20%

বঙ্গোপসাগর আসলে কার?

Printed Price: TK. 900
Sell Price: TK. 720
20% Discount, Save Money 180 TK.
Summary: "স্রষ্টার ইচ্ছাই ফাইনাল! জায়গাটা এমন এক ভৌগোলিক অবস্থানে রয়েছে, যেখানে সারা ভারত মহাসাগরের বৃষ্টির মেঘগুলি রিমোট কন্ট্রোল ড্রোনের মতো বাকি সকল স্থান বাদ দিয়ে এখানেই ঢুকছে; তৈরি করছে বৃষ্টির সাম্রাজ্য! Read More...
দ্রুত ডেলিভারি
ক্যাশ অন ডেলিভারি
৩দিন ইজি রিটার্ন

Book Details

Titleবঙ্গোপসাগর আসলে কার?
Authorআহমেদ শরীফ
Publisherড্রিমস পাবলিকেশনস
Category,
ISBN9789843475640
Edition1st Published, 2019
Number Of Page372
Countryবাংলাদেশ
Languageবাংলা
Cover Typeহার্ড কভার

Book Description

“স্রষ্টার ইচ্ছাই ফাইনাল! জায়গাটা এমন এক ভৌগোলিক অবস্থানে রয়েছে, যেখানে সারা ভারত মহাসাগরের বৃষ্টির মেঘগুলি রিমোট কন্ট্রোল ড্রোনের মতো বাকি সকল স্থান বাদ দিয়ে এখানেই ঢুকছে; তৈরি করছে বৃষ্টির সাম্রাজ্য! এই বৃষ্টি তৈরি করেছে তিনটা বিশাল নদী, যেগুলির সঙ্গমস্থলে রয়েছে একাধিক সমুদ্রবন্দর। বন্দরগুলি নদীর মাধ্যমে দক্ষিণ এশিয়ার উর্বরতম এলাকাগুলির সাথে যুক্ত। নদীগুলি ভারত মহাসাগরের সাথে সরাসরি যুক্ত থাকায় এই ভূমির মানুষের সমুদ্র দাপিয়ে বেড়ানোটা শুধু ইচ্ছের ব্যাপার। এই জায়গাটার নামই বাংলা বা বেঙ্গল। আর এর নামেই এর দক্ষিণের সাগরের নামকরণ – বঙ্গোপসাগর বা বে অব বেঙ্গল। ভারতীয় উপমহাদেশ বা হিন্দুস্তানের সবচাইতে গুরুত্বপূর্ণ কৌশলগত অবস্থানে রয়েছে এই বাংলা। কিন্তু বাংলার অস্তিত্ব এখন টিকে রয়েছে রাজনৈতিকভাবে বিভাজিত এক ভূমির মাঝে। এই ভূমির নাম কাঁধে নিয়েছে বাংলাদেশ নামে এক রাষ্ট্র। ভারত মহাসাগরের উপকূলে শক্তিশালী এক রাষ্ট্রের উত্থানের হাতছানি এদেশের মানুষ শুনতে পাচ্ছে কি? ১৯৪৭ সালের আদর্শিক বাউন্ডারির চিন্তাগুলি দেশটাকে এখনও বেঁধে রাখার প্রাণান্ত চেষ্টা করে যাচ্ছে। বাউন্ডারি আঁকিয়েদের আদর্শের ক্রাইসিসের সাথে সাথে ইতোমধ্যেই এই বাউন্ডারি পড়েছে চ্যালেঞ্জের মাঝে। তবে এই চ্যালেঞ্জকে ব্যবহার করতে পারাটা পুরোটাই নির্ভর করছে এদেশের মানুষের চিন্তাগত উতকর্ষতার উপর। বাস্তবতার পর্দা উঠে যাবার পরিবর্তিত বাস্তবতা মানুষের চিন্তাকে উস্কে দিচ্ছে; প্রশ্ন করাচ্ছে। অস্বস্তিকর এই প্রশ্নগুলির মাঝেই রয়েছে চিন্তার উত্থান; আর সেই চিন্তার মাঝেই রয়েছে শক্তিশালী রাষ্ট্রের ভিত।”

Author Info

আহমেদ শরীফ

আহমদ শরীফ ( ১৩ই ফেব্রুয়ারি, ১৯২১ – ২৪শে ফেব্রুয়ারি, ১৯৯৯) একজন বাংলাদেশী ভাষাবিদ, খ্যাতনামা মনীষী এবং বিংশ শতাব্দীর শেষভাগে আবির্ভূত বাংলা সাহিত্য ও সাংস্কৃতি পরিমণ্ডলের অন্যতম প্রতিভূ। কলেজ অধ্যাপনার (১৯৪৫-৪৯) পেশাগত জীবন শুরু করেন। এক বছরের বেশি সময় রেডিও পাকিস্তানের ঢাকা কেন্দ্রে অণুষ্ঠান সহকারী হিসেবে কাজ করেছেন। পরবর্তীতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে অধ্যাপনা করেছেন। সেইসাথে ঢাকা বিশ্ববিদ্যালয় অধ্যাদেশ ১৯৭৬ প্রণয়ন ও বাস্তবায়নের অন্যতম রূপকার ছিলেন তিনি।

Reviews

There are no reviews yet.


Be the first to review “বঙ্গোপসাগর আসলে কার?”

বঙ্গোপসাগর আসলে কার?
Sell Price: TK. 720
TK. 900, 20% Discount, Save Money 180 TK.
You've just added this product to the cart: