সৈয়দ নাজমুদ্দিন হাশেম

হাশিমের জন্ম ১৯২৫ সালের ১ জুন ব্রিটিশ রাজের পূর্ববাংলার .াকায়। ১৯৪২ সালে তিনি সেন্ট গ্রেগরি উচ্চ বিদ্যালয় এবং ১৯৪৪ সালে ঢাকা ইন্টারমিডিয়েট কলেজ থেকে স্নাতক ডিগ্রি অর্জন করেন। ১৯৪6 সালে তিনি বি.এ. নিয়ে স্নাতক ডিগ্রি অর্জন করেন। ইংরেজিতে প্রেসিডেন্সি কলেজ কলকাতা থেকে।

পেশা
সাংবাদিক হিসেবে কর্মজীবন শুরু করেন হাশিম। ১৯৪৮ থেকে ১৯ ​​সাল পর্যন্ত তিনি রেডিও পাকিস্তানে সম্পাদক ও সম্প্রচারকসহ কাজ করেছিলেন। ১৯৬২ থেকে ১৯৯৪ সাল পর্যন্ত তিনি শিল্প উন্নয়ন ব্যাংকে প্রধান জনসংযোগ কর্মকর্তা হিসাবে কাজ করেন। ১৯6666 থেকে ১৯6868 সাল পর্যন্ত তিনি ব্যুরো অফ ন্যাশনাল রিসার্চ অ্যান্ড রিকনস্ট্রাকশন-এর উপ-পরিচালক ছিলেন। ১৯৬৮ থেকে ১৯ ১৯৭০ সাল পর্যন্ত তিনি ফ্রান্সের পাকিস্তান দূতাবাসের প্রথম সচিব ছিলেন। ১৯৭০ থেকে ১৯ ১৯৭২ সাল পর্যন্ত তিনি পাকিস্তান কাউন্সিলের নির্বাহী পরিচালক ছিলেন। ১৯৭৪ থেকে ১৯৭৫ সাল পর্যন্ত তিনি বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশনের ব্যবস্থাপনা পরিচালক হিসাবে দায়িত্ব পালন করেন এবং এর পরে তিনি তথ্য মন্ত্রণালয়ের যুগ্ম সচিব নিযুক্ত হন।

১৯৭৫ থেকে 1979 পর্যন্ত হাশিম পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক হিসাবে দায়িত্ব পালন করেছিলেন। ১৯৭৯ থেকে ১৯৮০ সাল পর্যন্ত তিনি লন্ডনে বাংলাদেশ হাইকমিশনে প্রেস মন্ত্রীর পদে ছিলেন। ১৯৮০ থেকে ১৯৮২ সাল পর্যন্ত তিনি সিঙ্গাপুরে বাংলাদেশের হাই কমিশনার এবং মিয়ানমারের রাষ্ট্রদূত ছিলেন। তিনি ১৯৮২ থেকে ১৯৮৪ সাল পর্যন্ত হুসেনের রাষ্ট্রপতি হুসেন মোহাম্মদ এরশাদের মন্ত্রিসভায় বাংলাদেশের তথ্যমন্ত্রী ছিলেন। ১৯৮ 1984 থেকে ১৯৮6 সাল পর্যন্ত তিনি ইউএসএসআর-তে বাংলাদেশের রাষ্ট্রদূত ছিলেন ফিনল্যান্ড এবং মঙ্গোলিয়ায় রাষ্ট্রদূত হিসাবে স্বীকৃতি অর্জন করে।

You've just added this product to the cart: