22%

দেশভাগের ছয়টি গল্প ও টুকরো কতক স্মৃতি- হাসান আজিজুল হক

Printed Price: TK. 350
Sell Price: TK. 273
22% Discount, Save Money 77 TK.
Summary: দেশভাগ যে বিপুল অভিঘাত বয়ে এনেছে বাঙালি জীবনে তার সাহিত্যরূপ নানাভাবে খুঁজে পাওয়া যায়। দাঙ্গা ও উদ্বাস্তু জীবন ছত্রখান করে দিয়েছিল অগণিত মানুষের জীবন, যার জের আজো নানাভাবে বহমান। পাকিস্তান Read More...
দ্রুত ডেলিভারি
ক্যাশ অন ডেলিভারি
৩দিন ইজি রিটার্ন

Book Details

Titleদেশভাগের ছয়টি গল্প ও টুকরো কতক স্মৃতি- হাসান আজিজুল হক
Authorহাসান আজিজুল হক
Publisherসাহিত্য প্রকাশ
Category
ISBN984-70124-0308-2
Countryবাংলাদেশ
Languageবাংলা
Cover Typeহার্ড কভার

Book Description

দেশভাগ যে বিপুল অভিঘাত বয়ে এনেছে বাঙালি জীবনে তার সাহিত্যরূপ নানাভাবে খুঁজে পাওয়া যায়। দাঙ্গা ও উদ্বাস্তু জীবন ছত্রখান করে দিয়েছিল অগণিত মানুষের জীবন, যার জের আজো নানাভাবে বহমান। পাকিস্তান আমলে দেশভাগ নিয়ে স্বাধীনভাবে অভিমত প্রকাশের সুযোগ ছিল না, গল্প-উপন্যাসেও সেই স্বাধীনতা ছিল খণ্ডিত। ষাটের দশকের সেই বৈরী সময়ে দেশভাগের ট্র্যাজেডির মানবিক মাত্রা নিয়ে ছয়টি গল্প লিখেছিলেন হাসান আজিজুল হক, যার মধ্যে রয়েছে শতাব্দীর অন্যতম শ্রেষ্ঠ বাংলা ছোটগল্প ‌‌’আত্মগঙ্গা ও একটি করবী গাছ’। সৃষ্টিশীল রচনার গল্পকার তো থাকেন আড়ালে, তাই সেসব গল্পে আমরা পেয়েছিলাম দেশভাগের অভিঘাতের অন্যতর পরিচয়, গল্পকারের জীবনে এর প্রতিচ্ছাপ সম্পর্কে আমরা কিছুই জানতে পারিনি। প্রায় পঞ্চাশ বছরের নীরবতা ভেঙে ১৯৯৯ সালে কলকাতায় আয়োজিত এক সেমিনারে স্মৃতিগদ্যাকারে আপন বয়ান প্রথম উপস্থাপন করলেন হাসান আজিজুল হক। পরবর্তীকালে তাঁর জীবনস্মৃতিতে মেলে এর সবিস্তার পরিচয়। দেশভাগ নিয়ে ফিকশন ও নন্-ফিকশনের এই যুগল-সংকলনে তাই পাঠকের জন্য রয়েছে অনেক বড় পাওয়া। দুইয়ের মিলিত-পাঠ দেশভাগের হদিস গ্রহণে অন্যতর ও অবিস্মরণীয় উপলব্ধির জন্ম দেবে নিঃসন্দেহে।

Author Info

হাসান আজিজুল হক

হাসান আজিজুল হক (জন্ম: ২ ফেব্রুয়ারি, ১৯৩৯) একজন বাংলাদেশী ঔপন্যাসিক ও ছোট গল্পকার। তিনি বাংলা ভাষার অন্যতম প্রধান কথাসাহিত্যক হিসেবে পরিগণিত। ষাটের দশকে আবির্ভূত এই কথাসাহিত্যিক তার সুঠাম গদ্য এবং মর্মস্পর্শী বর্ণনাভঙ্গির জন্য প্রসিদ্ধ। জীবনসংগ্রামে লিপ্ত মানুষের কথকতা তার গল্প-উপন্যাসের প্রধানতম অনুষঙ্গ। রাঢ়বঙ্গ তার অনেক গল্পের পটভূমি। আগুনপাখি (২০০৬) হক রচিত শ্রেষ্ঠ উপন্যাস। তিনি বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার লাভ করেন ১৯৭০ খ্রিষ্টাব্দে। ১৯৯৯ খ্রিষ্টাব্দে বাংলাদেশ সরকার তাকে একুশে পদকে ও ২০১৯ সালে স্বাধীনতা পুরস্কারে ভূষিত করে। এই অসামান্য গদ্যশিল্পী তার সার্বজৈবনিক সাহিত্যচর্চার স্বীকৃতি স্বরূপ ২০১৮ সালের সেপ্টেম্বরে “সাহিত্যরত্ন” উপাধি লাভ করেন।

Reviews

There are no reviews yet.


Be the first to review “দেশভাগের ছয়টি গল্প ও টুকরো কতক স্মৃতি- হাসান আজিজুল হক”

দেশভাগের ছয়টি গল্প ও টুকরো কতক স্মৃতি- হাসান আজিজুল হক
Sell Price: TK. 273
TK. 350, 22% Discount, Save Money 77 TK.
You've just added this product to the cart: