22%

কুরচি তোমার লাগি

Printed Price: TK. 300
Sell Price: TK. 234
22% Discount, Save Money 66 TK.
Summary: প্রকৃতি ও পরিবেশ আসলে জীবন জগতের মৌল বস্তুসংস্থান, মানুষও যার অন্তর্ভক্ত। এই সংস্থানের কিছু আমরা জানি, কিছু আজও অজানা। অথচ জ্ঞানের এই সীমিত পুঁজি নিয়েই মানুষ প্রকৃতির লড়াইয়ে নেমেছিল, ভেবেছিল Read More...
দ্রুত ডেলিভারি
ক্যাশ অন ডেলিভারি
৩দিন ইজি রিটার্ন

Book Details

Titleকুরচি তোমার লাগি
Authorদ্বিজেন শর্মা
Publisherউৎস প্রকাশন
Category
ISBN9848890865
Edition4th Edition, 2017
Number Of Page200
Countryবাংলাদেশ
Languageবাংলা
Cover Typeহার্ড কভার

Book Description

প্রকৃতি ও পরিবেশ আসলে জীবন জগতের মৌল বস্তুসংস্থান, মানুষও যার অন্তর্ভক্ত। এই সংস্থানের কিছু আমরা জানি, কিছু আজও অজানা। অথচ জ্ঞানের এই সীমিত পুঁজি নিয়েই মানুষ প্রকৃতির লড়াইয়ে নেমেছিল, ভেবেছিল একদিন প্রকৃতির উপর সে একচ্ছত্র আধিপত্য কায়েম করবে। কিন্তু তার সেই উচ্চাশা এখন হতাশায় পর্যবসিত। প্রকৃতিকে বশ্য বানাতে গিয়ে আজ সে নিজেই কোণঠাসা। এই উপলদ্ধি মানুষকে এখন প্রকৃতির সঙ্গে একটা আপসরফার পথ খুঁজতে বাধ্য করেছে আর সেই বৃত্তান্তই এই সংকলনে প্রাধান্য পেয়েছে। মানুষ এখন প্রকৃতির সঙ্গে প্রাধান্য পেয়েছে। মানুষ এখন প্রকৃতির সঙ্গে কথা বলতে চায়, কিন্তু প্রকৃতির ভাষা সে জানে না আর এটাও তার জন্য একটা বড় সংকট। দ্বিজেন শর্মা উদ্ভিদবিদ্যার শিক্ষক, উদ্ভিদজগতের বৈজ্ঞানিক খূঁটিনাটি ভালোই জানেন। কিন্তু তাঁর লেখায় এসব তত্ত্বকথার কোনো বয়ান নেই, আছে উদ্ভিদের সঙ্গে কথোপকথনের চেষ্টা আর সেটাই এই গ্রন্থের একটি বৈশিষ্ট্য। এইসব লেখার মধ্যে জগদীশচন্দ্র ও রবীন্দ্রনাথের ভাবভাবনার সাথে আধুনিক বাস্তব্যবিদ্যারও কিছুটা সংশ্লেষ সহজলক্ষ আর এভাবেই তিনি আমাদের সামনে একটি নতুন চিন্তাজগতের দ্বার উন্মোচন করতে চেয়েছেন, সেজন্য উদ্ভিদজগতের ইকো-মূল্য ও নান্দনিক মূল্য তাঁর লেখায় বারবার উচ্চারিত হয়েছে। বাংলার প্রকৃতি-সাহিত্যে এই ধারা পরিবেশ সংকটের পরিস্থিতিতে গুরুত্বপূর্ণও। নতুন প্রজন্মকে প্রকৃতি সংরক্ষণে উদ্বুদ্ধকরণ তাঁর একটি ব্রত।

Author Info

দ্বিজেন শর্মা

দ্বিজেন শর্মা (জন্ম: ২৯ মে ১৯২৯ – মৃত্যু: ১৫ সেপ্টেম্বর ২০১৭) বাংলাদেশী প্রকৃতিবিদ, জীববিজ্ঞানী ও বিজ্ঞান লেখক। তিনি ১৯৬২ সাল থেকে ১৯৭৪ সাল পর্যন্ত নটর ডেম কলেজের উদ্ভিদবিজ্ঞান বিভাগে শিক্ষকতা করেছেন। এছাড়া নটর ডেম কলেজের প্রাকৃতিক পরিবেশ গঠনেও তার প্রত্যক্ষ ভূমিকা ছিল।

Reviews

There are no reviews yet.


Be the first to review “কুরচি তোমার লাগি”

কুরচি তোমার লাগি
Sell Price: TK. 234
TK. 300, 22% Discount, Save Money 66 TK.
You've just added this product to the cart: