20%

শ্রেষ্ঠ প্রবন্ধ

Printed Price: TK. 400
Sell Price: TK. 320
20% Discount, Save Money 80 TK.
Summary: গড়ে-ওঠা বিষয়ের নিপুণ ও নির্ভুল পর্যবেক্ষণ। তিনি লক্ষ করেছেন, ভাষা-আন্দোলনের মতো বিরাট ও মহৎ অর্জন সত্ত্বেও আজ বাঙালির ভাষাজ্ঞান ও ভাষা-পরিস্থিতি এক করুণ পরিণতির দিকে এগিয়েছে। বাঙালি জাতিসত্তা, তার আত্মপরিচয়, Read More...
দ্রুত ডেলিভারি
ক্যাশ অন ডেলিভারি
৩দিন ইজি রিটার্ন

Book Details

Titleশ্রেষ্ঠ প্রবন্ধ
Authorআনিসুজ্জামান
Publisherকথাপ্রকাশ
Category
ISBN9847012004029
Edition3rd Printed, 2018
Number Of Page312
Countryবাংলাদেশ
Languageবাংলা
Cover Typeহার্ড কভার

Book Description

তিরিশটি প্রবন্ধের সংকলন এই বই। বিষয়ের বৈচিত্র্যে, তথ্যের বিপুলতায়, নানা স্বাদে তা যেমন উপভোগ্য তেমনি নতুন চিন্তার প্রেরণাদায়ী। তিনটি প্রধান ও গুরুত্বপূর্ণ বিষয় প্রবন্ধগুলির উপজীব্য। বাঙালি সংস্কৃতি ও বাঙালির ইহজাগতিকতার স্বরূপ-সন্ধান তার মধ্যে একটি। অন্য দুটি আনিসুজ্জামানের অভিজ্ঞতায় গড়ে-ওঠা বিষয়ের নিপুণ ও নির্ভুল পর্যবেক্ষণ। তিনি লক্ষ করেছেন, ভাষা-আন্দোলনের মতো বিরাট ও মহৎ অর্জন সত্ত্বেও আজ বাঙালির ভাষাজ্ঞান ও ভাষা-পরিস্থিতি এক করুণ পরিণতির দিকে এগিয়েছে। বাঙালি জাতিসত্তা, তার আত্মপরিচয়, তার মননধারার ব্যাখ্যা এবং বাংলাদেশের আর্থ-সামাজিক ও রাজনৈতিক পরিপ্রেেিতর বাস্তবানুগ বিশ্লেষণ তাঁর এই ভাবনাকে সজীব করে তুলেছে। ১৯৭১-এর মুক্তিযুদ্ধের অর্জন বাঙালির এক অসমসাহসী সংগ্রাম এবং এক অমোচনীয় দুঃখের ফল। সেই স্মৃতি বহন করবার সামর্থ্যরে ওপরই বাঙালির জাতীয়তাবাদ, ঐক্যচেতনা, স্বাধীনতা ও সার্বভৌমত্ব মজবুত ভিত্তি পেতে পারে-এই হচ্ছে তাঁর তৃতীয় মত। সংকলিত রচনাগুলিতে ইতিহাস ও ঐতিহ্যগত আরো কিছু তাৎপর্যবহ কথা নিত্যস্মরণযোগ্য ব্যক্তিবর্গের আলোচনায় উঠে এসেছে যা বাঙালি জাতিসত্তার সঙ্গে অঙ্গীভূত। ভাষাপ্রয়োগে অসামান্য সংযম, তত্ত্ববিচারে অপপাত, অভিজ্ঞতা আর নানা জ্ঞানের আলোয় প্রবন্ধগুলি সমকালের এক পরিশীলিত মনীষার অনন্য ভাষ্য।

Author Info

আনিসুজ্জামান

আনিসুজ্জামান (জন্ম ১৮ ফেব্রুয়ারি ১৯৩৭) একজন বাংলাদেশী শিক্ষাবিদ, লেখক ও জাতীয় অধ্যাপক। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা ভাষা ও সাহিত্যের ইমেরিটাস অধ্যাপক। তিনি ভাষা আন্দোলন (১৯৫২), ঊনসত্তরের গণঅভ্যুত্থান (১৯৬৯) ও ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেন। এছাড়াও বাংলাদেশ স্বাধীন হওয়ার পর ১৯৭২ সালে ডঃ কুদরাত-এ-খুদাকে প্রধান করে গঠিত জাতীয় শিক্ষা কমিশনের সদস্য ছিলেন। বাংলা সাহিত্যের ইতিহাস নিয়ে তার গবেষণা সবিশেষ উল্লেখযোগ্য।

Publisher Info

কথাপ্রকাশ

87 Aziz Co-Operative Super Market (3rd floor), Shahbag, Dhaka 1000 Dhaka, Bangladesh

Reviews

There are no reviews yet.


Be the first to review “শ্রেষ্ঠ প্রবন্ধ”

শ্রেষ্ঠ প্রবন্ধ
Sell Price: TK. 320
TK. 400, 20% Discount, Save Money 80 TK.
You've just added this product to the cart: