20%

শেখ মুজিবুর রহমান ও অন্যান্য প্রবন্ধ

Printed Price: TK. 150
Sell Price: TK. 120
20% Discount, Save Money 30 TK.
Summary: বিধুনন জাঁ সিপাই, ঢাকা: আচ্ছা, শেখ মুজিব কি বাঙালি জাতি ও বাঙলার জনগনের কাছে একজন মহান শহীদ? যিনি সপরিবারে ঘৃন্য ... ইতিহাসের অন্যান্য প্রতারক ভিলেনদের ভাগ্যেও সচরাচর যা ঘটে থাকে শেখ মুজিবের Read More...
দ্রুত ডেলিভারি
ক্যাশ অন ডেলিভারি
৩দিন ইজি রিটার্ন

Book Details

Titleশেখ মুজিবুর রহমান ও অন্যান্য প্রবন্ধ
Authorআহমদ ছফা
Publisherহাওলাদার প্রকাশনী
Category
ISBN9789848964965
Edition1st Published, 2014
Number Of Page64
Countryবাংলাদেশ
Languageবাংলা
Cover Typeহার্ড কভার

Book Description

বিধুনন জাঁ সিপাই, ঢাকা: আচ্ছা, শেখ মুজিব কি বাঙালি জাতি ও বাঙলার জনগনের কাছে একজন মহান শহীদ? যিনি সপরিবারে ঘৃন্য … ইতিহাসের অন্যান্য প্রতারক ভিলেনদের ভাগ্যেও সচরাচর যা ঘটে থাকে শেখ মুজিবের ভাগ্যেও তাই কি ঘটেছে? … প্রবন্ধ দুটির অলি-গলি হয়ে রাজপথে এলেই দেখা মিলবে এক কিংবদন্তী মহানায়কের। যার পরিচয় দিয়েছেন আহমদ ছফা এই বলে, ‘বাঙলাদেশের স্বাধীনতা এবং শেখ মুজিবুর রহমান এ দুটো যমজ শব্দ’।

Author Info

আহমদ ছফা

বাঙালি মুসলিম লেখকদের মধ্যে অন্যতম কীর্তিমান কথাসাহিত্যিক আহমদ ছফা একাধারে ছিলেন কবি, ঔপন্যাসিক, সাংবাদিক, গণবুদ্ধিজীবী ও চিন্তাবিদ। বাবা-মায়ের দ্বিতীয় সন্তান আহমদ ছফা জন্মগ্রহণ করেন ১৯৪৩ সালের ৩০ জুন, চট্টগ্রামের চন্দনাইশ উপজেলার গাছবাড়িয়া গ্রামে। নিজ এলাকায় তাঁর শিক্ষাজীবন শুরু হয়, এবং ১৯৫৭ সালে তিনি ম্যাট্রিকুলেশন পাশ করেন। ছাত্রাবস্থায় তিনি কমিউনিস্ট পার্টির সাথে যুক্ত হন এবং মাস্টারদা সূর্যসেনের আদর্শে অনুপ্রাণিত ছিলেন। পরবর্তীতে ঢাকা বিশ্ববিদ্যালয়ে বাংলা বিভাগে ভর্তি হলেও সেখানে পড়ালেখা শেষ করেননি, এবং জাতীয় অধ্যাপক আব্দুর রাজ্জাকের অধীনে পিএইচডি শুরু করলেও তা আর শেষ করা হয়ে ওঠেনি। আহমদ ছফা এর বই সমূহ বাংলাদেশের স্বাধীনতা পরবর্তী সময়ে পাঠকদের মধ্যে বেশ আলোড়ন সৃষ্টি করে। স্বাধীন বাংলাদেশের প্রথম বই হিসেবে প্রকাশিত হয় তাঁর লেখা প্রবন্ধগ্রন্থ ‘বুদ্ধিবৃত্তির নতুন বিন্যাস’। আহমদ ছফা এর বই সমূহের মাঝে ‘ওঙ্কার’, ‘অর্ধেক নারী অর্ধেক ঈশ্বরী’, ‘বাঙালি মুসলমানের মন’, যদ্যপি আমার গুরু’, ‘গাভী বিত্তান্ত’ প্রভৃতি উল্লেখযোগ্য। তাঁর আরেকটি উল্লেখযোগ্য কীর্তি হলো জার্মান সাহিত্যিক গ্যাটের অমর সাহিত্যকর্ম ‘ফাউস্ট’ বাংলায় অনুবাদ করা। আহমদ ছফা এর বই সমগ্র একত্রিত করে রচনাবলি আকারে ৯টি খন্ডে প্রকাশিত হয়েছে। প্রতিষ্ঠানবিরোধী এই সাহিত্যিক ‘লেখক শিবির পুরস্কার’ ও বাংলা একাডেমির ‘সাদত আলী আখন্দ পুরস্কার’ পেলেও সেগুলো গ্রহণ করেননি। এই পাঠকনন্দিত সাহিত্যিক ২০০১ সালের ২৮ জুলাই ৫৮ বছর বয়সে মৃত্যুবরণ করেন। সাহিত্যে অবদানের জন্য তিনি ২০০২ সালে বাংলাদেশ সরকার কর্তৃক মরণোত্তর ‘একুশে পদকে’ ভূষিত হন।

Reviews

There are no reviews yet.


Be the first to review “শেখ মুজিবুর রহমান ও অন্যান্য প্রবন্ধ”

শেখ মুজিবুর রহমান ও অন্যান্য প্রবন্ধ
Sell Price: TK. 120
TK. 150, 20% Discount, Save Money 30 TK.
You've just added this product to the cart: