হারবার্ট (বঙ্কিম সাহিত্য পুরস্কার)

Sell Price: TK. 180
Availability: Out of stock Category:
Summary: পছন্দ করে। সত্তর দশকে হারবার্টের ভাইপো বিনু একবার আশ্রয় নিয়েছিল হারবার্টের ঘরে তখন সে নকশাল আন্দোলনের সাথে যুক্ত। পরে পুলিশের গুলিতে বিনু মারা যায়। ক্রমশ হারবার্ট তন্ত্র মন্ত্র জ্যোতিষ ইত্যাদি Read More...
দ্রুত ডেলিভারি
ক্যাশ অন ডেলিভারি
৩দিন ইজি রিটার্ন

Book Details

Titleহারবার্ট (বঙ্কিম সাহিত্য পুরস্কার)
Authorনবারুণ ভট্টাচার্য
Publisherদে’জ পাবলিশিং (ভারত)
Category
ISBN9788129513366
Edition1st Edition, 1993
Number Of Page80
Countryভারত
Languageবাংলা
Cover Typeহার্ড কভার

Book Description

পিতৃমাতৃহীন হারবার্ট সরকার উত্তর কলকাতার ক্ষয়িষ্ণু যৌথ পরিবারের বাসিন্দা। বাড়ির বৃদ্ধা জেঠিমা ছাড়া সকলের কাছেই অবহেলার পাত্র। তবে পাড়ার ছেলেছোকরারা হারবার্টকে পছন্দ করে। সত্তর দশকে হারবার্টের ভাইপো বিনু একবার আশ্রয় নিয়েছিল হারবার্টের ঘরে তখন সে নকশাল আন্দোলনের সাথে যুক্ত। পরে পুলিশের গুলিতে বিনু মারা যায়। ক্রমশ হারবার্ট তন্ত্র মন্ত্র জ্যোতিষ ইত্যাদি বুজরুকি করে পয়সা রোজগার করতে থাকে। এক যুক্তিবাদী প্রনব ঘোষ দলবল নিয়ে এসে হারবার্টকে শাসিয়ে যায় যে এই ব্যবসার ফলে তাকে জেলে যেতে হবে। এরপরই হারবার্ট আত্মহত্যা করে।। এবং সে সুইসাইড নোটে লিখে যায় “চৌবাচ্চার তেলাপিয়া গঙ্গাসাগরে চললো।দোবেড়ের চ্যাং দেকবি? দোবেড়ের চ্যাং দেকাবো? ক্যাট ব্যাট ওয়াটার ডগ ফিশ”। তার মৃতদেহের সাথে যাবতীয় বিছানা তোষক বিদ্যুৎবাহী চুল্লীর ভেতর ঢোকানোর কিছু পরে প্রবল বিষ্ফোরণ ঘটে শ্মশানে। প্রশাসনিক তৎপরতায়, পুলিশের ঘেরাটোপে হারবার্টের মৃতদেহাংশ কোনো রকমে পোড়ানো হলে যে সত্যটা উঠে আসে তা হল বিস্ফোরক ঘুমন্ত অবস্থায় বহুকাল ছিল। হঠাৎ কোন পরিস্থিতিতে তা ধ্বংসাত্মক হবে তা রাষ্ট্র বুঝে উঠতে পারেনা! আসলে মৃত নকশাল ভাইপো বিনু অনেক ডায়নামাইট সেল ঢুকিয়ে রেখেছিল হারবার্টের বিছানায়। নিরাপদে রাখার জন্যে। ভবিষ্যতে হয়ত কোনো বিপ্লবাত্মক কাজের উদ্দেশ্য ছিল তার। তাই ফেটে পড়েছে বহুদিন পরে। হারবার্টের মৃতদেহের সাথে।

Author Info

নবারুণ ভট্টাচার্য

নবারুণ ভট্টাচার্য (২৩ জুন ১৯৪৮ –৩১ জুলাই ২০১৪) ছিলেন একজন ভারতীয় বাঙালি কবি ও কথাসাহিত্যিক। তিনি সাহিত্য অকাদেমি পুরস্কার (১৯৯৭) ও বঙ্কিম পুরস্কার (১৯৯৬) গ্রহণ করেছেন। হারবার্ট, কাঙ্গাল মালসাট ইত্যাদি তাঁর বিখ্যাত উপন্যাস। তিনি লেখিকা মহাশ্বেতা দেবী এবং নাট্যকার বিজন ভট্টাচার্যের পুত্র।

Reviews

There are no reviews yet.


Be the first to review “হারবার্ট (বঙ্কিম সাহিত্য পুরস্কার)”

হারবার্ট (বঙ্কিম সাহিত্য পুরস্কার)
Sell Price: TK. 180
You've just added this product to the cart: