20%

বাংলার প্রাচীন জনপদ ও পুরাকীর্তি

Printed Price: TK. 450
Sell Price: TK. 360
20% Discount, Save Money 90 TK.
Summary: সুসাহিত্যিক খন্দকার মাহমুদুল হাসান রচিত ‘বাংলার প্রাচীন জনপদ ও পুরাকীর্তি’ গ্রন্থে খুঁজে পাওয়া যাবে এক সমৃদ্ধশালী প্রাচীন বাংলাকে, বাংলার ইতিহাসকে। এ গ্রন্থে প্রাচীন বাংলার হারিয়ে যাওয়া সমৃদ্ধ জনপদ আর সেসব Read More...
দ্রুত ডেলিভারি
ক্যাশ অন ডেলিভারি
৩দিন ইজি রিটার্ন

Book Details

Titleবাংলার প্রাচীন জনপদ ও পুরাকীর্তি
Authorখন্দকার মাহমুদুল হাসান
Publisherপাঞ্জেরী পাবলিকেশন্স
Category
Edition1st Published, 2020
Countryবাংলাদেশ
Languageবাংলা
Cover Typeহার্ড কভার

Book Description

সুসাহিত্যিক খন্দকার মাহমুদুল হাসান রচিত ‘বাংলার প্রাচীন জনপদ ও পুরাকীর্তি’ গ্রন্থে খুঁজে পাওয়া যাবে এক সমৃদ্ধশালী প্রাচীন বাংলাকে, বাংলার ইতিহাসকে। এ গ্রন্থে প্রাচীন বাংলার হারিয়ে যাওয়া সমৃদ্ধ জনপদ আর সেসব জনপদের পুরাকীর্তির বিস্তৃত বয়ান উঠে এসেছে। প্রাগৈতিহাসিক কালে সমুদ্রের গভীর থেকে এ অঞ্চলের জেগে ওঠা এবং বিভিন্ন ধরনের ভূমির ইতিবৃত্ত দিয়ে শুরু হয়েছে এ গ্রন্থ। প্রাচীন ভূমিতে ঘটল প্রস্তরযুগের শিকারি মানুষদের আবির্ভাব। শুরু হলো বসতি বিস্তার এবং দিনে দিনে সেই আদিম শিকারি মানুষেরাই আবিষ্কার করল কৃষি ও বুনো পশুকে পোষ মানানোর কৌশল। বাংলায় গড়ে উঠল আদিম কৃষি এলাকা ও ব্যবস্থা। তারও অনেক পরে মানুষ সভ্যতা, নগর ও জনপদ গড়ে তুলল। এসব ঘটনার ধারাবাহিক বর্ণনার পাশাপাশি দুই বাংলার একশটি প্রাচীন জনপদের পরিচয় ফুটে উঠেছে এ গ্রন্থে, যার সিংহভাগই লুপ্ত। বাংলার এসব জনপদের কোথাও কোথাও জনবসতির সূচনা হয়েছিল প্রাচীন-মধ্যযুগে। এ গ্রন্থে প্রাচীন বাংলার মানব বসতিস্থলগুলোরও পরিচিতি রয়েছে। এছাড়া প্রাচীন বাংলার শিক্ষা-সংস্কৃতি, শিল্পকলা, প্রত্নস্থাপনা, ভাস্কর্য-তাম্রশাসন-টেরাকোটার মতো প্রত্নবস্তুর বিবরণ, প্রত্ন-ভ্রমণকাহিনি এবং প্রত্নগল্পও আছে গ্রন্থটিতে। দুষ্প্রাপ্য তথ্য, দুর্লভ ছবি, সারণি, দলিলপ্রমাণ ও উদ্ধৃতি এ গ্রন্থের অমূল্য সম্পদ।

Author Info

খন্দকার মাহমুদুল হাসান

খন্দকার মাহমুদুল হাসান। বাংলাদেশের প্রখ্যাত গবেষক ও শিশু-সাহিত্যিক। জন্ম ১৯৫৯ খ্রিস্টাব্দের ২৫ আগস্ট। তাঁর শতাধিক গ্ৰন্থ প্রকাশিত হয়েছে। ইতিহাস, প্রত্নতত্ত্ব, চলচ্চিত্র, সাহিত্য ও সাময়িকপত্র বিষয়ক তাঁর মূল্যবান গবেষণাগ্রন্থসমূহ ব্যাপকভাবে প্ৰশংসিত। ছোটদের জন্যে তাঁর লেখা গোয়েন্দাকাহিনি, অ্যাডভেঞ্চার গল্প, রহস্যোপন্যাস, শিকার কাহিনি, ভয়- ভূতের গল্প, বৈজ্ঞানিক কল্পকাহিনি, জীবনী, ইতিহাস ও বিজ্ঞান বিষয়ক গ্রন্থগুলো ঘরে ঘরে সমাদৃত। দুই বাংলার জনপ্রিয় এই সাহিত্যিক সাহিত্যকর্মের স্বীকৃতি হিসেবে পেয়েছেন বাংলাদেশের জাতীয় পর্যায়ে শিশুসাহিত্যের জন্য শীর্ষস্থানীয় সম্মাননা অগ্রণী ব্যাংক শিশুসাহিত্য পুরস্কার (১৪০৮ ও ১৪১১ বঙ্গাব্দ) ও এম নুরুল কাদের শিশুসাহিত্য পুরস্কার -২০১৪ । পশ্চিমবঙ্গ থেকে গল্পের জন্যে পেয়েছেন টুকলু পুরস্কার (যতীন্দ্রমোহন রায় স্মৃতি পুরস্কার ২০১৪)। এছাড়াও পেয়েছেন বাংলাদেশ সাহিত্য সংঘ সম্মাননা-২০০৮, স্বভাবকবি গোবিন্দচন্দ্ৰ দাস সম্মাননা, গাজীপুর-২০০৯), রকি সাহিত্য পুরস্কার-২০১০, গবেষক আবদুল হক চৌধুরী স্মৃতি পুরস্কার, চট্টগ্রাম-২০১০; সম্মাননা-পেীর মেয়র ও প্যানেল মেয়র-২, বগুড়া-২০১২, সম্মাননা-এগারখান উন্নয়ন ফাউন্ডেশন, যশোর-২০১৬ । তিনি বাংলা একাডেমি, এশিয়াটিক সোসাইটি, ইতিহাস সমিতি ও ইতিহাস একাডেমির সদস্য।

Publisher Info

পাঞ্জেরী পাবলিকেশন্স

পাঞ্জেরী প্রকাশনী ১৯৯৫ সাল থেকে প্রকাশনা কার্যক্রম আরম্ভ করে। প্রতিষ্ঠানটি শুরু থেকে পাঠ্যবই সম্পর্কিত বইপত্র প্রকাশ করে আসছে। উন্নতির পরিক্রমায় পাঠক সমাজের চাহিদা এবং রুচির প্রতি খেয়াল রেখে এই প্রতিষ্ঠান নানা আমেজের বই প্রকাশ এবং বাজারজাত করছে। তন্মধ্যে সকল শ্রেনীর পাঠ্যবই, স্নাতক এবং স্নাতকোত্তর শ্রেনীর জন্য রেফারেন্স বই, ফিকশন সম্পর্কিত বই, কম্পিউটার সংক্রান্ত বই, মাসিক ম্যাগাজিন, শিক্ষামূলক সিডি/ডিভিডি, গবেষনা এবং উন্নয়নমূলক বই অন্যতম।

1 review for বাংলার প্রাচীন জনপদ ও পুরাকীর্তি

  1. Debdeep Joardar

    5 out of 5

    আমি বাংলার জনপদ ও পুরাকীরতি বইটা নিব।


Add a review

বাংলার প্রাচীন জনপদ ও পুরাকীর্তি
Sell Price: TK. 360
TK. 450, 20% Discount, Save Money 90 TK.
You've just added this product to the cart: