মুজতবা আহমেদ মুরশেদ

কবি ও কথাসাহিত্যিক মুজতবা আহমেদ মুরশেদের জন্ম ১৪ ফেব্রুয়ারি ১৯৬১ দিনাজপুর শহরের বালুয়াডাঙ্গা মহল্লায়। চার দশকের কাছাকাছি সময় ধরে তার নিমজ্জণ গল্প, কবিতা, নাটক, ছড়া, আর গান রচনার ভুবনে।
তাঁর পিতা এডভোকেট মোঃ আজিজুর রহমান, এমএনএ ছিলেন বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের সফলতায় অন্যতম কারিগর। মহান মুক্তিযুদ্ধের সময় বৃহত্তর দিনাজপুর জেলা সর্বদলীয় সংগ্রাম পরিষদের আহ্বায়ক এবং মুক্তিযুদ্ধের ৭ নং সেক্টরের লেফটান্যান্ট জেনারেল পদমর্যাদার সিভিল এ্যফেয়ার্স অ্যাডভাইজার। মা মোসাম্মত সমিদা একজন রাজনৈতিক এবং সমাজকর্মী।
কবি ও গল্পকার মুজতবা আহমেদ মুরশেদ ঢাকা বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ে উচ্চশিক্ষা সম্পন্ন করে ঢাকাস্থ জাপান ও জার্মান দূতাবাসে রাজনৈতিক বিশ্লেষক হিসেবে পঁচিশ বছর কর্মরত ছিলেন। বর্তমানে তিনি সাংবাদিকতায় যুক্ত। সাংস্কৃতিক কর্মী হিসেবে তিনি ২০০৫ সালে মাটি ও মানুষের সংস্কৃতিকে ধরে রাখার প্রয়োজনে তৈরি করেছেন স্বভূমি লেখক শিল্পী কেন্দ্র এবং বর্তমানে তিনি স্বভূমি’র সভাপতি।
ভ্রমণ করবার তার প্রবল নেশায় তিনি স্বদেশ ছাড়াও ঘুরে বেড়িয়েছেন সুইজারল্যান্ড, জার্মানি, আমেরিকা, ফ্রান্স, ইংল্যান্ড, ইতালি, ভারত আর নেপালের বিস্তৃত জনপদ।

You've just added this product to the cart: