20%

ঢাকায় মুক্তিযুদ্ধের দিনগুলো

Printed Price: TK. 250
Sell Price: TK. 200
20% Discount, Save Money 50 TK.
Summary: একাত্তরের ঢাকা ন’মাসের সে ঢাকা কারো চোখে অবরুদ্ধ ঢাকা, কারো বিচারে বন্দি শিবির সত্যিই ভয়, ত্রাস, চাপা আতঙ্ক ও সন্ত্রাসের এক শ্বাস রুদ্ধকর পরিবেশ তৈরি করেছিল। এ পরিবেশ ছিল পাকসেনাদের Read More...
দ্রুত ডেলিভারি
ক্যাশ অন ডেলিভারি
৩দিন ইজি রিটার্ন

Book Details

Titleঢাকায় মুক্তিযুদ্ধের দিনগুলো
Authorআহমদ রফিক
Publisherঅনিন্দ্য প্রকাশ
Category
ISBN9789845260572
Edition1st Published, 2017
Number Of Page128
Countryবাংলাদেশ
Languageবাংলা
Cover Typeহার্ড কভার

Book Description

একাত্তরের ঢাকা ন’মাসের সে ঢাকা কারো চোখে অবরুদ্ধ ঢাকা, কারো বিচারে বন্দি শিবির সত্যিই ভয়, ত্রাস, চাপা আতঙ্ক ও সন্ত্রাসের এক শ্বাস রুদ্ধকর পরিবেশ তৈরি করেছিল। এ পরিবেশ ছিল পাকসেনাদের চাপিয়ে দেওয়া। সময়টা ছিল প্রতিদিন প্রাণ হাতে নিয়ে চলার। রাতগুলো অতীব অনিশ্চয়তার। দিনগুলো শঙ্কার। অতিশয়োক্তি নয়, বিষয়টা অনুভূতির। বিদেশি সাংবাদিকের বয়ানে সংবাদপত্র বা সাময়িকীর শব্দচিত্রে প্রমাণ মিলবে পূর্ববঙ্গ বিশেষ করে শহর ঢাকা ঐ সময় কী অবস্থার মধ্য দিয়ে দিন যাপন করেছে। সে ইতিহাসের আলেখ্য ব্যক্তিক অভিজ্ঞতার (দেখা, শোনা ও জানার) সীমাবদ্ধ রূপরেখায় তুলে ধরা হয়েছে সীমিত আয়তনের রচনা ঢাকায় মুক্তিযুদ্ধের দিনগুলো – তে। একান্তই ব্যক্তি-অভিজ্ঞতা-ভিত্তিক বলে এ বইতে একাত্তরের সাধারণ ইতিহাস খুব একটা টেনে এনে বইয়ের আয়তন বৃদ্ধি করা হয়নি। সেটা প্রথাসিদ্ধ ইতিহাস রচনার জন্য তুলে রাখা হয়েছে। এ রচনাতে ছোটোখাটো ও একান্ত ব্যক্তিগত কিছু ঘটনাও বাদ দেওয়া হয়েছে। এ রচনা মুলত ইতিহাস বলেই ব্যক্তি অভিজ্ঞতা-ভিত্তিক হওয়া সত্ত্বেও ইতিহাসের সত্য ধারণ ও প্রকাশ করেছে, রাজনৈতিক বিচারে তা যে দিকেই যাক না কেন। কিছু ঘটনা ইতিহাসের পক্ষে দাঁড়িয়েছে অনেকটা নিয়তির মতো। ব্যক্তি ও ঘটনা দুই-ই এক্ষেত্রে অবশেষে পরিণতির নিয়ন্ত্রক।

Author Info

আহমদ রফিক

আহমদ রফিক (জন্ম: ১২ সেপ্টেম্বর, ১৯২৯) বাংলাদেশের একজন মুক্তমনা সাহিত্য ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব। তিনি একাধারে কবি, প্রবন্ধকার ও গবেষক। কবি রবীন্ত্রনাথ ঠাকুর বিষয়ে গবেষণা তার বিশেষ কৃতিত্ব। টেগোর রিসার্চ ইনস্টিটিউট তাকে রবীন্দ্রত্ত্বাচার্য উপাধিতে ভূষিত করে। ব্যক্তি জীবনে তিনি এজকন চিকিৎসক।

Reviews

There are no reviews yet.


Be the first to review “ঢাকায় মুক্তিযুদ্ধের দিনগুলো”

ঢাকায় মুক্তিযুদ্ধের দিনগুলো
Sell Price: TK. 200
TK. 250, 20% Discount, Save Money 50 TK.
You've just added this product to the cart: