15%

পলাশীর এক ইংরেজ সৈনিকের কালপঞ্জি

Printed Price: TK. 230
Sell Price: TK. 196
15% Discount, Save Money 34 TK.
Summary: "পলাশীর এক ইংরেজ সৈনিকের কালপঞ্জি" বইয়ের ফ্ল্যাপের লেখা: পলাশীর যুদ্ধ বাঙালির আবেগ ও ইতিহাসের সঙ্গে সমান্তরালভাবে একাত্ম । যুদ্ধে সিরাজ-উদ-দৌলার পরাজয় বণিক ইংরেজদের রাজায় পরিণত করে। এরই পথ ধরে ভারতবর্ষে প্রতিষ্ঠিত Read More...
দ্রুত ডেলিভারি
ক্যাশ অন ডেলিভারি
৩দিন ইজি রিটার্ন

Book Details

Titleপলাশীর এক ইংরেজ সৈনিকের কালপঞ্জি
Authorসৈয়দ মোহাম্মদ শাহেদ
Publisherপ্রথমা প্রকাশন
Category
ISBN9789845250122
Edition1st Published, 2019
Number Of Page120
Countryবাংলাদেশ
Languageবাংলা

Book Description

“পলাশীর এক ইংরেজ সৈনিকের কালপঞ্জি” বইয়ের ফ্ল্যাপের লেখা: পলাশীর যুদ্ধ বাঙালির আবেগ ও ইতিহাসের সঙ্গে সমান্তরালভাবে একাত্ম । যুদ্ধে সিরাজ-উদ-দৌলার পরাজয় বণিক ইংরেজদের রাজায় পরিণত করে। এরই পথ ধরে ভারতবর্ষে প্রতিষ্ঠিত হয় ঔপনিবেশিক শাসন। গত ১৫০ বছরে পলাশী নিয়ে রচিত হয়েছে বহু নাটক আর কাব্য। এ নিয়ে ইতিহাস লিখেছেন ভারতবর্ষ ও ইউরােপের পণ্ডিতেরা। বহু ভাষায় রচিত এসব ইতিহাসগ্রন্থের প্রণেতা একদিকে ইতিহাসবিদ, অন্যদিকে এই যুদ্ধের প্রত্যক্ষদর্শীরা। পলাশীর যুদ্ধে ইংরেজ রাজকীয় বাহিনীর মেজর করনেইলির একগুচ্ছ পত্র নিয়ে লন্ডন থেকে ১৯৬৬ সালে প্রকাশিত হয়েছে Journal of my Services in India | এই বিবরণ এখন পর্যন্ত কোনাে বাংলা ইতিহাস গ্রন্থে ব্যবহৃত হয়নি। করনেইলির বিবরণীর মূল বিষয়গুলাে নিয়ে তৈরি বর্তমান গ্রন্থটি পলাশীর যুদ্ধ ও ভারতবর্ষে ইংরেজ শাসন এবং তৎকালীন বৃহত্তর বঙ্গের জীবনধারা সম্বন্ধে নতুন আকরগ্রন্থ। ২৫টি চিত্র ও ৫টি মানচিত্র পাঠককে পলাশী, ইংরেজ শাসন ও বঙ্গের তৎকালীন জনজীবন সম্বন্ধে স্বচ্ছ ধারণা দেবে।

Author Info

সৈয়দ মোহাম্মদ শাহেদ

সৈয়দ মোহাম্মদ শাহেদ হলেন একজন বাংলাদেশি ভাষাবিদ, শিক্ষক, লেখক এবং বাংলা একাডেমির সাবেক মহাপরিচালক। প্রবন্ধ ও গবেষণায় বিশেষ অবদানের জন্য তিনি ২০১৮ সালে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার লাভ করেন। শাহেদ ‘বাংলা ভাষা ও সাহিত্য’ ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক, স্নাতকোত্তর ও পিএইচডি ডিগ্রি অর্জন করে ১৯৮৮ সালে একই বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে শিক্ষক হিসেবে যোগদানের মাধ্যমে কর্মজীবন শুরু করেন। ২০০৭ সালের ১৩ মে থেকে ২০০৯ সালের ১২ মে পর্যন্ত তিনি বাংলা একাডেমির মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন।

Publisher Info

প্রথমা প্রকাশন

প্রথমা প্রকাশন বাংলাদেশের একটি স্বনামধন্য প্রকাশনা প্রতিষ্ঠান। এটির স্বত্বাধিকারী প্রতিষ্ঠান হচ্ছে প্রথম আলো। প্রথমা প্রকাশন ২০০৯ সালে প্রতিষ্ঠিত। প্রতিষ্ঠার শুরু থেকেই মুক্তিযুদ্ধ ও স্বপক্ষের বিভিন্ন বিষয় এবং নতুন ধারার বা মাত্রার বই প্রকাশ করে আসছে প্রথমা প্রকাশন। শুরু থেকেই প্রকাশনীটি একুশে বইমেলাতে অংশগ্রহণ করে আসছে। প্রকাশনটি এখন পর্যন্ত প্রায় ১০২ জন লেখকের ৩১৬ এর অধিক বই প্রকাশ করেছে।

Reviews

There are no reviews yet.


Be the first to review “পলাশীর এক ইংরেজ সৈনিকের কালপঞ্জি”

পলাশীর এক ইংরেজ সৈনিকের কালপঞ্জি
Sell Price: TK. 196
TK. 230, 15% Discount, Save Money 34 TK.
You've just added this product to the cart: