17%

শত্রু ও মিত্রের কলমে

Printed Price: TK. 450
Sell Price: TK. 374
17% Discount, Save Money 76 TK.
Summary: স্বাধীনতাযুদ্ধের সূচনাতেই নির্ধারিত হয়ে যায় যে কে আমাদের শত্রূ আর কে মিত্র। শত্রূ তার সর্বোচ্চ শক্তি দিয়ে আমাদের বিরোধিতা করে, বিপরীতে মিত্র এগিয়ে আসে তার সর্বাত্মক সমর্থন নিয়ে। যুদ্ধে মিত্র Read More...
দ্রুত ডেলিভারি
ক্যাশ অন ডেলিভারি
৩দিন ইজি রিটার্ন

Book Details

Titleশত্রু ও মিত্রের কলমে
Authorমতিউর রহমান
Publisherপ্রথমা প্রকাশন
Category
ISBN9789845250917
Edition1st Published, 2020
Number Of Page286
Countryবাংলাদেশ
Languageবাংলা
Cover Typeহার্ড কভার

Book Description

স্বাধীনতাযুদ্ধের সূচনাতেই নির্ধারিত হয়ে যায় যে কে আমাদের শত্রূ আর কে মিত্র। শত্রূ তার সর্বোচ্চ শক্তি দিয়ে আমাদের বিরোধিতা করে, বিপরীতে মিত্র এগিয়ে আসে তার সর্বাত্মক সমর্থন নিয়ে। যুদ্ধে মিত্র ভারতের সহযোগিতায় আমাদের বিজয় নিশ্চিত হয়, আর শত্রু পাকিস্তান চূড়ান্তভাবে পরাজিত হয় এবং আত্মসমর্পণ করে। যুদ্ধ শেষে শত্রূ ও মিত্র উভয় পক্ষের অনেকেই স্বাধীনতাযুদ্ধে তাঁদের সংশ্লিষ্টতা নিয়ে স্মৃতিকথা লিখেছেন। এ সব রচনায় তাঁরা বিভিন্ন দৃষ্টিকোণ থেকে আমাদের স্বাধীনতাযুদ্ধ ও তাঁদের যুক্ততার কথা তুলে ধরেছেন। এসব স্মৃতিকথা ও আলোচনা থেকে নির্বাচিত কিছু রচনা নিয়ে প্রকাশিত হলো এ বই। নির্বাচিত লেখকদের সবাই নিজ নিজ ক্ষেত্রে খ্যাতিমান এবং আমাদের স্বাধীনতাযুদ্ধে কোনো না কোনোভাবে অংশ নিয়েছেন। যাঁরা স্বাধীনতাযুদ্ধ নিয়ে আগ্রহী, তাঁদের জন্য এটি একটি অবশ্যপাঠ্য বই।

Author Info

মতিউর রহমান

মতিউর রহমান ১৯৪৬ সালের ২ জানুয়ারি ভারতের কোলকাতায় জন্মগ্রহণ করেন। তার বাবার নাম ফজলুর রহমান এবং মায়ের নাম লুৎফুনন্নেসা বেগম। তার স্ত্রীর নাম মালেকা বেগম। তাদের এক ছেলে এক মেয়ে। ছেলের নাম মাহমুদুর রহমান এবং মেয়ের নাম মোহসীনা বেগম। মতিউর রহমান ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বিভাগের ছাত্র ছিলেন। ছাত্র জীবনে তিনি বাংলাদেশ ছাত্র ইউনিয়নের সদস্য ছিলেন এবং ১৯৬২-১৯৬৬ সাল পর্যন্ত বাংলাদেশ ছাত্র ইউনিয়নের কেন্দ্রীয় কমিটির নেতৃত্বে ছিলেন। ১৯৬৫-১৯৬৮ সাল পর্যন্ত তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক সংসদের সাধারণ সম্পাদক ছিলেন। যৌবনে তিনি বাংলাদেশের কমিউনিস্ট পার্টির সক্রিয় কর্মী হিসাবে রাজনীতিতে অংশগ্রহণ করেছেন এবং ১৯৭৩-১৯৯০ সাল পর্যন্ত কেন্দ্রীয় কমিটির নেতৃত্বে ছিলেন। এছাড়া তিনি ১৯৬১ সালে নওয়াবপুর সরকারি উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি, ১৯৬৩ সালে ঢাকা কলেজ থেকে এইচএসসি পাস করেন। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৬৬ সালে স্নাতক এবং ১৯৬৭ সালে পরিসংখ্যানে স্নাতকোত্তর সম্পন্ন করেন। ১৯৭০ সাল থেকে ১৯৯১ সাল পর্যন্ত একতার সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন মতিউর রহমান। ১৯৯২ সালে তিনি দৈনিক ভোরের কাগজ পত্রিকায় যোগ দেন। ১৯৯৮ সাল পর্যন্ত সম্পাদক হিসাবে দায়িত্ব পালন করেন। ১৯৯৮ সালে প্রতিষ্ঠিত দৈনিক প্রথম আলো পত্রিকার প্রতিষ্ঠা এবং পত্রিকার সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন তিনি। ১৯৯৮ সাল থেকে এ পত্রিকার প্রকাশক ছিলেন মাহফুজ আনাম। বর্তমানে মতিউর রহমান এ পত্রিকার সম্পাদকের পাশাপাশি প্রকাশক হিসেবে দায়িত্ব পালন করছেন। এর পাশাপাশি তিনি নিউজপেপার ওনার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের সহ-সভাপতি, জাতীয় প্রেসক্লাবের সদস্য এবং ৮ম ওয়েজ বোর্ড কমিশন অব বাংলাদেশের সদস্য হিসেব কাজ করছেন।

Publisher Info

প্রথমা প্রকাশন

প্রথমা প্রকাশন বাংলাদেশের একটি স্বনামধন্য প্রকাশনা প্রতিষ্ঠান। এটির স্বত্বাধিকারী প্রতিষ্ঠান হচ্ছে প্রথম আলো। প্রথমা প্রকাশন ২০০৯ সালে প্রতিষ্ঠিত। প্রতিষ্ঠার শুরু থেকেই মুক্তিযুদ্ধ ও স্বপক্ষের বিভিন্ন বিষয় এবং নতুন ধারার বা মাত্রার বই প্রকাশ করে আসছে প্রথমা প্রকাশন। শুরু থেকেই প্রকাশনীটি একুশে বইমেলাতে অংশগ্রহণ করে আসছে। প্রকাশনটি এখন পর্যন্ত প্রায় ১০২ জন লেখকের ৩১৬ এর অধিক বই প্রকাশ করেছে।

Reviews

There are no reviews yet.


Be the first to review “শত্রু ও মিত্রের কলমে”

শত্রু ও মিত্রের কলমে
Sell Price: TK. 374
TK. 450, 17% Discount, Save Money 76 TK.
You've just added this product to the cart: