25%

Printed Price: TK. 500
Sell Price: TK. 375
25% Discount, Save Money 125 TK.
Category:
Summary: লেখার অনেক আগে মানুষের কথার সৃষ্টি। যে মানুষটা লেখাপড়া শেখার সুযোগ পায়নি সেও কথা বলে, কথায় গুছি দেয় এবং ছত্রে বা ছন্দে কথা বাঁধে। এই গ্রন্থের বৃহদাংশ সেই বাক্‌প্রিয় বাংলাভাষীর, Read More...
দ্রুত ডেলিভারি
ক্যাশ অন ডেলিভারি
৩দিন ইজি রিটার্ন

Book Details

Title
Authorবিচারপতি মুহাম্মদ হাবিবুর রহমান
Publisherসময় প্রকাশন
Category
ISBN9844582644
Edition3rd Printed, 2017
Number Of Page384
Countryবাংলাদেশ
Languageবাংলা
Cover Typeপেপারব্যাক

Book Description

লেখার অনেক আগে মানুষের কথার সৃষ্টি। যে মানুষটা লেখাপড়া শেখার সুযোগ পায়নি সেও কথা বলে, কথায় গুছি দেয় এবং ছত্রে বা ছন্দে কথা বাঁধে। এই গ্রন্থের বৃহদাংশ সেই বাক্‌প্রিয় বাংলাভাষীর, যাদের চতুর্থাংশের আজও অক্ষর-পরিচয় হল না। শব্দচয়নে বা বাক্‌ভঙ্গিতে তাঁরা অশিক্ষিত পটুত্ব, প্রজ্ঞা ও রসবোধের যে পরিচয় দিয়েছেন তা যে-কোনো কৌতূহলী মনে বিস্ময়ের উদ্রেক করে ও আনন্দ দেয়। প্রবাদ ও প্রবচন আমাদের দীর্ঘ-অভিজ্ঞতার অভিব্যক্ত। পৃথিবীর প্রায় সব ভাষাতেই প্রবাদ ও প্রবচন আছে। প্রবাদ ও প্রবচন একটি জাতির জাতীয়-সংস্কৃতির সূক্ষ্ণ কিছু সংকেত জানান দেয়। বাঙালির নিজস্ব কথনভঙ্গি ধরা পড়ে বচর ও প্রবচনে। সাহিত্যের উচ্চতরস্থানে প্রবাদ ও প্রবচনের স্থান খুব অল্প হলেও নতুন করে এই অনির্দিষ্ট রচয়িতাদের লোকজ-লিরিক সাহিত্যের মূল্যায়নের সময় এসেছে। মুহাম্মদ হাবিবুর রহমান তাঁর নির্মাণ করেছেন। তিনি বাংলা প্রবাদ ও প্রবচনকে এমন একটি পূর্ণাঙ্গ রূপ দিয়েছেন যা অভূতপূর্ব।

Author Info

বিচারপতি মুহাম্মদ হাবিবুর রহমান

মুহাম্মদ হাবিবুর রহমান (১৯২৮-২০১৪) ভারতের মুর্শিদাবাদ জেলার জংগীপুর মহকুমার দয়ারামপুর গ্রামে জন্মগ্রহণ করেন। বাবা মৌলভী জহিরউদ্দিন বিশ্বাস ছিলেন আইনজীবী ও রাজনীতিবিদ। মুহাম্মদ হাবিবুর রহমান ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইতিহাস বিষয়ে ১৯৪৯ সালে স্নাতক ও ১৯৫১ সালে স্নাতকোত্তর পাশ করেন। পরবর্তীতে তিনি অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে আধুনিক ইতিহাসে ১৯৫৮ সালে স্নাতক ডিগ্রি লাভ করেন। লন্ডনের লিঙ্কনস ইন থেকে ১৯৫৯ সালে বার-এট-ল ডিগ্রি লাভ করেন। ১৯৯৫ সালে বাংলাদেশের প্রধান বিচারপতি নিযুক্তক হন। তিনি ১৯৯৬ সালের ৩০ মার্চ থেকে ২ জুন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের তত্ত্বাবধায়ক সরকারের প্রধান উপদেষ্টার দায়িত্ব পালন করেন। ‘ল’ অব রিকুইজিশন’, ‘রবীন্দ্র প্রবন্ধে সঞ্জনা ও পার্থক্য বিচার’, ‘যথা-শব্দ’, ‘মাতৃভাষার স্বপক্ষে রবীন্দ্রনাথ’, ‘কোরআন সূত্র’, ‘বচন ও প্রবচন’, ‘গঙ্গাঋধি থেকে বাংলাদেশ’, ‘রবীন্দ্র রচনার রবীন্দ্র ব্যাখ্যা’, ‘অন রাইটস আ্যান্ড রিমেডিস’ তাঁর কয়েকটি প্রসিদ্ধ বই। বাংলা একাডেমি পুরস্কার, একুশে পদকসহ তিনি বিভিন্ন পুরস্কার পেয়েছেন।

Publisher Info

সময় প্রকাশন

সময় প্রকাশন ১৯৮৮ সালে প্রতিষ্ঠিত। প্রতিষ্ঠার শুরু থেকেই নতুন ধাঁচের সৃষ্টিশীল বই প্রকাশ করে বেশ সুনাম কুড়িয়েছে সময় প্রকাশন। শুরু থেকেই প্রকাশনীটি একুশে বইমেলাতে অংশগ্রহন করে আসছে। বই মেলায় স্টল নম্বর ১২৯, ১৩০, ১৩১। বই মেলা উপলক্ষ্যে নিজস্ব প্রকাশনাতে ৩০% ছাড় দেয়া হচ্ছে। অবস্থান. এটি বাংলা বাজার এর মান্নান মার্কেটের তৃতীয় তলায়।

Reviews

There are no reviews yet.


Be the first to review “”

You've just added this product to the cart: