22%

ডায়াবেটিস ব্লাডপ্রেশার কোলেস্টেরল হার্ট এটাক

Printed Price: TK. 300
Sell Price: TK. 234
22% Discount, Save Money 66 TK.
Summary: পরিবেশ বিপর্যয় বাংলাদেশের বড় সমস্যা। প্রাকৃতিক বিপর্যয়, মানুষের জীবন, সমুদ্র ও অবকাঠামো হানি প্রতি বছরের ঘটনা। বিশ্বের সবচেয়ে ঘনবসতি দেশ, প্রতি বর্গ কিলোমিটারে ৯৮০ জন লোকের বসবাস। তবু দেশটি এগুচ্ছে, Read More...
দ্রুত ডেলিভারি
ক্যাশ অন ডেলিভারি
৩দিন ইজি রিটার্ন

Book Details

Titleডায়াবেটিস ব্লাডপ্রেশার কোলেস্টেরল হার্ট এটাক
Authorঅধ্যাপক ডা. শুভাগত চৌধুরী
Publisherঅনুপম প্রকাশনী
Category
ISBN9789844042940
Edition1st Published, 2013
Number Of Page224
Countryবাংলাদেশ
Languageবাংলা
Cover Typeহার্ড কভার

Book Description

পরিবেশ বিপর্যয় বাংলাদেশের বড় সমস্যা। প্রাকৃতিক বিপর্যয়, মানুষের জীবন, সমুদ্র ও অবকাঠামো হানি প্রতি বছরের ঘটনা। বিশ্বের সবচেয়ে ঘনবসতি দেশ, প্রতি বর্গ কিলোমিটারে ৯৮০ জন লোকের বসবাস। তবু দেশটি এগুচ্ছে, উন্নতি হচ্ছে দেশের। ২০০৮ সালে গড় প্রত্যাশিত আয়ু ছিল ৬৭ বছর, এখন ৭০.৬ পুরুষ ৬৮.২১, নারী ৭১.৯৮। দারিদ্রহার ৩৫.২% (২০১০), ২০০৫ ছিল ৪৩.৮%-এ পাঁচ বছরে কমেছে ৮.৬%। ২০১১ সালের অনুমান বাংলাদেশের জনসংখ্যা ১৬৭ মিলিয়ন। বিশ্বের জনসংখ্যা ৭০০ কোটির সামান্য বেশি। ২০১২ সালের পরিসংখ্যান ১৬১,০৮৩,৮০৪। ৬৫ বছরের উধ্বে মানুষ ৪.৭%। দেশের রোগের বোঝা দুই রকমঃ সংক্রামক ব্যাধি এবং অসংক্রামক ব্যাধি। বাংলাদেশের মতো উন্নয়নশীল ও গ্রীষ্মমন্ডলীয় দেশে সংক্রামক ব্যাধি ঐতিহাসিক ব্যাপার। কিন্তু ক্রমে এ দেশে বাড়ছে অসংক্রামক ব্যাধি: সামাজিক অবস্থান্তর, খাদ্যভ্যাস ও দ্রুত নগরায়নের জন্য বাড়ছে এসব রোগ। নগরায়নের হার ৩১% অস্বাস্থ্য, রুগ্নতা ও পঙ্গুত্বের কারণে যত লোকের প্রাণহানি হয়, মোট রোগের বোঝার ৬১% শতাংশ হলো অসংক্রামক রোগ। দেশের বঞ্চিত জনগোষ্ঠীকে এই বোঝার অধিকাংশ বহন করতে হচ্ছে। বাংলাদেশের প্রধান অসংক্রামক ব্যাধি হলোঃ ১। ডায়াবেটিস ২। স্ট্রোক ৩। হৃদরোগ ও রক্তনালির রোগ ৪। ক্রনিক শ্বাসযন্ত্রের ব্যাধি ৫। উচ্চ রক্তচাপ ৬। ক্যান্সার।

Author Info

অধ্যাপক ডা. শুভাগত চৌধুরী

জন্ম সিলেটে, ১৯৪৭ সালে। রবীন্দ্রনাথ ঠাকুরের শান্তিনিকেতন পাঠভবনে এবং দেশে-বিদেশে পড়াশোনা করেছেন। অধ্যাপনা করেছেন স্নাতক ও স্নাতকোত্তর চিকিৎসাপ্রতিষ্ঠানে। চট্টগ্রাম মেডিকেল কলেজের অধ্যক্ষ ছিলেন। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চিকিৎসা অনুষদের ডিন হিসেবে দায়িত্ব পালন করেছেন। চিকিৎসা বিষয়ে গবেষণা করেছেন লন্ডনের সেন্ট থমাস হাসপাতালে। গবেষণা, প্রশিক্ষণ গ্রহণ ও প্রবন্ধ উপস্থাপনের জন্য ভ্রমণ করেছেন ইংল্যান্ড, জার্মানি, সিঙ্গাপুর, থাইল্যান্ড, ভারত, পাকিস্তান, মালয়েশিয়া ও পশ্চিম আফ্রিকা। গবেষণার বিষয় প্রাণরসায়ন, পুষ্টি ও চিকিৎসা-শিক্ষাপদ্ধতি। নিউ ইয়র্ক সায়েন্স অ্যাকাডেমির নির্বাচিত সদস্য। প্রকাশিত বই প্রায় ৫০টি। চিকিৎসাবিজ্ঞান বিষয়ে দেশি-বিদেশি জার্নালে ৫০টির বেশি গবেষণা-প্রবন্ধ প্রকাশিত হয়েছে। চিকিৎসাক্ষেত্রে অবদানের জন্য পেয়েছেন শেরেবাংলা জাতীয় পুরস্কার।

Reviews

There are no reviews yet.


Be the first to review “ডায়াবেটিস ব্লাডপ্রেশার কোলেস্টেরল হার্ট এটাক”

ডায়াবেটিস ব্লাডপ্রেশার কোলেস্টেরল হার্ট এটাক
Sell Price: TK. 234
TK. 300, 22% Discount, Save Money 66 TK.
You've just added this product to the cart: