38%

চার্লস ডারউইন : দ্বিশতজন্মবার্ষিকীর শ্রদ্ধার্ঘ্য

Printed Price: TK. 500
Sell Price: TK. 312
38% Discount, Save Money 188 TK.
Summary: চার্লস ডারউইন ও তাঁর বিবর্তনবাদ বিজ্ঞানের বহুল প্রচারিত তত্ত্ব হলেও এ-সম্পর্কে যথাযথ বৈজ্ঞানিক উপলব্ধি ও ধারণা বিশেষ মেলে না। অথচ বিবর্তনবাদ কেবল জীববিজ্ঞানের বিষয় নয়, মানবসভ্যতার ধারাক্রম সম্পর্কে বোধ এবং Read More...
দ্রুত ডেলিভারি
ক্যাশ অন ডেলিভারি
৩দিন ইজি রিটার্ন

Book Details

Titleচার্লস ডারউইন : দ্বিশতজন্মবার্ষিকীর শ্রদ্ধার্ঘ্য
Authorদ্বিজেন শর্মা
Publisherসাহিত্য প্রকাশ
Category
Countryবাংলাদেশ
Languageবাংলা
Cover Typeহার্ড কভার

Book Description

চার্লস ডারউইন ও তাঁর বিবর্তনবাদ বিজ্ঞানের বহুল প্রচারিত তত্ত্ব হলেও এ-সম্পর্কে যথাযথ বৈজ্ঞানিক উপলব্ধি ও ধারণা বিশেষ মেলে না। অথচ বিবর্তনবাদ কেবল জীববিজ্ঞানের বিষয় নয়, মানবসভ্যতার ধারাক্রম সম্পর্কে বোধ এবং জীবনের প্রতি বৈজ্ঞানিক দৃষ্টিভঙ্গি গড়ে তুলতে বিবর্তনবাদ সম্পর্কে সম্যক উপলব্ধি একান্ত জরুরি। বিজ্ঞান-লেখক, নিসর্গবিদ, সমাজ-ভাবুক ও মানবমুক্তির সাধক দ্বিজেন শর্মা ডা্রউইনের জীবন ও দর্শনের প্রকি আকৃষ্ট হয়েছেন একেবারে যৌবনে, ডারউইন নিয়ে তাঁর লেখালেখির সূচনাো সেই ষাটের দশকে। বাংলায় তাঁর করে ডারউইন-চর্চা বিশেষ আর কেউ করেন নি। ডারউইন-বিষয়ক তাঁর তিনটি গ্রন্থে তৎকালীন বিজ্ঞান-ভাবনা, বিবর্তনবাদের ব্যাখ্যা-বিশ্লেষণ এবং জ্ঞানসূত্র আহরণে ডারউইনের অনুসন্ধানী পরিক্রমণের বিশদ পরিচয় ফুটে উঠেছে। দ্বিজেন শর্মার ভাষা ক্লাসিক-গন্ধী, যে-ভাষার রয়েছে নিজস্বতা ও আলাদা জোর। যাবতীয় জটিল বৈজ্ঞানিক তত্ত্ব ও প্রমাণ তিনি ব্যাখ্যা করতে পারেন সাবলীলভাবে, সাধারণ পাঠকের জন্য চিত্তাকর্ষক করে এবং সেইসঙ্গে বিজ্ঞান ও বিজ্ঞানীকে তিনি দেখতে পান বৃহত্তর সামাজিক-ঐতিহাসিক পটভূমিকায়। ফলে দ্বিজেন শর্মার ডারাউইন-ত্রয়ী বাংলা ভাষায় বিজ্ঞানচর্চায় অনন্যতার দাবিদার। চার্লস ডারউইনের দ্বিশতজন্মবার্ষিকী উপলক্ষে এই তিন গ্রন্থের একত্র সংকলন নিবেদিত হলো মহান সেই বিজ্ঞানীর প্রতি শ্রদ্ধার্ঘ্য হিসেবে। পাঠকের জন্য বাড়তি পাওয়া সচিত্র এই সংস্করণের পাতায় পাতায় ছবি, প্রকাশনা সৌকর্যে যা অনন্যতার দাবিদার।

Author Info

দ্বিজেন শর্মা

দ্বিজেন শর্মা (জন্ম: ২৯ মে ১৯২৯ – মৃত্যু: ১৫ সেপ্টেম্বর ২০১৭) বাংলাদেশী প্রকৃতিবিদ, জীববিজ্ঞানী ও বিজ্ঞান লেখক। তিনি ১৯৬২ সাল থেকে ১৯৭৪ সাল পর্যন্ত নটর ডেম কলেজের উদ্ভিদবিজ্ঞান বিভাগে শিক্ষকতা করেছেন। এছাড়া নটর ডেম কলেজের প্রাকৃতিক পরিবেশ গঠনেও তার প্রত্যক্ষ ভূমিকা ছিল।

Reviews

There are no reviews yet.


Be the first to review “চার্লস ডারউইন : দ্বিশতজন্মবার্ষিকীর শ্রদ্ধার্ঘ্য”

চার্লস ডারউইন : দ্বিশতজন্মবার্ষিকীর শ্রদ্ধার্ঘ্য
Sell Price: TK. 312
TK. 500, 38% Discount, Save Money 188 TK.
You've just added this product to the cart: