14%

সেঞ্চুরিয়ান ঢাকা বিশ্ববিদ্যালয় ইতিহাস ও স্মৃতি

Printed Price: TK. 600
Sell Price: TK. 516
14% Discount, Save Money 84 TK.
Summary: সেঞ্চুরিয়ান ঢাকা বিশ্ববিদ্যালয় ২০২১-এ ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্র্ষ উদাযাপন বছরেও দশ টাকার প্যাকেজে সিঙ্গারা, সমুসা, আলুর চপ ও চা খাওয়ার পর যারা বিশ্ববিদ্যালয়কে হেয় করার চেষ্টা করেন তাদের সিঙ্গারা-হারামি সমুসা-হারামি তো Read More...
দ্রুত ডেলিভারি
ক্যাশ অন ডেলিভারি
৩দিন ইজি রিটার্ন

Book Details

Titleসেঞ্চুরিয়ান ঢাকা বিশ্ববিদ্যালয় ইতিহাস ও স্মৃতি
Authorআন্দালিব রাশদী
Publisherএকাডেমিক প্রেস এন্ড পাবলিশার্স লাইব্রেরি (এপিপিএল)
Category
ISBN9789848045749
Edition1st Published, 2022
Number Of Page351
Countryবাংলাদেশ
Languageবাংলা
Cover Typeহার্ড কভার

Book Description

সেঞ্চুরিয়ান ঢাকা বিশ্ববিদ্যালয় ২০২১-এ ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্র্ষ উদাযাপন বছরেও দশ টাকার প্যাকেজে সিঙ্গারা, সমুসা, আলুর চপ ও চা খাওয়ার পর যারা বিশ্ববিদ্যালয়কে হেয় করার চেষ্টা করেন তাদের সিঙ্গারা-হারামি সমুসা-হারামি তো বলাই যায়। অনিয়মিত ছাত্র হলেও গ্রন্থকারের কয়েকটি সার্টিফিকেট এই বিশ্ববিদ্যালইয়েরই, তার পক্ষে চপ-হারামি বা চা-হারামি হওয়া সম্ভব নয়। সুতরাং তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের গৌরবময় দিনের আনন্দ স্মৃতি নিয়েই লিখেছেন। মূলত কুড়ির দশক থেকে পঞ্চাশের দশক পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ে যারা ছাত্র কিংবা শিক্ষক, কিংবা ছাত্র ও শিক্ষক উভয়ই ছিলেন তাদের ক’জনের স্মৃতির টুকরো এই বইতে তুলে আনা হয়েছে। পঞ্চাশে শুরু করলেও কেউ কেউ ষাটের শুরুতে শেষ করেছেন। গ্রন্থ রচনার উদ্দেশ্য বিশ্ববিদ্যালয়ের স্মুতির মাধ্যমে তখনকার সামাজিক, অর্থনৈতিক এবং খানিকটা রাজনৈতিক চিত্র তুলে ধরা। স্মৃতিচিত্রের বাইরে দুটো রচনা বাংলার সংসদে ঢাকা বিশ্ববিদ্যালয় নিয়ে প্রশ্নোত্তর এবং বাংলার সংসদে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাজেট বির্তক উপস্থাপন করা হয়েছে। এটি গবেষণাগ্রন্থ নয়; টীকা পাদটীকা, পার্শ্বটীকা এবং অসংখ্য সূত্র ভারাক্রান্ত রচনা এটি নয়। শুরু থেকে শেষ পর্যন্ত অবলীলায় পাঠের স্মুতি পাঠককে মুগ্ধ করে রাখবে। জীবিত ও মানসিকভাবে সুস্থ মানুষের স্মৃতিই ইতিহাসের শ্রেষ্ঠ উপাদান, কখনো তা স্বীকৃত দলিলের চেয়েও গুরুত্বপূর্ণ। এই গ্রন্থটি মূলত স্মৃতিভিত্তিক ইতিহাস। আন্দালিব রাশদীর পাঠক জানেন, তাঁর উপন্যাস হাতে নিলে যেমন শেষ না করে উঠা যায় না নন-ফিকশনের বেলাতেও ঠিক তাই।

Author Info

আন্দালিব রাশদী

জন্ম ৩১ ডিসেম্বর ১৯৫৭, ঢাকায়। বেড়ে ওঠা ও জীবনযাপন। এখানেই। কথাসাহিত্যিক, প্রাবন্ধিক, অনুবাদক। পড়াশোনা ঢাকা, ওয়েলস ও লন্ডনে। শুরুতে বিজ্ঞানের ছাত্র ছিলেন। আন্দালিব রাশদী কথাসাহিত্যিক। প্ৰবন্ধ লিখেন, অনুবাদও করেন। জন্ম ঢাকায়, বেড়ে ওঠা এবং জীবনযাপন এখানেই। পড়াশোনা ঢাকা, ওয়েলশ ও লন্ডনে। শুরুতে বিজ্ঞানের ছাত্র। আইনে স্নাতক, রাষ্ট্রবিজ্ঞান ও অর্থনীতিতে স্নাতকোত্তর। ১৯৯৬ সালে লন্ডনে পিএইচডি করেছেন। আন্দালিব রাশদীর উপন্যাস: কাজল নদীর জলে, হাজব্যান্ডস, পপির শহর, ঝুম্পানামা, অধরা, জলি ফুপু, ম্যাজিশিয়ান, ভারপ্রাপ্ত সচিব, প্রতিমন্ত্রী, কাকাতুয়া বোনেরা, সূচনা ও সুস্মিতা, ট্যারা নভেরা, লুবনা ও কোকিলা, ডোনাট পিলো, কঙ্কাবতীর থার্ডফ্লোর, শিমুর ভোরবেলা, বুবনা। ছােটগল্প : শিমুর বিয়ের গল্প, হুমায়ুন, আন্দালিব রাশদীর বাছাই গল্প, ডায়ানা যেদিন সিঁড়িতে বমি করল, পরিত্যক্ত কেলভিনেটর ফ্রিজের গল্প । প্ৰবন্ধ/অনুবাদ ; আমলা শাসানো হুকুমনামা, ইডিপাস কমপ্লেক্স, লেডি গোদিভা ও অন্যান্য প্রবন্ধ, তলস্তয়, রেশমা ও রাধিকা, মুন্নিবাই ও এককুড়ি দক্ষিণ এশীয় গল্প, কুমারী, ভাইস চ্যান্সেলর ও অন্যান্য গল্প, খুশবন্ত সিং-১, খুশবন্ত সিং-২। কিশোর সাহিত্য : কোব্বাদ ফ্রায়েড চিকেন, সিক্কাটুলি থেকে ভূতের গলি, ভূত ধরতে সুপার গ্রু, ভূতশুমারি, সিন্দাবাদ (অনুবাদ), রবিনসন ক্রুসো (অনুবাদ), পলিয়ানা (অনুবাদ), ট্যারা মাখনার নোবেল প্ৰাইজ।

Reviews

There are no reviews yet.


Be the first to review “সেঞ্চুরিয়ান ঢাকা বিশ্ববিদ্যালয় ইতিহাস ও স্মৃতি”

সেঞ্চুরিয়ান ঢাকা বিশ্ববিদ্যালয় ইতিহাস ও স্মৃতি
Sell Price: TK. 516
TK. 600, 14% Discount, Save Money 84 TK.
You've just added this product to the cart: