15%

বাংলা ব্যাকরণের রূপরেখা

Printed Price: TK. 450
Sell Price: TK. 383
15% Discount, Save Money 67 TK.
Category:
Summary: "বাংলা ব্যাকরণের রূপরেখা" বইয়ের ফ্ল্যাপের লেখা: গত শ দুয়েক বছরে বাংলা অঞ্চলে যত স্কুলপাঠ্য ও কমবেশি গবেষণামূলক ব্যাকরণ রচিত হয়েছে, তার বেশির ভাগ পাণিনির সংস্কৃত ব্যাকরণের আদলে রচিত। এসব ব্যাকরণে বাংলা Read More...
দ্রুত ডেলিভারি
ক্যাশ অন ডেলিভারি
৩দিন ইজি রিটার্ন

Book Details

Titleবাংলা ব্যাকরণের রূপরেখা
Authorশিশির ভট্টাচার্য্য
Publisherপ্রথমা প্রকাশন
Category
ISBN9789849176497
Edition1st Published, 2016
Number Of Page256
Countryবাংলাদেশ
Languageবাংলা

Book Description

“বাংলা ব্যাকরণের রূপরেখা” বইয়ের ফ্ল্যাপের লেখা: গত শ দুয়েক বছরে বাংলা অঞ্চলে যত স্কুলপাঠ্য ও কমবেশি গবেষণামূলক ব্যাকরণ রচিত হয়েছে, তার বেশির ভাগ পাণিনির সংস্কৃত ব্যাকরণের আদলে রচিত। এসব ব্যাকরণে বাংলা ব্যাকরণের সত্যিকার রূপ কতটা ফুটে উঠেছে, তা আলােচনাসাপেক্ষ। বাংলা ব্যাকরণের রূপরেখা প্রমিত বাংলা ভাষার বিজ্ঞানসম্মত ব্যাকরণ, কারণ ধ্বনিতত্ত্ব ও রূপতত্ত্বের দুটি বিশেষ মডেল অনুসরণ করে এই ব্যাকরণ রচিত হয়েছে। বহু যুগ ধরে প্রচলিত স্কুলপাঠ্য বাংলা ব্যাকরণের বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ আলােচ্য বিষয় : উপসর্গ-প্রত্যয়, সন্ধি, সমাস, দ্বিরুক্ত শব্দ এ বইয়ের মূল আলােচনা থেকে বাদ পড়েছে। এই বিষয়গুলাে আলাদা করে আলােচনা না করেও যে বাংলা ভাষার বর্ণনা দেওয়া · সম্ভব—এ বই তার প্রমাণ। বাংলা ব্যাকরণের রূপরেখা সংস্কৃত ভাষার ব্যাকরণ-কাঠামাের প্রভাবমুক্ত রাখার জন্য যথাসাধ্য চেষ্টা করা হয়েছে। এটি সম্ভবত বাংলা ভাষার প্রথম ‘অ-সংস্কৃত ব্যাকরণ।

Publisher Info

প্রথমা প্রকাশন

প্রথমা প্রকাশন বাংলাদেশের একটি স্বনামধন্য প্রকাশনা প্রতিষ্ঠান। এটির স্বত্বাধিকারী প্রতিষ্ঠান হচ্ছে প্রথম আলো। প্রথমা প্রকাশন ২০০৯ সালে প্রতিষ্ঠিত। প্রতিষ্ঠার শুরু থেকেই মুক্তিযুদ্ধ ও স্বপক্ষের বিভিন্ন বিষয় এবং নতুন ধারার বা মাত্রার বই প্রকাশ করে আসছে প্রথমা প্রকাশন। শুরু থেকেই প্রকাশনীটি একুশে বইমেলাতে অংশগ্রহণ করে আসছে। প্রকাশনটি এখন পর্যন্ত প্রায় ১০২ জন লেখকের ৩১৬ এর অধিক বই প্রকাশ করেছে।

Reviews

There are no reviews yet.


Be the first to review “বাংলা ব্যাকরণের রূপরেখা”

বাংলা ব্যাকরণের রূপরেখা
Sell Price: TK. 383
TK. 450, 15% Discount, Save Money 67 TK.
You've just added this product to the cart: