রওশন আরা রুশ্নী

রওশন আরা রুশ্নী আমাদের বাংলা সাহিত্যের অন্যতম কবি ও সাহিত্যিক। ষাট-এর দশক থেকে তিনি নিয়মিত লিখে চলেছেন।  তিনি অনুসন্ধানী ও বহুমাত্রিক লেখক।  গতানুগতিক লেখালেখির বিপক্ষে পরিচালিত তার কলম।
ছড়া, কবিতা, গান, গল্প উপন্যাস, প্রবন্ধ, রান্না, নীতিকথা, উপকথা, রূপকথা, সমালোচনা, পুরাতত্ত্ব বিষয়ক গবেষণামূলক লেখার পাশাপাশি প্রকৃতি, প্রেম, জীবনবোধ, মানবতা সর্বোপরি বাস্তবতা ও সৌন্দর্য প্রীতি তার লেখনীতে স্বাবলীল ভঙ্গিতে উঠে আসে।
ছড়াকার, কবি, কথাশিল্পী, প্রাবন্ধিক ও গবেষক রওশন আরা রুশ্নী ২৪ পৌষ ১৩৫৫ সন মুন্সিগঞ্জ জেলার (বিক্রমপুর) লৌহজং উপজেলার গাওদিয়া গ্রামে জন্মগ্রহণ করেন। বর্তমানে তিনি নারায়ণগঞ্জের মজিদ খানপুর, শাখা সড়কে স্থায়ীভাবে বসবাস করছেন।  বি.এ. বিএড পাশ করার পর তিনি শিক্ষকতা পেশার সাথে সম্পৃক্ত হন।  তিনি নারায়ণগঞ্জ উচ্চ বালিকা বিদ্যালয়ের সিনিয়র শিক্ষিকা পদ থেকে বর্তমানে অবসরপ্রাপ্ত।
তিনি বাংলা একাডেমির জীবন-সদস্য, বিশ্ব বঙ্গসাহিত্য ও সংস্কৃতির (কলকাতা) আজীবন সদস্য, নজরুল একাডেমী, ডাকঘর কবিতীর্থ চুরুলিয়া বর্ধমান, আজীবন সদস্য, বাংলাদেশ লেখিকা সংঘের জীবন সদস্য ও নির্বাহী সদস্য, মুক্তধারা পাঠক পরিষদ আজীবন সদস্য, নন্দিনী সাহিত্য ও পাঠচক্রের জীবন সদস্য, কবি জসিমউদ্দীন পরিষদ (ফরিদপুর) আজীবন সদস্য, রেড ক্রিসেন্ট সোসাইটি, নারায়ণগঞ্জ ইউনিট, আজীবন সদস্য।  তাছাড়া আরও বিভিন্ন সাহিত্য ও সাংস্কৃতিক প্রতিষ্ঠানের জীবন-সদস্য ও প্রত্যক্ষভাবে জড়িত।  তিনি সাহিত্যে বিশেষ অবদানের জন্য অনেক পুরস্কার ও সম্মাননা পেয়েছেন।  এর মধ্যে বেশ কিছু স্বর্ণপদক উল্লেখযোগ্য।  তার প্রাপ্ত পুরস্কার ও সম্মাননার সংখ্যা ২০।  সাহিত্য পরিষদ, নারায়ণগঞ্জ, সাহিত্য সম্মাননা ১৯৯৮; নির্ণয় শিল্পী গোষ্ঠী, ফরিদপুর সাহিত্য সম্মাননা ও স্বর্ণপদক ২০০৫; নবকল্লোল সাহিত্য ফাউন্ডেশন, ঢাকা, কবি ও সাহিত্যে সম্মাননা ও স্বর্ণপদক ২০০৭; কবি জসিমউদদীন পরিষদ, ফরিদপুর, সাহিত্য সম্মাননা ও স্বর্ণপদক ২০০৬; বগুড়া পুন্ড্রবর্ধন সাহিত্য কল্যাণ পরিষদ বগুড়া, সহিত্য সম্মাননা ও স্বর্ণপদক ২০০৭; ডঃ আশরাফ সিদ্দিকী ফাউন্ডেশন পদক ২০০৮; বাংলাদেশ শিশু সংগঠন- ঐক্যজোট, ঢাকা শিশু সাহিত্যে সম্মাননা ও ক্রেস্ট ২০০৭; সাহিত্য, সংস্কৃতি,  গবেষণা ও সমাজকল্যাণ প্রতিষ্ঠান, রাজশাহী, কবি ও সাহিত্যিক সম্মাননা ও ক্রেস্ট ২০১০; বাংলাদেশ লেখিকা সংঘ, ঢাকা, সাহিত্য পুরস্কার ২০১০; নবকল্লোল সাহিত্য ফাউন্ডেশন, ঢাকা, নজরুল গবেষণায় মধ্যযুগের কবি আবুল হাকিম সাহিত্য সম্মাননা ও ক্রেস্ট ২০১৩ ইত্যাদি।
তার স্বামী জোয়ারদার আনোয়ারুজ্জামান, তিতাস গ্যাস কোং লিঃ-এর অবসর প্রাপ্ত কর্মকর্তা ও ঠিকাদার।  তিনি দুই পুত্র ও দুই কন্যা সন্তানের গর্বিত জননী।
সন্তানদের উপযুক্ত শিক্ষায় শিক্ষিত করেছেন।  তারা কর্মক্ষেত্রে সাফল্যের সাথে কাজ করে যাচ্ছে।

You've just added this product to the cart: