15%

উপধারা একাত্তর মার্চ-এপ্রিল

Printed Price: TK. 300
Sell Price: TK. 255
15% Discount, Save Money 45 TK.
Summary: ১৯৭১ সাল বাঙালি জাতির এক নিয়তি-নির্ধারক কাল । এ বইয়ের বিষয় একাত্তরের ২৫ মার্চের গণহত্যার ঠিক আগের ও পরের সংশয়, উদ্বেগ, আতঙ্ক আর স্বপ্নে মেশা ঘটনাপর্বের অনুপুঙ্খ বিবরণ। এ বিবরণ Read More...
দ্রুত ডেলিভারি
ক্যাশ অন ডেলিভারি
৩দিন ইজি রিটার্ন

Book Details

Titleউপধারা একাত্তর মার্চ-এপ্রিল
Authorমঈদুল হাসান
Publisherপ্রথমা প্রকাশন
Category
ISBN9789849120421
Edition3rd Printed, 2017
Number Of Page176
Countryবাংলাদেশ
Languageবাংলা

Book Description

১৯৭১ সাল বাঙালি জাতির এক নিয়তি-নির্ধারক কাল । এ বইয়ের বিষয় একাত্তরের ২৫ মার্চের গণহত্যার ঠিক আগের ও পরের সংশয়, উদ্বেগ, আতঙ্ক আর স্বপ্নে মেশা ঘটনাপর্বের অনুপুঙ্খ বিবরণ। এ বিবরণ রচিত হয়েছে লেখকের ব্যক্তিগত স্মৃতিচারণার আদলে। সেই কালটির ইতিহাসের যারা নিয়ন্তা, পেশা ও ব্যক্তিগত সূত্রে তাদের অনেকের কাছেই ছিল লেখকের অবাধ প্রবেশাধিকার। উপরন্তু জাতীয়, আঞ্চলিক ও আন্তর্জাতিক রাজনীতির উত্থান-পতনময় সময়পর্বেরও তিনি ছিলেন গভীর পর্যবেক্ষক। ফলে এ স্মৃতিচারণা একই সঙ্গে ঐতিহাসিক সেই সময়কালের অভিজ্ঞতাজাত অন্তরঙ্গ বর্ণনা ও মননশীল পাঠ। রাজনৈতিক ঘূর্ণাবর্তের মর্মমূলকে। এ বই মুক্তিযুদ্ধের ইতিহাস রচনায় মূলধারা ’৭১-এর লেখক মঈদুল হাসানের আরও একটি গুরুত্বপূর্ণ সংযোজন। মুক্তিযুদ্ধ নিয়ে মূলধারা ’৭১-এর লেখক মঈদুল হাসানের আরও একটি গুরুত্বপূর্ণ বই। এ বইয়ের বিষয় ১৯৭১-এর ২৫ মার্চের গণহত্যার ঠিক আগের ও পরের সংশয়, উদ্বেগ, আতঙ্ক আর স্বপ্নে মেশা ঘটনাপ্রবাহ। এ মঈদুল হাসানের ব্যক্তিগত স্মৃতিচারণা। সেই ইতিহাস-পর্বের নিয়ন্তাদের অন্তরঙ্গ উন্মোচন এ স্মৃতিচারণার আকর্ষণীয় দিক। একই সঙ্গে এ বই ঐতিহাসিক সেই সময়কালের অভিজ্ঞতাজাত অন্তরঙ্গ বর্ণনা ও মননশীল পাঠ। মুক্তিযুদ্ধের সূচনাপর্বের এ স্মৃতিকথা ব্যক্তিসীমা ছাপিয়ে স্পর্শ করেছে অস্থির সেই সময়ের রাজনৈতিক ঘূর্ণাবর্তের মর্মমূলকে। জন্ম বগুড়ায়, ১৪ শ্রাবণ ১৩৪৩ ৷ শৈশব কাটে সেখানেই। বিশ্ব-পরিমণ্ডলে তখন দ্বিতীয় মহাযুদ্ধের ধ্বংসের ধ্বনি। চারপাশে তার নগ্ন প্রতিচ্ছবি—পঞ্চাশের মন্বন্তর, ক্ষুধার্তের মৃত্যুর সারি, পরাধীনতার বিরুদ্ধে দ্রোহ, সাম্প্রদায়িক দাঙ্গা, ভারত ভাগ। তার পরপরই অধিকার অর্জনের সব স্বপ্ন একে একে ভেঙে পড়ার দিন। ঢাকা বিশ্ববিদ্যালয়ে শিক্ষায়তনের বাইরেও সমাজ, ইতিহাস ও দর্শনে উৎসুক হয়ে ওঠে তার মন। ইত্তেফাক-এ সাংবাদিকতার সুবাদে পূর্ব বাংলার অর্থনৈতিক ও রাজনৈতিক গতিধারা পর্যবেক্ষণ করেন নিবিড়ভাবে । সাংবাদিকতা থেকে বিদায় নেওয়ার ছয় বছর পর একাত্তরের প্রবাসী মুজিবনগর সরকারের প্রধানমন্ত্রী তাজউদ্দীন আহমদের ঘনিষ্ঠ সহযোগী হিসেবে পালন করেন গুরুত্বপূর্ণ ভূমিকা। মুজিবনগর সরকারের পক্ষে ভারতের উচ্চপর্যায়ের নীতিনির্ধারকদের সঙ্গে আলাপ-আলোচনা ছিল তার অন্যতম দায়িত্ব। তার গবেষণাধর্মী বই মূলধারা ’৭১ মুক্তিযুদ্ধের একটি আকর গ্রন্থ হিসেবে ব্যাপকভাবে সমাদৃত।

Author Info

মঈদুল হাসান

মঈদুল হাসান জন্ম বগুড়ায়, ১৪ শ্রাবণ ১৩৪৩। শৈশব কাটে সেখানেই। বিশ্ব-পরিমণ্ডলে তখন দ্বিতীয় মহাযুদ্ধের ধ্বংসের ধ্বনি। চারপাশে তার নগ্ন প্রতিচ্ছবি—পঞ্চাশের মন্বন্তর, ক্ষুধার্তের মৃত্যুর সারি, পরাধীনতার বিরুদ্ধে দ্রোহ, সাম্প্রদায়িক দাঙ্গা, ভারত ভাগ। তার পরপরই অধিকার অর্জনের সব স্বপ্ন একে। একে ভেঙে পড়ার দিন। ঢাকা বিশ্ববিদ্যালয়ে। শিক্ষায়তনের বাইরেও সমাজ, ইতিহাস ও দর্শনে উৎসুক হয়ে ওঠে তার মন । ইত্তেফাক-ঐ সাংবাদিকতার সুবাদে পূর্ব বাংলার অর্থনৈতিক ও রাজনৈতিক গতিধারা পর্যবেক্ষণ করেন নিবিড়ভাবে। সাংবাদিকতা থেকে বিদায় নেওয়ার ছয় বছর পর একাত্তরের প্রবাসী মুজিবনগর সরকারের | প্রধানমন্ত্রী তাজউদ্দীন আহমদের ঘনিষ্ঠ সহযােগী হিসেবে পালন করেন গুরুত্বপূর্ণ ভূমিকা। মুজিবনগর সরকারের পক্ষে ভারতের উচ্চপর্যায়ের নীতিনির্ধারকদের সঙ্গে আলাপ-আলােচনা ছিল তার অন্যতম দায়িত্ব। তাঁর গবেষণাধর্মী বই মলধারা ‘৭১ মুক্তিযুদ্ধের একটি আকর গ্রন্থ হিসেবে ব্যাপকভাবে সমাদৃত।

Publisher Info

প্রথমা প্রকাশন

প্রথমা প্রকাশন বাংলাদেশের একটি স্বনামধন্য প্রকাশনা প্রতিষ্ঠান। এটির স্বত্বাধিকারী প্রতিষ্ঠান হচ্ছে প্রথম আলো। প্রথমা প্রকাশন ২০০৯ সালে প্রতিষ্ঠিত। প্রতিষ্ঠার শুরু থেকেই মুক্তিযুদ্ধ ও স্বপক্ষের বিভিন্ন বিষয় এবং নতুন ধারার বা মাত্রার বই প্রকাশ করে আসছে প্রথমা প্রকাশন। শুরু থেকেই প্রকাশনীটি একুশে বইমেলাতে অংশগ্রহণ করে আসছে। প্রকাশনটি এখন পর্যন্ত প্রায় ১০২ জন লেখকের ৩১৬ এর অধিক বই প্রকাশ করেছে।

Reviews

There are no reviews yet.


Be the first to review “উপধারা একাত্তর মার্চ-এপ্রিল”

উপধারা একাত্তর মার্চ-এপ্রিল
Sell Price: TK. 255
TK. 300, 15% Discount, Save Money 45 TK.
You've just added this product to the cart: