21%

হাতেকলমে মেশিন লার্নিং

Printed Price: TK. 400
Sell Price: TK. 316
21% Discount, Save Money 84 TK.
Summary: ডেটা, ডেটা এবং ডেটা। ডেটা নির্ভর প্রথিবীতে বাঁচতে হলে জানতে হবে এর ভেতরের কারুকাজ। আপনার অজান্তে শুধুমাত্র হাতের ফোনটাই তৈরি করছে হাজারো ডেটা, প্রতিদিন। প্রচুর ডেটা আর অসম্ভব কম্পিউটেশনাল ক্ষমতা Read More...
দ্রুত ডেলিভারি
ক্যাশ অন ডেলিভারি
৩দিন ইজি রিটার্ন

Book Details

Titleহাতেকলমে মেশিন লার্নিং
Authorরকিবুল হাসান
Publisherআদর্শ
Category,
ISBN9789848040119
Edition2nd Edition, 2018
Number Of Page206
Countryবাংলাদেশ
Languageবাংলা
Cover Typeহার্ড কভার

Book Description

ডেটা, ডেটা এবং ডেটা। ডেটা নির্ভর প্রথিবীতে বাঁচতে হলে জানতে হবে এর ভেতরের কারুকাজ। আপনার অজান্তে শুধুমাত্র হাতের ফোনটাই তৈরি করছে হাজারো ডেটা, প্রতিদিন। প্রচুর ডেটা আর অসম্ভব কম্পিউটেশনাল ক্ষমতা আমাদেরকে দেখাচ্ছে ডেটা নির্ভর ভবিষ্যৎ দেখার নতুন পেশা। আর ডেটাকে নিয়ে যারা ভবিষ্যৎ ক্যারিয়ার গড়তে চান তাদেরকে লক্ষ্যে লেখা হয়েছে বইটি। কম্পিউটারের ফিল্ড নয়, বরং সব পেশাজীবীদের জন্য একটু আলাদা ধারণা দিয়ে লেখা হয়েছে। সে কারণে এটি কোনো স্পেসিফিক ‘ল্যাঙ্গুয়েজ’ নির্ভর নয়। বরং, কনসেপ্টের পেছনে জোর দেয়া হয়েছে শুরু থেকে শেষ পর্যন্ত। যার শুরুটা শিখতে লাগে দুই দিন এমন একটা প্ল্যাটফর্ম নিয়ে আলাপ হয়েছে যাতে শুরুতেই বুঝতে পারে সাবাই। একদম ভেতর থেকে ডেটাকে চিনতে পরের বইগুলোতে আস্তে আস্তে আপনাকে নিয়ে যাওয়া যাবে প্রযুক্তির ভেতরে। ডাটা পেশাজীবীর হাত ধরে। বোঝার সুবিধার্থে বইয়ের ‘আর প্রোগ্রামিং এনভায়রনামেন্ট দিয়ে শুরু হলেও পাশাপাশি সব এক্সারসাইজ করে দেয়া আছে পাইথনে। আপনি যে পেশারই হোন না কেন, ডেটা থেকে সঠিক সিদ্ধান্ত জানতে চাইলে দরকার এই বই। সবার জন্য লেখা এই বইটা পড়লে চিন্তা-ধারণাই পাল্টে যাবে আপনার ।

Author Info

রকিবুল হাসান

বাংলাদেশ সেনাবাহিনীর ইঞ্জিনিয়ারিং কোরে লে. কর্নেল পদমর্যাদায় কর্মরত। দূরদূরান্তের শর্টওয়েভ রেডিও স্টেশনগুলোর রিসেপশন রিপোর্ট লিখতে গিয়ে তরঙ্গের সঙ্গে এক ধরণের ভালোবাসায় পড়ে যান তিনি। ১৯৭০ সালে ঢাকায় জন্ম নেয়া আমাদের লেখকের ছোটবেলার ঢাকার স্কাইলাইন ফাঁকা ছিল অনেকটাই। ফলে, বাসার পুরো ছাদই পাল্টে গিয়েছিল ‘রেডিও অ্যান্টেনা’ হিসেবে। দূরের দুর্বল সিগন্যালকে ‘অ্যাম্পলিফাই’ করার ধারণা নিতে নিতেই চলে যেতে হয় ক্যাডেট কলেজে। ছুটিতে বাসায় এলে চাকরিজীবী বাবা-মা’র দিনের বেলা অনুপস্থিতিতে পুরো বাসাকে ‘আরঅ্যান্ডডি’ ল্যাব বানাতে গিয়ে বৈদ্যুতিক শর্ট-সার্কিটে ফিউজ ওড়ানো ছিল নিয়মিত ঘটনা। বাসায় আগুন ধরানোর জন্যে কম মার খেতে হয়নি তাকে। ইলেকট্রনিক কম্যুনিকেশনের প্রতি ‘অসম্ভব’ দুর্বলতা তাকে নিয়ে আসে বাংলাদেশ সেনাবাহিনীর সিগন্যাল কোরে। মার্কিন সেনাবাহিনীর সিগন্যাল স্কুল থেকে শুরু করে আজ পর্যন্ত সরকারি এবং ব্যক্তিগত উদ্যোগে ৭০টিরও বেশি ট্রেনিং জুড়েছে তার অভিজ্ঞতার ঝুলিতে। বাংলাদেশ টেলিকম্যুনিকেশন রেগুরেটরি কমিশনে প্রায় সাত বছরের অভিজ্ঞতা দিয়েছে অন্যভাবে চিন্তা করতে। পথ দেখিয়েছে খুব কাছে থেকে বড় স্কেলের ডেটা চিনতে। কোটি কোটি ডেটা রেকর্ডকে সরকারি প্রজ্ঞাতে যুক্ত করতে সরাসরি কাজ করেছেন। ২০০৯ সালে জাতীয় স্কেলে প্রতিটা টেলিকম অপারেটরের ‘ইন্টারকানেকশন ভয়েস কল কস্ট মডেলিং’ তৈরিতে সহযোগিতা করতে গিয়ে ডেটার ব্যাপারে তার ধারণাই পাল্টে যায়। কোটি কোটি মিনিটের ‘ভয়েস কল’ আর ‘এসএমএস’ এর আন্তসংযোগ হোলসেল মূল্য নির্ধারণে ডেটা যে কথা বলে সেটার প্রমাণ দেখেন নিজের চোখে। প্রযুক্তিগতভাবে এ ব্যাপারে দু বছর ধরে সহযোগিতা দেয় ‘ইন্টারন্যাশনাল টেলিকম্যুনিকেশন ইউনিয়ন’ (আইটিইউ)। ডেটার ধারণা তাকে উদ্বুদ্ধ করে টেলিকম্যুনিকেশন ইঞ্জিনিয়ারিংয়ে মাস্টার্স করতে। সরকারি কাজের ফ্রেমওয়ার্কের মধ্যে বড় বড় ডেটা ইন্টারমেডিয়ারি (গুগল, ফেইসবুক ইত্যাদি) এবং বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার (আইটিইউ, বিশ্বব্যাংক …) সাথে যোগসূত্র হিসেবে কাজ করেছেন। বর্তমানে তিনি ‘পিএইচডি রিসার্চার’ হিসেবে কাজ করছেন, নীতিনির্ধারকদের জন্য একটা ড্যাশবোর্ড তৈরির ফ্রেমওয়ার্ক নিয়ে। এ মুহূর্তে তিনি বাংলাদেশ সেনাবাহিনী থেকে প্রেষণে ‘ন্যাশনাল টেলিকম্যুনিকেশন মনিটরিং সেন্টারে’ কর্মরত।

Publisher Info

Reviews

There are no reviews yet.


Be the first to review “হাতেকলমে মেশিন লার্নিং”

হাতেকলমে মেশিন লার্নিং
Sell Price: TK. 316
TK. 400, 21% Discount, Save Money 84 TK.
You've just added this product to the cart: