17%

বেগমের কূটনৈতিক মিশন ও অন্যান্য’

Printed Price: TK. 300
Sell Price: TK. 249
17% Discount, Save Money 51 TK.
Summary: লেখক মাহবুব আলমের আগ্রহ ইতিহাসের অলিতে গলিতে। এ বইয়ের রচনাগুলোতে তার প্রমাণ মিলবে। প্রথম রচনা ‘বেগমের কূটনৈতিক মিশন’। ব্রিটিশ শাসকের শতবর্ষের মিত্র লক্ষ্ণৌ-অযোধ্যার বাদশাহ ওয়াজিদ আলী শাহকে মিথ্যা অপবাদ দিয়ে Read More...
দ্রুত ডেলিভারি
ক্যাশ অন ডেলিভারি
৩দিন ইজি রিটার্ন

Book Details

Titleবেগমের কূটনৈতিক মিশন ও অন্যান্য'
Authorমাহবুব আলম
Publisherপ্রথমা প্রকাশন
Category
ISBN9789845250801
Edition1st Published, 2019
Number Of Page143
Countryবাংলাদেশ
Languageবাংলা
Cover Typeহার্ড কভার

Book Description

লেখক মাহবুব আলমের আগ্রহ ইতিহাসের অলিতে গলিতে। এ বইয়ের রচনাগুলোতে তার প্রমাণ মিলবে। প্রথম রচনা ‘বেগমের কূটনৈতিক মিশন’। ব্রিটিশ শাসকের শতবর্ষের মিত্র লক্ষ্ণৌ-অযোধ্যার বাদশাহ ওয়াজিদ আলী শাহকে মিথ্যা অপবাদ দিয়ে ভারতের ইংরেজ শাসকেরা তাঁর ক্ষমতা কেড়ে নিলে প্রতিবাদী হয়ে ওঠেন তাঁর মা স্বাধীন অযোধ্যা রাজ্যের শেষ রানি আউলিয়া বেগম। তিনি জাহাজ ভাড়া করে সঙ্গী-সহচর নিয়ে দীর্ঘ সমুদ্রপথ পাড়ি দিয়ে লন্ডনে পৌঁছান। উদ্দেশ্য, ব্রিটেনের রানি ও ব্রিটিশ পার্লামেন্টের কাছে সরাসরি ন্যায়বিচার প্রার্থনা করা, ছেলেকে আবারও সসম্মানে গদিনশিন করা। আউলিয়া বেগমের এই রোমাঞ্চকর অভিযানের চমৎকার বর্ণনা আছে এ বইয়ে। গ্রন্থভুক্ত অন্য ৮টি রচনাও পাঠককে নিয়ে যাবে ইতিহাসের অন্দরমহলে, এত দিন যা ছিল প্রায় অজানা।

Author Info

মাহবুব আলম

জন্ম ১৯৪৪, নেত্রকোনায়। শৈশব কেটেছে বাবার চাকরিসূত্রে সে সময়ের পূর্ব পাকিস্তানের নানা জেলা শহরে। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৬৫ সালে স্নাতক (সম্মান) এবং ১৯৬৬-তে স্নাতকোত্তর। কিছুদিন অধ্যাপনার পর ১৯৬৮ সালে কূটনৈতিক ক্যাডারে যোগ দেন। বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় ও বিভিন্ন দূতাবাসের গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন দীর্ঘদিন। ১৯৮৮ সালে বাংলাদেশের ডেপুটি হাইকমিশন কলকাতা, ভারতে মিশন-প্রধান ছিলেন। এরপর মালয়েশিয়া, তুরস্ক ও সৌদি আরবে রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করেন। প্রকাশিত অন্যান্য বই : শায়েস্তা খানের শেষ ইচ্ছা ও অন্যান্য (২০১২), গুপ্তধনের খোঁজে (২০১৩), হারাধনের দশটি ছেলে ও অন্যান্য (২০১৫) ও দেখা না-দেখায় মেশা (২০১৫)। ইতিহাসের অপ্রচলিত অলিগলিতে তাঁর বরাবরই প্রবল আগ্রহ। কলের গানের পুরোনো বাংলা রেকর্ড সংগ্রহ, গ্রন্থপাঠ ও অবসরে অন্তরঙ্গ বন্ধুদের সঙ্গে আড্ডা দিতে পছন্দ করেন।

Publisher Info

প্রথমা প্রকাশন

প্রথমা প্রকাশন বাংলাদেশের একটি স্বনামধন্য প্রকাশনা প্রতিষ্ঠান। এটির স্বত্বাধিকারী প্রতিষ্ঠান হচ্ছে প্রথম আলো। প্রথমা প্রকাশন ২০০৯ সালে প্রতিষ্ঠিত। প্রতিষ্ঠার শুরু থেকেই মুক্তিযুদ্ধ ও স্বপক্ষের বিভিন্ন বিষয় এবং নতুন ধারার বা মাত্রার বই প্রকাশ করে আসছে প্রথমা প্রকাশন। শুরু থেকেই প্রকাশনীটি একুশে বইমেলাতে অংশগ্রহণ করে আসছে। প্রকাশনটি এখন পর্যন্ত প্রায় ১০২ জন লেখকের ৩১৬ এর অধিক বই প্রকাশ করেছে।

Reviews

There are no reviews yet.


Be the first to review “বেগমের কূটনৈতিক মিশন ও অন্যান্য’”

বেগমের কূটনৈতিক মিশন ও অন্যান্য’
Sell Price: TK. 249
TK. 300, 17% Discount, Save Money 51 TK.
You've just added this product to the cart: