20%

জনসংখ্যা বিস্ফোরণ ও আগামী পৃথিবী

Printed Price: TK. 300
Sell Price: TK. 240
20% Discount, Save Money 60 TK.
Summary: শুধু জনমিতিক ও সংখ্যাতাত্ত্বিক কারণে আমাদের ধারক গ্রহ পৃথিবীর অবস্থা বর্তমানে কেমন হয়ে দাঁড়িয়েছে এবং এ শতাব্দীর মাঝামাঝি সময়ের দিকে গিয়ে ১২শ কোটিরও মাত্রা ছাড়িয়ে জনসংখ্যা যখন স্থিতিশীল পর্যায়ে পৌঁছাতে Read More...
দ্রুত ডেলিভারি
ক্যাশ অন ডেলিভারি
৩দিন ইজি রিটার্ন

Book Details

Titleজনসংখ্যা বিস্ফোরণ ও আগামী পৃথিবী
Authorতোফাজ্জল হোসেন
Publisherজার্নিম্যান বুকস্‌
Category
ISBN9789849144427
Edition1st Edition, 2016
Number Of Page190
Countryবাংলাদেশ
Languageবাংলা
Cover Typeহার্ড কভার

Book Description

শুধু জনমিতিক ও সংখ্যাতাত্ত্বিক কারণে আমাদের ধারক গ্রহ পৃথিবীর অবস্থা বর্তমানে কেমন হয়ে দাঁড়িয়েছে এবং এ শতাব্দীর মাঝামাঝি সময়ের দিকে গিয়ে ১২শ কোটিরও মাত্রা ছাড়িয়ে জনসংখ্যা যখন স্থিতিশীল পর্যায়ে পৌঁছাতে পারে বলে বিশেষজ্ঞর পূর্বাভাস প্রকাশ করছেন, তখন  শুধূ সংখ্যার দুর্বহ বোঝা ও অবশিষ্ট বিশ্ব সম্পদ লুণ্ঠনজতিত কারণে আমাদের চিরচেনা পৃথিবী এবং এতে প্রাণী ও প্রাণসত্তার ভবিষ্যৎ অস্তিত্ব ও স্থায়িত্ব নিয়ে শঙ্কিত না হয়ে পারা যায় না। বস্তুতপক্ষে জনসমষ্টি বল্গাহীনভাবে বৃদ্ধিজনিত দুরতিক্রম্য ও আপাত দুর্লঙ্ঘ্য কারণটির বর্তমান বিশ্বে ভয়াবহতার  দিক দিয়ে পারোণবিক যুদ্ধাশঙ্কার পরেই অবস্থান এবং তা সার্বিক বিশ্ব আলোচ্যসূচির শীর্ষে তার স্থান করে নিয়েছে। বিশ্ব সম্পদরাজির ওপর দখলদারিত্ব, বহুল কথিত জীবনমান এবং ফলিত অর্থনৈতিক মাপকাঠিতে শতধাবিভক্ত বিশ্বে শুধু জনসংখ্যা বিস্ফোরণ, এর গতি প্রকৃতি-এর অতীত-বর্তমান ভবিষ্যৎ এবং এই প্রেক্ষাপটে বিশ্ব সমাজ থেকে শুরু করে বিভিন্ন দেশ ও জাতিগোষ্ঠীর বিদ্যমান অবস্থা, এর মোকাবিলায় সামান্যতম ঠুনকো প্রস্তুতি, নিষ্ঠা ও আন্তরিকতাহীন নিয়ন্ত্রণ প্রয়াস, বহু অভিনব মানবিক ও জীবন-জীবিকা সম্পৃক্ত কর্মপ্রয়াস এবং আরো অসংখ্য অনুষঙ্গ- এক কথায় প্রায় সার্বিক পারিপার্শ্বিক ও পূর্ণাঙ্গ পরিমণ্ডল এই তত্ত্ব ও সংখ্যাতীত তথ্যঘনিষ্ঠ সাহিত্য গুণান্বিত-সমাজবিজ্ঞান গ্রন্থটিতে অনবদ্য ব্যঞ্জনায় প্রতিফলিত, যা বর্তমান বিশ্বের সমাজ-সংঘাত- সভ্যতার এক নিরেট বস্তুনিষ্ঠা আলেখ্য।

Author Info

তোফাজ্জল হোসেন

কবি, সাংবাদিক ও ভাষাসৈনিক তোফাজ্জল হোসেন (১৯৩৫-) কুমিল্লার দাউদকান্দি উপজেলার তালেশ্বর গ্রামে জন্মগ্রহণ করেন। ‘হৃদয় রক্তরাগে’, ‘একুশ ভুবনময়’, ‘জনসংখ্যা বিস্ফোরণ ও আগামী পৃথিবী’, ‘বিপন্ন পৃথিবী বিপন্ন জনপদ’ তাঁর কয়েকটি উল্লেখযোগ্য বই।

Reviews

There are no reviews yet.


Be the first to review “জনসংখ্যা বিস্ফোরণ ও আগামী পৃথিবী”

জনসংখ্যা বিস্ফোরণ ও আগামী পৃথিবী
Sell Price: TK. 240
TK. 300, 20% Discount, Save Money 60 TK.
You've just added this product to the cart: