ, বাংলাদেশে তিনিই একমাত্র ইতিহাসবিদ যিনি ইতিহাসকে জনমানসে প্রতিষ্ঠা করার জন্য চার দশক চেষ্টা করে গেছেন, ইতিহাসকে সাধারণ মানুষের কাছে নিয়ে গেছেন। তিনি বাংলাদেশের অন্যতম শিশুসাহিত্যিক, পরিচিত গল্পকার, অনুবাদক, শিল্প সমালোচক। এখন জনপ্রিয় রাজনৈতিক ভাষ্যকার এবং মননশীল প্ৰবন্ধের লেখক । বাংলাদেশে সিভিল সমাজ প্রতিষ্ঠার লড়াইয়ে অনন্য ভূমিকা রেখেছেন। মুনতাসীর মামুন শুধু লেখক-ইতিহাসবিদ নন, জনবুদ্ধিজীবীর বা পাবলিক ইনটেলেকচুয়ালের স্থান অজানা করেছেন । শিশুসাহিত্যের জন্য ১৯৬৩ সালে প্রেসিডেন্ট স্বর্ণপদক পুরস্কার, সাহিত্যে সামগ্রিক অবদানের জন্য ১৯৯২ সালে বাংলা একাডেমি পুরস্কার ও ২০১৫ সালে বঙ্গীয় সাহিত্য পরিষৎ কর্তৃক ব্ৰজেন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায় সাহিত্য পুরস্কার’ প্ৰদান করা হয় এবং গবেষণার জন্য ২০১১ সালে লাভ করেছেন একুশে পদক ।

Publisher Info

অনন্যা

অনন্যা প্রকাশনী ১৯৮৭ সালে প্রতিষ্ঠিত। প্রতিষ্ঠার শুরু থেকেই নামকরা লেখকের মানসম্পন্ন নতুন ধাঁচের সৃষ্টিশীল বই প্রকাশ করে বেশ সুনাম কুড়িয়েছে অনন্যা প্রকাশনী।

Reviews

There are no reviews yet.


Be the first to review “মুক্তিযুদ্ধ ১৯৭১ শিলিগুড়ি থেকে সিমলা”

মুক্তিযুদ্ধ ১৯৭১ শিলিগুড়ি থেকে সিমলা
Sell Price: TK. 301
TK. 350, 14% Discount, Save Money 49 TK.
You've just added this product to the cart: