20%

সত্যজিতের প্রিয় গল্প

Printed Price: TK. 175
Sell Price: TK. 140
20% Discount, Save Money 35 TK.
Summary: তারঁ লেখার মূল লক্ষ্য ছিল কিশোর তরুণ পাঠক বর্গ, যদিও তিনি আবালবৃদ্ধবনিতার কাছে প্রিয় লেখক ছিলেন। তার অধিকাংশ উপন্যাস ও গল্প প্রকাশ ... রহস্য রোমাঞ্চের গল্প লেখেন।) সত্যজিৎ রায় ৩৫টি ফেলুদার গল্প লেখেন, যার সবই খুব জনপ্রিয় হয় এবং এর Read More...
দ্রুত ডেলিভারি
ক্যাশ অন ডেলিভারি
৩দিন ইজি রিটার্ন

Book Details

Titleসত্যজিতের প্রিয় গল্প
Authorসত্যজিৎ রায়
Publisherনওরোজ সাহিত্য সম্ভার
Category
ISBN984702173X
Edition2nd Printed, 2015
Number Of Page120
Countryবাংলাদেশ
Languageবাংলা
Cover Typeহার্ড কভার

Book Description

তারঁ লেখার মূল লক্ষ্য ছিল কিশোর তরুণ পাঠক বর্গ, যদিও তিনি আবালবৃদ্ধবনিতার কাছে প্রিয় লেখক ছিলেন। তার অধিকাংশ উপন্যাস ও গল্প প্রকাশ … রহস্য রোমাঞ্চের গল্প লেখেন।) সত্যজিৎ রায় ৩৫টি ফেলুদার গল্প লেখেন, যার সবই খুব জনপ্রিয় হয় এবং এর মধ্যে দু’টিকে নিয়ে তিনি নিজেই চলচিত্র তৈরি করেন – সোনার কেল্লা (চলচ্চিত্র) এবং জয় বাবা ফেলুনাথ।

Author Info

সত্যজিৎ রায়

সত্যজিৎ রায় এই শব্দ সম্পর্কে(উচ্চারণ) (সাহায্য·তথ্য); (২ মে, ১৯২১ – ২৩ এপ্রিল, ১৯৯২) একজন ভারতীয় চলচ্চিত্র নির্মাতা, চিত্রনাট্যকার, শিল্প নির্দেশক, সঙ্গীত পরিচালক এবং লেখক যিনি বিংশ শতাব্দীর অন্যতম শ্রেষ্ঠ চলচ্চিত্র নির্মাতাদের একজন হিসেবে বিবেচিত।[৩][৪][৫] সত্যজিতের জন্ম কলকাতা শহরে সাহিত্য ও শিল্প সমাজে খ্যাতনামা রায় পরিবারে। তার পূর্বপুরুষের ভিটা ছিল তৎকালীন ব্রিটিশ ভারতের কিশোরগঞ্জে (বর্তমানে বাংলাদেশ) কটিয়াদী উপজেলার মসূয়া গ্রামে। তিনি কলকাতার প্রেসিডেন্সি কলেজ ও শান্তিনিকেতনে রবীন্দ্রনাথ ঠাকুর প্রতিষ্ঠিত বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করেন। সত্যজিতের কর্মজীবন একজন বাণিজ্যিক চিত্রকর হিসেবে শুরু হলেও প্রথমে কলকাতায় ফরাসি চলচ্চিত্র নির্মাতা জঁ রনোয়ারের সাথে সাক্ষাৎ ও পরে লন্ডন শহরে সফররত অবস্থায় ইতালীয় নব্য বাস্তবতাবাদী চলচ্চিত্র লাদ্রি দি বিচিক্লেত্তে (ইতালীয়: Ladri di biciclette, বাইসাইকেল চোর) দেখার পর তিনি চলচ্চিত্র নির্মাণে উদ্বুদ্ধ হন। চলচ্চিত্র নির্মাতা হিসেবে সত্যজিৎ ছিলেন বহুমুখী এবং তার কাজের পরিমাণ বিপুল। তিনি ৩৭টি পূর্ণদৈর্ঘ্য কাহিনীচিত্র, প্রামাণ্যচিত্র ও স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণ করেন। তার নির্মিত প্রথম চলচ্চিত্র পথের পাঁচালী (১৯৫৫) ১১টি আন্তর্জাতিক পুরস্কার লাভ করে, এর মধ্যে অন্যতম ১৯৫৬ কান চলচ্চিত্র উৎসবে পাওয়া “শ্রেষ্ঠ মানব দলিল” (Best Human Documentary) পুরস্কার। পথের পাঁচালী, অপরাজিত (১৯৫৬) ও অপুর সংসার (১৯৫৯) – এই তিনটি একত্রে অপু ত্রয়ী নামে পরিচিত, এবং এই চলচ্চিত্র-ত্রয়ী সত্যজিতের জীবনের শ্রেষ্ঠ কর্ম হিসেবে বহুল স্বীকৃত। চলচ্চিত্র মাধ্যমে সত্যজিৎ চিত্রনাট্য রচনা, চরিত্রায়ন, সঙ্গীত স্বরলিপি রচনা, চিত্রগ্রহণ, শিল্প নির্দেশনা, সম্পাদনা, শিল্পী-কুশলীদের নামের তালিকা ও প্রচারণাপত্র নকশা করাসহ নানা কাজ করেছেন। চলচ্চিত্র নির্মাণের বাইরে তিনি ছিলেন একাধারে কল্পকাহিনী লেখক, প্রকাশক, চিত্রকর, গ্রাফিক নকশাবিদ ও চলচ্চিত্র সমালোচক। বর্ণময় কর্মজীবনে তিনি বহু আন্তর্জাতিক পুরস্কার পেয়েছেন, যার মধ্যে বিখ্যাত হল ১৯৯২ সালে পাওয়া একাডেমি সম্মানসূচক পুরস্কার (অস্কার), যা তিনি সমগ্র কর্মজীবনের স্বীকৃতি হিসেবে অর্জন করেন। তিনি এছাড়াও ৩২টি জাতীয় চলচ্চিত্র পুরস্কার, ১টি গোল্ডেন লায়ন, ২টি সিলভার বিয়ার লাভ করেন। তিনি বেশ কয়েকটি ছোট গল্প এবং উপন্যাস রচনা করেছেন, প্রাথমিকভাবে শিশু-কিশোরদের পাঠক হিসেবে বিবেচনা করে। কল্পবিজ্ঞানে তার নির্মিত জনপ্রিয় কাল্পনিক চরিত্র গোয়েন্দা ফেলুদা এবং প্রোফেসর শঙ্কু। সত্যজিৎ অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের সম্মানসূচক ডিগ্রি লাভ করেন। ১৯৯২ সালে ভারত সরকার তাকে দেশের সর্বোচ্চ বেসামরিক পুরস্কার ভারত রত্ন সম্মাননা প্রদান করে। সত্যজিৎ ভারত রত্ন এবং পদ্মভূষণসহ সকল মর্যাদাপূর্ণ ভারতীয় পুরস্কার লাভ করেছেন। ২০০৪ সালে, বিবিসির সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি তালিকায় সত্যজিৎ ১৩তম স্থান লাভ করেছিলেন।[৬][৭][৮] হৃদযন্ত্রের জটিলতার কারণে ১৯৯২ সালের ২৩ এপ্রিল সত্যজিৎ মৃত্যুবরণ করেন।

Publisher Info

নওরোজ সাহিত্য সম্ভার

Nawroze Sahitya Samvar প্রতিষ্ঠান পরিচিতি : তৃতীয় প্রজন্মে নসাস ১৯৪৪-এ কোলকাতায় এর যাত্রা শুরু। সাত দশক ধরে স্বগর্বে উপস্থিত ‘নবযুগ লাইব্রেরী’ পরবর্তীতে বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের দেয়া নাম নওরোজ লাইব্রেরী ৯ মির্জা গালিব স্ট্রিট, কোলকাতা, পশ্চিমবঙ্গ/১৯৪৮ পরবর্তী নওরোজ কিতাবিস্তান প্রলম্বিত নওরোজ সাহিত্য সম্ভার/নসাস ঢাকা আত্মপ্রকাশ করে আজ অব্দি দেশের প্রাচীন ও গণ্য প্রকাশনা প্রতিষ্ঠান হিসেবে স্কীকৃতি অর্জন করতে সক্ষম হয়েছে। প্রকাশনায় গুণগত উৎকর্ষ, বৈচিত্র নিশ্চিত করতে সমস্ত চেষ্টা বজায় রেখে কাজ করে চলেছে নসাস। বিষয় নির্বাচন, অভিনবত্ব এই প্রচেষ্টারই পরিচয় বহন করে। শুধু পড়ুয়া তৈরির তাগিদ থেকে নওরোজ সাহিত্য সম্ভার/নসাস শিশু-কিশোরদের গ্রন্থ প্রকাশেও সর্বদা সচেষ্ট রয়েছে। দেশের প্রখ্যাত শিশুসাহিত্যিক মরহুম মোহাম্মদ নাসির আলী নওরোজ কিতাবিস্তানের অন্যতম প্রতিষ্ঠাতার ঐতিহ্যকে ধারণ করে নসাস। যিনি পেয়েছিলেন, শিশুসাহিত্য রচনা ও কম খরচে প্রকাশনায় আধুনিকতা প্রবর্তনের জন্য জাতীয় গ্রন্থকেন্দ্র বাংলাদেশ স্বর্ণপদক, আন্তর্জাতিক প্রতিযোগিতামূলক সাহিত্য রচনার জন্য ইউনেস্কো, বাংলা একাডেমি, ইসলামিক ফাউন্ডেশন, হাবিব ব্যাংক, অগ্রণী ব্যাংক ও লাইব্রেরী অব কংগ্রেস (যুক্তরাষ্ট্র) স্বর্ণপদক ও সনদ। জাতীয় গ্রন্থকেন্দ্র প্রথম স্বর্ণপদক দেয়া হয় আজীবন সৃজনশীল প্রকাশনা সৃজনের জন্য। আমাদের তালিকায় রয়েছে দেশী-বিদেশী খ্যাত লেখকদের সমাহার। স্বশিক্ষিত পাঠকের জন্য রয়েছে বিবিধ গ্রন্থ।

Reviews

There are no reviews yet.


Be the first to review “সত্যজিতের প্রিয় গল্প”

সত্যজিতের প্রিয় গল্প
Sell Price: TK. 140
TK. 175, 20% Discount, Save Money 35 TK.
You've just added this product to the cart: