20%

বাংলা সাহিত্যে মুসলিম অবদান

Printed Price: TK. 500
Sell Price: TK. 400
20% Discount, Save Money 100 TK.
Summary: প্রাচীন পৃথিবীর ভাষা-বর্ণমালাসমূহের সৃষ্টিকথা থেকে শুরু করে আধুনিক যুগ পর্যন্ত বাংলা ভাষা-সাহিত্যের উদ্ভব-বিকাশের ইতিবৃত্ত বর্ণিত হয়েছে এ মূল্যবান আকরগ্রন্থে।  সম্প্রদায় নির্বিশেষে করা হয়েছে সাহিত্যসাধকদের অবদানের মূল্যায়ন।  সুলতানি আমল থেকে শুরু Read More...
দ্রুত ডেলিভারি
ক্যাশ অন ডেলিভারি
৩দিন ইজি রিটার্ন

Book Details

Titleবাংলা সাহিত্যে মুসলিম অবদান
Authorখন্দকার মাহমুদুল হাসান
Publisherকথাপ্রকাশ
Category
ISBN984 70120 0689 4
Edition01 Feb, 2018
Number Of Page৩৭৬
Countryবাংলাদেশ
Languageবাংলা

Book Description

প্রাচীন পৃথিবীর ভাষা-বর্ণমালাসমূহের সৃষ্টিকথা থেকে শুরু করে আধুনিক যুগ পর্যন্ত বাংলা ভাষা-সাহিত্যের উদ্ভব-বিকাশের ইতিবৃত্ত বর্ণিত হয়েছে এ মূল্যবান আকরগ্রন্থে।  সম্প্রদায় নির্বিশেষে করা হয়েছে সাহিত্যসাধকদের অবদানের মূল্যায়ন।  সুলতানি আমল থেকে শুরু আধুনিককাল পর্যন্ত বাংলা সাহিত্য-সংস্কৃতিক্ষেত্রে মুসলিম সমাজের অংশগ্রহণের ধরন বিশ্লেষণ ও অবদানের কালানুক্রমিক মূল্যায়ন করা হয়েছে।  ঘটনাসমূহের পেছনের কারণ বিশ্লেষণ ও দুষ্প্রাপ্য দলিল প্রমাণের উপস্থাপনা এই গ্রন্থের বিশেষ বৈশিষ্ট্যপূর্ণ দিক।  ছক-সারণির মাধ্যমে আপাত দুর্বোধ্য বিষয়াবলিকে সহজবোধ্য করে অতীতের সুদূর প্রান্তকেও হাতের নাগালে এনেছেন প্রখ্যাত গবেষক খন্দকার মাহমুদুল হাসান।  অমূল্য এ গ্রন্থটিতে সাহিত্য সমালোচনা যেমন আছে, তেমনি আছে ইতিহাস-অন্বেষণ প্রয়াসও।  এতে মুসলিম অবদানের ইতিবৃত্তই শুধু নয়, বাংলা সাহিত্যের ইতিহাসও উঠে এসেছে।  শুধু সাহিত্যিকদের সাহিত্যকর্মেরই নয়, সাময়িকপত্রেরও ইতিবৃত্ত বর্ণিত হয়েছে।  বিশ্লেষণ করা হয়েছে সমাজ-সংস্কৃতিতে এসবের প্রভাব।  তাই একই সাথে গ্রন্থটি দুর্লভ-দুষ্প্রাপ্য তথ্যেরও অমূল্য ভাণ্ডার।

Author Info

খন্দকার মাহমুদুল হাসান

খন্দকার মাহমুদুল হাসান। বাংলাদেশের প্রখ্যাত গবেষক ও শিশু-সাহিত্যিক। জন্ম ১৯৫৯ খ্রিস্টাব্দের ২৫ আগস্ট। তাঁর শতাধিক গ্ৰন্থ প্রকাশিত হয়েছে। ইতিহাস, প্রত্নতত্ত্ব, চলচ্চিত্র, সাহিত্য ও সাময়িকপত্র বিষয়ক তাঁর মূল্যবান গবেষণাগ্রন্থসমূহ ব্যাপকভাবে প্ৰশংসিত। ছোটদের জন্যে তাঁর লেখা গোয়েন্দাকাহিনি, অ্যাডভেঞ্চার গল্প, রহস্যোপন্যাস, শিকার কাহিনি, ভয়- ভূতের গল্প, বৈজ্ঞানিক কল্পকাহিনি, জীবনী, ইতিহাস ও বিজ্ঞান বিষয়ক গ্রন্থগুলো ঘরে ঘরে সমাদৃত। দুই বাংলার জনপ্রিয় এই সাহিত্যিক সাহিত্যকর্মের স্বীকৃতি হিসেবে পেয়েছেন বাংলাদেশের জাতীয় পর্যায়ে শিশুসাহিত্যের জন্য শীর্ষস্থানীয় সম্মাননা অগ্রণী ব্যাংক শিশুসাহিত্য পুরস্কার (১৪০৮ ও ১৪১১ বঙ্গাব্দ) ও এম নুরুল কাদের শিশুসাহিত্য পুরস্কার -২০১৪ । পশ্চিমবঙ্গ থেকে গল্পের জন্যে পেয়েছেন টুকলু পুরস্কার (যতীন্দ্রমোহন রায় স্মৃতি পুরস্কার ২০১৪)। এছাড়াও পেয়েছেন বাংলাদেশ সাহিত্য সংঘ সম্মাননা-২০০৮, স্বভাবকবি গোবিন্দচন্দ্ৰ দাস সম্মাননা, গাজীপুর-২০০৯), রকি সাহিত্য পুরস্কার-২০১০, গবেষক আবদুল হক চৌধুরী স্মৃতি পুরস্কার, চট্টগ্রাম-২০১০; সম্মাননা-পেীর মেয়র ও প্যানেল মেয়র-২, বগুড়া-২০১২, সম্মাননা-এগারখান উন্নয়ন ফাউন্ডেশন, যশোর-২০১৬ । তিনি বাংলা একাডেমি, এশিয়াটিক সোসাইটি, ইতিহাস সমিতি ও ইতিহাস একাডেমির সদস্য।

Publisher Info

কথাপ্রকাশ

87 Aziz Co-Operative Super Market (3rd floor), Shahbag, Dhaka 1000 Dhaka, Bangladesh

Reviews

There are no reviews yet.


Be the first to review “বাংলা সাহিত্যে মুসলিম অবদান”

বাংলা সাহিত্যে মুসলিম অবদান
Sell Price: TK. 400
TK. 500, 20% Discount, Save Money 100 TK.
You've just added this product to the cart: