স্বপ্নেই এমন হয়

Sell Price: TK. 270
Summary: মিলন নামের এক আটপৌরে বাঙালি যুবক মাসিক পাঁচ হাজার টাকা বেতনের চাকরি নিয়ে একটি দ্বীপে আসে । দ্বীপের নাম ‘দারুচিনি’ । দ্বীপের বাসিন্দা মাত্র দুইজন—মিলন আর একজন বোবা লোক, আর Read More...
দ্রুত ডেলিভারি
ক্যাশ অন ডেলিভারি
৩দিন ইজি রিটার্ন

Book Details

Titleস্বপ্নেই এমন হয়
Authorসমরেশ মজুমদার
Publisherপত্র ভারতী (ভারত)
Editor3rd Printed, 2013
Category
ISBN9788183741989
Number Of Page128
Countryবাংলাদেশ
Languageবাংলা
Cover Typeহার্ড কভার

Book Description

মিলন নামের এক আটপৌরে বাঙালি যুবক মাসিক পাঁচ হাজার টাকা বেতনের চাকরি নিয়ে একটি দ্বীপে আসে । দ্বীপের নাম ‘দারুচিনি’ । দ্বীপের বাসিন্দা মাত্র দুইজন—মিলন আর একজন বোবা লোক, আর আছে একটি হনুমান । সপ্তাহান্তে মাঝিরা নৌকায় করে জীবনধারণের প্রয়োজনীয় জিনিস নিয়ে আসে আর দ্বীপে উৎপাদিত সামগ্রী নৌকা বোঝাই করে নিয়ে যায় । কাজেই, সপ্তাহে ছ’দিন মানুষের সাথে কথা বলার সৌভাগ্য হয় না মিলনের । এই দ্বীপে আসতে হয় ‘বিন্দু’ নামের একটি জায়গা থেকে নৌকায় চড়ে, সেই বিন্দুর সব মানুষই মিথ্যেবাদী । বিন্দুর মিথ্যাবাদী মেয়ে ঝিনুকের সাথে ঘটনাচক্রে সম্পর্ক হয় মিলনের । দ্বীপের জীবনে অভ্যস্ত হয়ে নানা স্বপ্নের জাল বোনে মিলন, কষে নানা হিসাব-নিকাশ । একদিন সেই নিস্তরঙ্গ জীবনে এল একটি ঢেউ, নৌকায় করে দুটি লোক রেখে দিয়ে গেল একটি আদিবাসী মেয়েকে । আর…আর এল ঝড়, ভয়ংকর সুনামি । বাকিটা জানতে হলে পড়তে হবে ‘স্বপ্নেই এমন হয়’ । এই উপন্যাস বঙ্গোপসাগরের দ্বীপবাসী এক যুবকের জীবন নিয়ে ভাবনার গল্প, ভেতরকার দ্বৈরথ আর সভ্যজগতের বাইরে মানুষের আদিমতা বেরিয়ে আসার উপাখ্যান । পাঠ প্রতিক্রিয়া: এই উপন্যাস নিয়ে লেখক লিখেছেন, ‘নেহাতই রোমান্সের সন্ধানে এক বাঙালি যুবককে নিয়ে গল্প লিখতে গিয়ে একটি নির্জন দ্বীপের পটভূমি এনে ফেলেছিলাম । লেখার পড় দেখলাম, এই রকম উপন্যাস আমি কখনও লিখিনি ।’ শুধু সমরেশ মজুমদার কেন, বাংলা সাহিত্যের কোনো লেখকেরই এমন দ্বীপ, সমুদ্র নিয়ে উপন্যাস আমার এর আগে পড়া হয়নি । রকিব হাসানের তিন গোয়েন্দা সিরিজ এর ‘দক্ষিণের দ্বীপ’ কিংবা ‘গোপন ফর্মুলা’র মতো গুটিকয়েক হাতে গোনা উপন্যাস বাদ দিলে, বাংলা সাহিত্যে এই ধরণের দ্বীপকেন্দ্রিক জীবনযাপনের উপন্যাস নেই-ই বলতে গেলে; আর জীবনধর্মী শাখায় তো একেবারেই দেখা মিলে না । তবে এই জাতীয় দ্বীপ, সমুদ্রকে কেন্দ্র করে উপন্যাস চোখে পড়ে ইউরোপীয় সাহিত্য, বিশেষ করে ইংরেজি সাহিত্যে । ‘রবিনসন ক্রুসো’, ‘ট্রেজার আইল্যান্ড’ এই উপন্যাসগুলোর সাথে তো আমরা সবাই কম-বেশি পরিচিত । অনুবাদ অথবা মূল উপন্যাস, যা-ই হোক না কেন, সবাই এই দুটো জনপ্রিয় উপন্যাস পড়েছি । তবে দ্বীপ-সমুদ্রের জীবনকে উপজীব্য করে লেখা আমার সবচেয়ে প্রিয় উপন্যাস জ্যাক লন্ডনের ‘সী উলফ’ । এবার আসি এই উপন্যাস নিয়ে আলোচনায় । উপন্যাস কথাসাহিত্যের একটি শাখা, আর কথাসাহিত্যের প্রাণ হলো এর কাহিনি । এই উপন্যাসের কাহিনিতে যথেষ্ট ফাঁকফোঁকর আছে ।

Author Info

সমরেশ মজুমদার

সমরেশ মজুমদার জন্মগ্রহণ করেন বাংলা ১৩৪৮ সনের ২৬শে ফাল্গুন, ১০ই মার্চ ১৯৪২ খ্রিষ্টাব্দ। তার শৈশব কেটেছে ডুয়ার্সের গয়েরকাটা চা বাগানে। তার প্রাথমিক শিক্ষা শুরু হয় জলপাইগুড়ি জেলা স্কুল থেকে। তিনি বাংলায় স্নাতক সম্পন্ন করেন কলকাতার স্কটিশ চার্চ কলেজ থেকে এবং মাস্টার্স সম্পন্ন করেন কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে। কর্মজীবনে তিনি আনন্দবাজার পাবলিশার্স প্রাইভেট লিমিটেডের সাথে যুক্ত ছিলেন। গ্রুপ থিয়েটারের প্রতি তার প্রচণ্ড আসক্তি ছিলো। তার প্রথম গল্প “অন্যমাত্রা” লেখাই হয়েছিলো মঞ্চনাটক হিসাবে, আর সেখান থেকেই তার লেখকজীবনের শুরু। তার লেখা অন্যমাত্রা ছাপা হয়েছিলো দেশ পত্রিকায় ১৯৬৭ সালে। সমরেশ মজুমদারের প্রথম উপন্যাস “দৌড়” ছাপা হয়েছিলো দেশেই ১৯৭৬ সালে। তিনি শুধু তার লেখনী গল্প বা উপন্যাসের মধ্যে সীমাবদ্ধ রাখেননি; ছোটগল্প, ভ্রমণকাহিনি থেকে গোয়েন্দাকাহিনি, কিশোর উপন্যাস লেখনীতে তার জুড়ি মেলা ভার। সমরেশ মজুমদারের উল্লেখযোগ্য উপন্যাসগুলির মধ্যে সাতকাহন, তেরো পার্বণ, স্বপ্নের বাজার, উজান গঙ্গা, ভিক্টোরিয়ার বাগান, আট কুঠুরি নয় দরজা, অনুরাগ ইত্যাদি উল্লেখযোগ্য। তার ট্রিলজি ‘উত্তরাধিকার, কালবেলা, কালপুরুষ ‘ বাংলা সাহিত্য জগতে তাকে বিশেষ খ্যাতির অধিকারী করেছে।

Reviews

There are no reviews yet.


Be the first to review “স্বপ্নেই এমন হয়”

স্বপ্নেই এমন হয়
Sell Price: TK. 270
You've just added this product to the cart: