14%

সবকিছু ভেঙেচুরে যায়

Printed Price: TK. 350
Sell Price: TK. 301
14% Discount, Save Money 49 TK.
Summary: সংস্কৃতির প্রাণশক্তি নিহিত থাকে এর সুনম্যতার মধ্যে। এটি একটি প্রবাহমান নদীর মতো। নানান জনপদের নানান উপসঙ্গ মিলিয়েই এর অঙ্গসৌষ্ঠব্য লাভ ঘটে এবং অনবরত এর সংকরায়ন ঘটতে থাকে। যখন এটি সুনম্যতা Read More...
দ্রুত ডেলিভারি
ক্যাশ অন ডেলিভারি
৩দিন ইজি রিটার্ন

Book Details

Titleসবকিছু ভেঙেচুরে যায়
Authorচিনুয়া আচেবে
Translatorড. এলহাম হোসেন
Publisherবাঙ্গালা গবেষণা
Category
Edition1st Published, 2022
Number Of Page168
Countryবাংলাদেশ
Languageবাংলা
Cover Typeহার্ড কভার

Book Description

সংস্কৃতির প্রাণশক্তি নিহিত থাকে এর সুনম্যতার মধ্যে। এটি একটি প্রবাহমান নদীর মতো। নানান জনপদের নানান উপসঙ্গ মিলিয়েই এর অঙ্গসৌষ্ঠব্য লাভ ঘটে এবং অনবরত এর সংকরায়ন ঘটতে থাকে। যখন এটি সুনম্যতা পরিহার করতে চায়; প্রগতির পথ পরিহার করে; বিশ্ববাস্তবতাকে পাশ কাটিয়ে একটি নির্দিষ্ট ভ‚গোলে আবদ্ধ হয়, তখন এর দীর্ঘ দিনের লালিত সংস্কারও পরিণত হয় কুসংস্কারে। নিয়ম পরিণত হয় নিপীড়নে। আবার বিশ্বনাগরিক হওয়ার প্রতিযোগিতায় সামিল হয়ে বাইরের সংস্কৃতির উপকরণ গ্রহণ করতে গিয়ে যদি নিজেরটাই হারিয়ে যায়, তবে তো আত্মপরিচয়ের সংকট তৈরি হয়; ‘নিজ’ পরিণত হয় ‘অপর’- এ। সমাজের প্রতিষ্ঠানগুলো হয় লণ্ডভণ্ড; মানুষ হয় বিভ্রান্ত। সংস্কৃতি বাঁচেই অবিরাম দেওয়া-নেওয়া প্রক্রিয়ার মধ্য দিয়ে, দ্বিরালাপের মধ্য দিয়ে। এই দ্বিরালাপের সময় কোন পক্ষ যদি অন্য পক্ষের ‘অপরায়ন’ ঘটাতে চায়, তবে তাকে প্রতিপ্রপঞ্চ দিয়েই মোকাবেলা করতে হয়, গায়ের জোরে নয়। অস্ত্র শরীরকে আঘাত করে, পরাস্ত করে। কিন্তু প্রপঞ্চ মনস্তত্ত¡কে শিকল পরায়; স্বতন্ত্র চিন্তাকাঠামোকে বেঁধে ফেলে। প্রপঞ্চের বিরুদ্ধে যুদ্ধে পেশিশক্তি নিয়ে নামলে সেখানে পরাজয় দুর্লঙ্ঘনীয় হয়ে ওঠে। এমনই এক পরাজয়ের কাহিনী নাইজেরিয়ার সাহিত্যিক চিনুয়া আচেবে বিধৃত করেছেন তাঁর সবকিছু ভেঙেচুরে যায় উপন্যাসে। উপন্যাসের মূল চরিত্র ওকোনকো ঔপনিবেশিকদের প্রতাপ-লালিত প্রপঞ্চের বিরুদ্ধে যুদ্ধ করেছে গায়ে-গতরে। এই যুদ্ধে সৃজনশীল চিন্তা নয়, বরং তাকে আজীবন নিয়ন্ত্রণ করেছে তার ক্রোধ, ঘৃণা, অহংকার ও ক্ষোভ। শেষ পর্যন্ত সে পরাস্ত হয়েছে; চরম অপমানবোধে আত্মহত্যা করেছে। 

Author Info

চিনুয়া আচেবে

চিনুয়া আচেবে (ইংরেজি ও ইগবো ভাষায়: Albert Chinualumogu Achebe অ্যাল্‌বার্ট্‌ চিনুয়ালুমোগু আচেবে) (জন্ম: নভেম্বর ১৬, ১৯৩০ – মৃত্যু: মার্চ ২১, ২০১৩) নাইজেরিয়ার প্রখ্যাত সাহিত্যিক ও আফ্রিকার আধুনিক সাহিত্যের জনক। ১৯৩০ সালের ১৬ই নভেম্বর জন্ম হয় এ লেখকের। ১৯৯০ সালে গাড়ি দুর্ঘটনায় আহত হওয়ার পর থেকে যুক্তরাষ্ট্রে বসবাস করে আসছিলেন চিনুয়া।এরপর তিনি প্রায় ২০ বছরের বেশি সময় কোনো বই লেখেননি। তার পরবর্তী বছরগুলো বেশিরভাগই কেটেছে যুক্তরাষ্ট্রের ব্রাউন বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা করে। চাকরি জীবনে তিনি নাইজেরিয়ার ব্রডকাস্ট সার্ভিসে কাজ শুরু করেন। বিশ্ববিদ্যালয়ের ছাত্র থাকাকালে তার লেখালেখি শুরু হয়। লেখক হিসাবে চিনুয়া আচেবি আফ্রিকা এবং পশ্চিমের মধ্যে সেতুবন্ধন হিসাবে কাজ করেছিলেন।তার কাজকে মানদণ্ড ধরেই প্রজন্মান্তরে আফ্রিকান লেখকদের কাজের মূল্যায়ন হয়ে আসছে। চিনুয়া ২০ টিরও বেশি লেখা লিখেছেন। এর মধ্যে কয়েকটি লেখাই রাজনীতিবিদ এবং নাইজেরিয়ার নেতাদের নেতৃত্বে ব্যর্থতার তীব্র সমালোচনা করে লেখা। তার বইগুলোতে দেশটির ঔপনেবেশিক সময়ে ইবো সমাজের ঐতিহ্য, দেশটির সংস্কৃতিতে খ্রিষ্টানদের আগ্রাসন এবং আফ্রিকা ও পশ্চিমাদের মধ্যকার প্রথাগত দ্বন্দ্বের বিষয়গুলো স্পষ্ট হয়ে উঠে এসছে। এছাড়াও তিনি অনেক ছ্টে গল্প, শিশু সাহিত্য এবং প্রবন্ধও রচনা করেছেন।১৯৫৮ সালে প্রকাশিত প্রথম উপন্যাস ‘থিংস ফল অ্যাপার্ট’ এর সুবাদে ব্যাপক পরিচিত লাভ করেন আচেবি।উপন্যাসটি অনুবাদ হয়েছে ৫০ টিরও বেশি ভাষায়। তাছাড়া, বিশ্বজুড়ে উপন্যাসটি প্রায় ১ কোটি কপি বিক্রি হয়। তার আরেকটি উল্লেখযোগ্য উপন্যাস ‘অ্যান্টহিলস অফ দি সাভানা’ প্রকাশিত হয় ১৯৮৮ সালে। আফ্রিকার রাজনীতি ও পশ্চিমাদের চোখে আফ্রিকা যেভাবে চিত্রিত হয় সে প্রসঙ্গটি ঘুরে ফিরে এসেছে চিনুয়া আচেবির রচনায়। আফ্রিকার অনেক লেখকের প্রেরণার উৎস তিনি। চিনুয়া আচেবির লেখা কারাগারের দেয়ালও ভেঙে দেয়-বলে মন্তব্য করেছেন দক্ষিণ আফ্রিকার বর্ণবাদবিরোধী অবিসংবাদিত নেতা নেলসন ম্যান্ডেলা।

Reviews

There are no reviews yet.


Be the first to review “সবকিছু ভেঙেচুরে যায়”

সবকিছু ভেঙেচুরে যায়
Sell Price: TK. 301
TK. 350, 14% Discount, Save Money 49 TK.
You've just added this product to the cart: