10%

১৫ আগস্ট হত্যাকান্ড : কে এম সফিউল্লাহ ও শাফায়াত জামিল বিতর্ক

Printed Price: TK. 250
Sell Price: TK. 224
10% Discount, Save Money 26 TK.
Summary: ১৯৭৫-এর ১৫ আগস্টের বর্বর হত্যাকাণ্ড যখন সংঘটিত হয়, তখন বাংলাদেশে সেনাবাহিনীর প্রধান ছিলেন মেজর জেনারেল কে এম সফিউল্লাহ। আর ঢাকার ৪৬ ব্রিগেডের কমান্ডার ছিলেন কর্নেল শাফায়াত জামিল। সেই ঘোরতর সময়ে Read More...
দ্রুত ডেলিভারি
ক্যাশ অন ডেলিভারি
৩দিন ইজি রিটার্ন

Book Details

Title১৫ আগস্ট হত্যাকান্ড : কে এম সফিউল্লাহ ও শাফায়াত জামিল বিতর্ক
Authorমুহাম্মদ মতিউর রহমান
Publisherপ্রথমা প্রকাশন
Category
ISBN9789849572671
Edition1st Published, 2021
Number Of Page128
Countryবাংলাদেশ
Languageবাংলা
Cover Typeহার্ড কভার

Book Description

১৯৭৫-এর ১৫ আগস্টের বর্বর হত্যাকাণ্ড যখন সংঘটিত হয়, তখন বাংলাদেশে সেনাবাহিনীর প্রধান ছিলেন মেজর জেনারেল কে এম সফিউল্লাহ। আর ঢাকার ৪৬ ব্রিগেডের কমান্ডার ছিলেন কর্নেল শাফায়াত জামিল। সেই ঘোরতর সময়ে এই দুই সামরিক কর্মকর্তার ভূমিকা ও অবস্থান নিয়ে দেশব্যাপী নানা আলোচনা-সমালোচনা হয়। ১৯৯৩ সালে ১৭ বছরের কূটনৈতিক জীবন শেষে কে এম সফিউল্লাহ দেশে ফিরে আসেন। সে সময় ভোরের কাগজ -এর সম্পাদক মতিউর রহমানকে দেওয়া দীর্ঘ সাক্ষাৎকারে তিনি আগস্ট ট্র্যাজেডিতে তাঁর অবস্থান ও ভূমিকা নিয়ে প্রথম প্রকাশ্যে মুখ খুলেছিলেন। সেটি প্রকাশিত হওয়ার পর বিতর্কের সূত্রপাত হয়। ওই সাক্ষাৎকারের প্রতিক্রিয়া জানিয়ে শাফায়াত জামিল ভোরের কাগজ-এ একটি দীর্ঘ লেখায় তাঁর পাল্টা বক্তব্য হাজির করেন। একের পর এক লেখায় তাঁদের দুজনের অভিযোগ আর পাল্টা অভিযোগের বয়ান প্রকাশ্য হয়। এই বিতর্কের বেশ কিছুদিন পর ২০০২ সালের সেপ্টেম্বর মাসে শাফায়াত জামিলের একটি দীর্ঘ সাক্ষাৎকার নেন মতিউর রহমান। এই সাক্ষাৎকারে রয়েছে ওই বিতর্কের আঁচ আর ৩ নভেম্বরের অভ্যুত্থানের বিস্তারিত। দুই সমরনায়কের সাক্ষাৎকার আর বক্তব্য-পাল্টা বক্তব্যই এ বইয়ের উপজীব্য।

Publisher Info

প্রথমা প্রকাশন

প্রথমা প্রকাশন বাংলাদেশের একটি স্বনামধন্য প্রকাশনা প্রতিষ্ঠান। এটির স্বত্বাধিকারী প্রতিষ্ঠান হচ্ছে প্রথম আলো। প্রথমা প্রকাশন ২০০৯ সালে প্রতিষ্ঠিত। প্রতিষ্ঠার শুরু থেকেই মুক্তিযুদ্ধ ও স্বপক্ষের বিভিন্ন বিষয় এবং নতুন ধারার বা মাত্রার বই প্রকাশ করে আসছে প্রথমা প্রকাশন। শুরু থেকেই প্রকাশনীটি একুশে বইমেলাতে অংশগ্রহণ করে আসছে। প্রকাশনটি এখন পর্যন্ত প্রায় ১০২ জন লেখকের ৩১৬ এর অধিক বই প্রকাশ করেছে।

Reviews

There are no reviews yet.


Be the first to review “১৫ আগস্ট হত্যাকান্ড : কে এম সফিউল্লাহ ও শাফায়াত জামিল বিতর্ক”

১৫ আগস্ট হত্যাকান্ড : কে এম সফিউল্লাহ ও শাফায়াত জামিল বিতর্ক
Sell Price: TK. 224
TK. 250, 10% Discount, Save Money 26 TK.
You've just added this product to the cart: