17%

১০ সদর স্ট্রিট: রবীন্দ্রনাথের কলকাতা

Printed Price: TK. 450
Sell Price: TK. 374
17% Discount, Save Money 76 TK.
Summary: ২৫ বছর আগে কলকাতা সফর দিয়ে শুরু হয়েছিল শাকুর মজিদের বিশ্বপর্যটন। এর মধ্যে ত্রিশটির বেশি দেশ ভ্রমণ করে বেশ কয়েকটি বই লিখেছেন। এবার লিখেছেন তার দেখা প্রথম বিদেশি শহর কলকাতাকে Read More...
দ্রুত ডেলিভারি
ক্যাশ অন ডেলিভারি
৩দিন ইজি রিটার্ন

Book Details

Title১০ সদর স্ট্রিট: রবীন্দ্রনাথের কলকাতা
Authorশাকুর মজিদ
Publisherপ্রথমা প্রকাশন
Category
ISBN9789849120469
Edition1st Published, 2016
Number Of Page272
Countryবাংলাদেশ
Languageবাংলা
Cover Typeহার্ড কভার

Book Description

২৫ বছর আগে কলকাতা সফর দিয়ে শুরু হয়েছিল শাকুর মজিদের বিশ্বপর্যটন। এর মধ্যে ত্রিশটির বেশি দেশ ভ্রমণ করে বেশ কয়েকটি বই লিখেছেন। এবার লিখেছেন তার দেখা প্রথম বিদেশি শহর কলকাতাকে নিয়ে ভিন্ন স্বাদের এক ভ্রমণকাহিনি। সােয়া তিন শ বছর আগে ইংল্যান্ড থেকে আসা বণিকেরা কলকাতায় বাণিজ্য শুরু করেছিল। কাছাকাছি সময়ে বর্তমান বাংলাদেশের যশাের থেকে এক কুশারী ব্রাহ্মণ পরিবার ভাগ্যান্বেষণের জন্য কলকাতা চলে যায়। ইস্ট ইন্ডিয়া কোম্পানি আর ঠাকুর পরিবার সমান্তরালভাবে বেড়ে ওঠে কলকাতায়। এই পরিবারের এক সদস্য দ্বারকানাথ ঠাকুর একসময় বাঙালিদের কাছে ইংরেজ রাজপুত্রের মতাে কদর পেতে শুরু করেন। ব্রিটিশ-ভারতের রাজধানী কলকাতাকে সিটি অব প্যালেস, সিটি অব বুকস, সিটি অব জয়—নানা নামে ডাকা হতে থাকে। একসময় শহরটি রাজধানীর মর্যাদা হারায়। ইংরেজরা চলে যায়, ঠাকুর পরিবারের জমিদারিরও অবসান ঘটে। কলকাতা পত্তনের সােয়া তিন শ বছর পর নগরটি তাহলে এখন কী নিয়ে আছে? প্রশ্নটির উত্তর খুঁজতে গিয়ে কলকাতার পরিবেশ, স্থাপত্য, ভাস্কর্য, সংগীত, নাটক, চলচ্চিত্র, পুস্তক এমনকি খাবারদাবারের মধ্যেও শাকুর মজিদ খুঁজে পেয়েছেন এক রবীন্দ্রনাথকে। কলকাতায় রবীন্দ্রভ্রমণ নিয়ে লেখকের বিশদ গবেষণা ও পর্যবেক্ষণ পাঠককে আমােদিত ও সমৃদ্ধ করবে।

Author Info

শাকুর মজিদ

শাকুর মজিদ পেশায় স্থপতি, নেশায় লেখক-নাট্যকার-আলোকচিত্রী-চলচ্চিত্র নির্মাতা। শৈশবে কবিতা দিয়ে লেখালেখি শুরু। পরে গল্প, নাটক, ভ্রমণ-কাহিনি লিখেছেন অনেক। নাটকের সকল শাখায় তার বিচরণ। কুড়ি বছর বয়সে সিলেট বেতারে তাঁর লেখা নাটক ‘যে যাহা করোরে বান্দা আপনার লাগিয়া’ প্রথম (১৯৮৫) প্রচার হয় । লন্ডনী কইন্যা, নাইওরী, বৈরাতী, করিমুন নেছা, চেরাগসহ বেশ কয়েকটি টেলিভিশন-নাটক ও টেলিফিল্মের রচয়িতা তিনি। দেশ-বিদেশের ভ্রমণচিত্র নিয়ে তিনশতাধিক প্রামাণ্যচিত্র বানিয়েছেন। দেশ ভ্রমণ তার একটি বড় নেশা। ত্রিশটি দেশ ভ্রমণ করেছেন।তাঁর প্রকাশিত গ্রন্থের সংখ্যা ৩২, বেশীরভাগই ভ্রমণকাহিনি, স্মৃতিচারণ ও আত্মজৈবনিক গ্রন্থ।

Publisher Info

প্রথমা প্রকাশন

প্রথমা প্রকাশন বাংলাদেশের একটি স্বনামধন্য প্রকাশনা প্রতিষ্ঠান। এটির স্বত্বাধিকারী প্রতিষ্ঠান হচ্ছে প্রথম আলো। প্রথমা প্রকাশন ২০০৯ সালে প্রতিষ্ঠিত। প্রতিষ্ঠার শুরু থেকেই মুক্তিযুদ্ধ ও স্বপক্ষের বিভিন্ন বিষয় এবং নতুন ধারার বা মাত্রার বই প্রকাশ করে আসছে প্রথমা প্রকাশন। শুরু থেকেই প্রকাশনীটি একুশে বইমেলাতে অংশগ্রহণ করে আসছে। প্রকাশনটি এখন পর্যন্ত প্রায় ১০২ জন লেখকের ৩১৬ এর অধিক বই প্রকাশ করেছে।

Reviews

There are no reviews yet.


Be the first to review “১০ সদর স্ট্রিট: রবীন্দ্রনাথের কলকাতা”

১০ সদর স্ট্রিট: রবীন্দ্রনাথের কলকাতা
Sell Price: TK. 374
TK. 450, 17% Discount, Save Money 76 TK.
You've just added this product to the cart: