30%

প্রবচনগুচ্ছ

Printed Price: TK. 100
Sell Price: TK. 70
30% Discount, Save Money 30 TK.
Summary: হুমায়ুন আজাদের প্রবচনগুচ্ছ বাংলা বই। হুমায়ুন আজাদের প্রবচনগুচ্ছ – হুমায়ুন আজাদ এর লেখা জনপ্রিয় একটি বাংলা উপন্যাস বই। হুমায়ুন আজাদের প্রবচনগুচ্ছ বাংলাদেশের অন্যতম জনপ্রিয় এবং প্রথাবিরোধী লেখক হুমায়ুন আজাদ এর Read More...
দ্রুত ডেলিভারি
ক্যাশ অন ডেলিভারি
৩দিন ইজি রিটার্ন

Book Details

Titleপ্রবচনগুচ্ছ
Authorহুমায়ুন আজাদ
Category
Edition3rd Edition, 2004
Number Of Page64
Countryবাংলাদেশ
Languageবাংলা
Cover Typeহার্ড কভার

Book Description

হুমায়ুন আজাদের প্রবচনগুচ্ছ বাংলা বই। হুমায়ুন আজাদের প্রবচনগুচ্ছ – হুমায়ুন আজাদ এর লেখা জনপ্রিয় একটি বাংলা উপন্যাস বই। হুমায়ুন আজাদের প্রবচনগুচ্ছ বাংলাদেশের অন্যতম জনপ্রিয় এবং প্রথাবিরোধী লেখক হুমায়ুন আজাদ এর রচিত একটি উপন্যাস। হুমায়ুন আজাদ ছিলেন একজন বাংলাদেশী কবি, ঔপন্যাসিক, গল্পকার এবং সমালোচক।

Author Info

হুমায়ুন আজাদ

প্রচলিত ধ্যানধারণার বাইরে গিয়ে ব্যক্তিগত অভীষ্ট এবং রাজনৈতিক ও ধর্মীয় বিশ্বাস দ্বারা প্রভাবিত হওয়ার মাধ্যমে ধর্ম, মৌলবাদ, প্রতিষ্ঠান ও সংস্কারের বিরুদ্ধে কলম তুলে নিয়ে বিশেষভাবে আলোচিত-সমালোচিত হয়েছিলেন প্রখ্যাত সাহিত্যিক হুমায়ুন আজাদ। প্রথাবিরোধী এবং বহুমাত্রিক এই লেখক একাধারে ছিলেন কবি, ঔপন্যাসিক, সমালোচক, গবেষক, রাজনৈতিক ভাষ্যকার, ভাষাবিজ্ঞানী এবং অধ্যাপক। বাবা-মায়ের বড় সন্তান হুমায়ুন আজাদ ১৯৪৭ সালের ২৮ এপ্রিল মুন্সিগঞ্জ জেলার শ্রীনগর উপজেলায় জন্মগ্রহণ করেন। তাঁর শৈশব ও কৈশোর কাটে রাঢ়িখাল গ্রামে, যার কথা পরবর্তীতে তাঁর বিভিন্ন সাহিত্যকর্মে উঠে এসেছে। ম্যাট্রিকুলেশন ও উচ্চ মাধ্যমিক পাশ করে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে ভর্তি হন। এখান থেকেই তিনি বাংলা সাহিত্যে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন এবং পরবর্তীতে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে বাংলা বিভাগের অধ্যাপক হিসেবে যোগ দেন। হুমায়ুন আজাদ এর বই সমূহ নারীবাদকে তুলে ধরেছে ও ধর্মীয় মৌলবাদের প্রবল বিরোধিতা করেছে, যার ফলে তিনি একশ্রেণীর মানুষের চক্ষুশূলে পরিণত হয়েছিলেন। হুমায়ুন আজাদ এর বই এর মধ্যে ‘পাক সার জমিন সাদ বাদ’, ‘সব কিছু ভেঙে পড়ে’, ‘ছাপ্পান্নো হাজার বর্গমাইল’ ইত্যাদি উপন্যাস ও ‘অলৌকিক স্টিমার’, ‘জ্বলো চিতাবাঘ’, ‘কাফনে মোড়া অশ্রুবিন্দু’ ইত্যাদি কাব্যগ্রন্থ উল্লেখযোগ্য। হুমায়ুন আজাদ এর বই সমগ্র এর মধ্যে ‘নারী’ প্রবন্ধটি বিশেষভাবে উল্লেখযোগ্য, যা একসময় নিষিদ্ধ হয়েছিল এই দেশে। প্রতিভাবান এই সাহিত্যিক ২০০৪ সালের ১১ আগস্ট মৃত্যুবরণ করেন। সাহিত্যকর্মের স্বীকৃতি হিসেবে ‘বাংলা একাডেমি পুরস্কার’, ‘একুশে পদক’ সহ আরো অনেক পুরস্কারে ভূষিত হন হুমায়ুন আজাদ।

Publisher Info

Reviews

There are no reviews yet.


Be the first to review “প্রবচনগুচ্ছ”

প্রবচনগুচ্ছ
Sell Price: TK. 70
TK. 100, 30% Discount, Save Money 30 TK.
You've just added this product to the cart: