15%

নবাব সিরাজ-উদ-দৌলা

Printed Price: TK. 700
Sell Price: TK. 595
15% Discount, Save Money 105 TK.
Summary: "নবাব সিরাজ-উদ-দৌলা" বইয়ের ফ্ল্যাপের লেখা: এ বইয়ের বিষয় বাংলার শেষ স্বাধীন নবাব সিরাজ-উদ-দৌলা ও তার বংশের প্রামাণ্য ইতিহাস। নবাব আলিবর্দি খান ছিলেন সম্রাট আওরঙ্গজেবের দুধভাই (কোকলতাশ) বাংলার সুবাদার বাহাদুর খানের পৌত্র Read More...
দ্রুত ডেলিভারি
ক্যাশ অন ডেলিভারি
৩দিন ইজি রিটার্ন

Book Details

Titleনবাব সিরাজ-উদ-দৌলা
Authorআবুল কালাম মোহাম্মদ যাকারিয়া
Publisherপ্রথমা প্রকাশন
Category
ISBN9789849120230
Edition4th Printed, 2017
Number Of Page504
Countryবাংলাদেশ
Languageবাংলা

Book Description

“নবাব সিরাজ-উদ-দৌলা” বইয়ের ফ্ল্যাপের লেখা: এ বইয়ের বিষয় বাংলার শেষ স্বাধীন নবাব সিরাজ-উদ-দৌলা ও তার বংশের প্রামাণ্য ইতিহাস। নবাব আলিবর্দি খান ছিলেন সম্রাট আওরঙ্গজেবের দুধভাই (কোকলতাশ) বাংলার সুবাদার বাহাদুর খানের পৌত্র এবং নবাব আলিবর্দি খানের দৌহিত্র ছিলেন সিরাজ-উদ-দৌলা। অসাধারণ দেশপ্রেম ছিল তরুণ নবাবের। তিনি ছিলেন সরল, সহজ-বিশ্বাসী ও ধর্মপ্রাণ তরুণ। কীভাবে ইংরেজদের শঠতা, ষড়যন্ত্র ও বিশ্বাসঘাতকতার শিকার হয়ে তিনি রাজ্য ও প্রাণ হারান এবং কীভাবে তাঁর নামে মিথ্যা অপবাদ ছড়ানাে হয়, এ বইয়ে রয়েছে সেই করুণ ইতিহাস। জগৎশেঠ, দুর্লভরাম প্রমুখের সঙ্গে মিলে লােভী, ষড়যন্ত্রকারী, বিশ্বাসঘাতক ও রাজদ্রোহী মির জাফর আলি খান এ দেশ তুলে দেন ইংরেজদের হাতে। মির জাফর ছিলেন সিরাজের প্রধান সেনাপতি ও ঘনিষ্ঠ আত্মীয়। পবিত্র কোরআন স্পর্শ করে সিরাজের কাছে প্রতিজ্ঞা করেছিলেন তিনি। সে প্রতিজ্ঞা ভেঙে তিনি পলাশীর প্রান্তরে যুদ্ধের নামে একটি প্রহসনের মাধ্যমে সিরাজকে মুষ্টিমেয় ইংরেজ সৈন্যের হাতে পরাজয় বরণ করতে বাধ্য করেছিলেন। সেই ইতিহাস তুলে ধরেছে তথ্যসমৃদ্ধ এ বই। লেখকের বক্তব্যের প্রামাণিকতা এ বইয়ের গ্রহণযােগ্যতা ও মর্যাদা বৃদ্ধি করেছে।

Publisher Info

প্রথমা প্রকাশন

প্রথমা প্রকাশন বাংলাদেশের একটি স্বনামধন্য প্রকাশনা প্রতিষ্ঠান। এটির স্বত্বাধিকারী প্রতিষ্ঠান হচ্ছে প্রথম আলো। প্রথমা প্রকাশন ২০০৯ সালে প্রতিষ্ঠিত। প্রতিষ্ঠার শুরু থেকেই মুক্তিযুদ্ধ ও স্বপক্ষের বিভিন্ন বিষয় এবং নতুন ধারার বা মাত্রার বই প্রকাশ করে আসছে প্রথমা প্রকাশন। শুরু থেকেই প্রকাশনীটি একুশে বইমেলাতে অংশগ্রহণ করে আসছে। প্রকাশনটি এখন পর্যন্ত প্রায় ১০২ জন লেখকের ৩১৬ এর অধিক বই প্রকাশ করেছে।

Reviews

There are no reviews yet.


Be the first to review “নবাব সিরাজ-উদ-দৌলা”

নবাব সিরাজ-উদ-দৌলা
Sell Price: TK. 595
TK. 700, 15% Discount, Save Money 105 TK.
You've just added this product to the cart: