15%

শুভ্র সমুজ্জ্বল: জীবনসঙ্গীর আয়নায় ও অন্যান্য

Printed Price: TK. 380
Sell Price: TK. 323
15% Discount, Save Money 57 TK.
Summary: "শুভ্র সমুজ্জ্বল: জীবনসঙ্গীর আয়নায় ও অন্যান্য" বইয়ের ফ্ল্যাপের লেখা: বাংলাদেশের বেশ কয়েকজন সেরা। কীর্তিমানের দাম্পত্য সম্পর্ক নিয়ে এ বই। এঁদের সাফল্যের পেছনে রয়েছে স্ত্রীদের অকৃত্রিম ভূমিকা। কতটা অম্ল-মধুর অভিজ্ঞতা রয়েছে তাদের Read More...
দ্রুত ডেলিভারি
ক্যাশ অন ডেলিভারি
৩দিন ইজি রিটার্ন

Book Details

Titleশুভ্র সমুজ্জ্বল: জীবনসঙ্গীর আয়নায় ও অন্যান্য
Authorমালেকা বেগম
Publisherপ্রথমা প্রকাশন
Category
ISBN9789849176282
Edition1st Published, 2016
Number Of Page208
Countryবাংলাদেশ
Languageবাংলা

Book Description

“শুভ্র সমুজ্জ্বল: জীবনসঙ্গীর আয়নায় ও অন্যান্য” বইয়ের ফ্ল্যাপের লেখা: বাংলাদেশের বেশ কয়েকজন সেরা। কীর্তিমানের দাম্পত্য সম্পর্ক নিয়ে এ বই। এঁদের সাফল্যের পেছনে রয়েছে স্ত্রীদের অকৃত্রিম ভূমিকা। কতটা অম্ল-মধুর অভিজ্ঞতা রয়েছে তাদের এবং কতটা অকৃত্রিম বন্ধু হয়ে সাফল্যের তরিকে এগিয়ে নিয়ে গেছেন নেপথ্যের নারীরা, সেসব তাদের জবানিতে পাঠকের সামনে তুলে ধরেছেন লেখক-গবেষক-নারীনেত্রী মালেকা বেগম। ব্যতিক্রমও আছে একটি, কাজী মােতাহার হােসেন বলেছেন স্ত্রীর কথা, তাতেও বিবৃত হয়েছে তার হয়ে ওঠার পেছনে স্ত্রীর অবদান। দ্বিতীয় পর্বে রয়েছে কয়েকজন বিশিষ্ট ব্যক্তি সম্পর্কে লেখকের নিজস্ব মূল্যায়ন। তৃতীয় পর্বের তিনটি নিবন্ধ লেখকের শিক্ষক, একাত্তরের কয়েকজন শহীদ বুদ্ধিজীবী ও বলধা গার্ডেনের প্রতিষ্ঠাতাকে নিয়ে। কীর্তিমান ব্যক্তিদের দাম্পত্য সম্পর্ক নিয়ে বা জীবনের অন্দরমহলকে বিবেচনায় নিয়ে জীবনকে মূল্যায়নের প্রয়াস খুব দুর্লভ। এ বইয়ে প্রধানত সেই কাজটিই করা হয়েছে। বাংলাদেশের ইতিহাস, রাজনীতি আর চিন্তা ও বুদ্ধিবৃত্তিক জগতের বেশ কয়েকজন কীর্তিমান সম্পর্কে পাঠক নতুনভাবে জানার সুযােগ পাবেন এ বইয়ে।

Author Info

মালেকা বেগম

মালেকা বেগম বাংলাদেশের একজন বিশিষ্ট নারী নেত্রী। তার জন্ম ১৯৪৪ সালে পশ্চিম বাংলার হুগলি জেলায়। কুমিল্লা জেলার কোড়েরপাড়া গ্রামে তার দাদাবাড়ি এবং একই জেলার নবীনগর থানার ভুবনঘর গ্রামে নানাবাড়ি। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলা ভাষা ও সাহিত্যে অনার্স (১৯৬৫), এমএ (১৯৬৬) এবং সমাজবিজ্ঞানে এমএ (১৯৬৮) ডিগ্রী অর্জন করেন। এমফিল, ১ম পর্ব (১৯৯৩) শেষে “যৌতুক: বাংলা সাহিত্য ও সমাজে প্রতিফলন” বিষয়ে পিএইচ.ডি অভিসন্দর্ভ রচনা করছেন। বাংলাদেশ মহিলা পরিষদের প্রতিষ্ঠাতা সভানেত্রী সুফিয়া কামালের নেতৃত্বে সাধারণ সম্পাদিকা হিসাবে নারীর সমঅধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে কাজ করেছেন ২২ বছর। নারী উন্নয়ন বিশেষজ্ঞ হিসাবে তিনি বেইজিং বিশ্বনারী সম্মেলনের পর (১৯৯৫) পূর্বে ও পরবর্তীকালে বাংলাদেশের নারীর উন্নয়ন, সমতা ও শান্তির লক্ষ্যে সরকারি-বেসরকারি উদ্যোগের সাথে যুক্ত আছেন। বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উইমেন্স স্টাডিজ বিভাগের গেস্ট লেকচারার। মালেকা বেগম লিখছেন ষাটের দশক থেকে। তাঁর লেখা বইয়ের সংখ্যা ১৯। নারী ও মানবাধিকার আন্দোলনের কাজে সফর করেছেন ১২টি দেশ। নানা জাতীয় দৈনিকে নিয়মিত লিখছেন। বিভিন্ন সময়ে পাক্ষিক প্রকৃতি-র নির্বাহী সম্পাদকের দায়িত্ব পালন করেন। ইউপিএল থেকে প্রকাশিত তাঁর গ্রন্থ ‘বাংলার নারী আন্দোলন’, ‘যৌতুকের সংস্কৃতি’ ও ‘আমি নারী’।

Publisher Info

প্রথমা প্রকাশন

প্রথমা প্রকাশন বাংলাদেশের একটি স্বনামধন্য প্রকাশনা প্রতিষ্ঠান। এটির স্বত্বাধিকারী প্রতিষ্ঠান হচ্ছে প্রথম আলো। প্রথমা প্রকাশন ২০০৯ সালে প্রতিষ্ঠিত। প্রতিষ্ঠার শুরু থেকেই মুক্তিযুদ্ধ ও স্বপক্ষের বিভিন্ন বিষয় এবং নতুন ধারার বা মাত্রার বই প্রকাশ করে আসছে প্রথমা প্রকাশন। শুরু থেকেই প্রকাশনীটি একুশে বইমেলাতে অংশগ্রহণ করে আসছে। প্রকাশনটি এখন পর্যন্ত প্রায় ১০২ জন লেখকের ৩১৬ এর অধিক বই প্রকাশ করেছে।

Reviews

There are no reviews yet.


Be the first to review “শুভ্র সমুজ্জ্বল: জীবনসঙ্গীর আয়নায় ও অন্যান্য”

শুভ্র সমুজ্জ্বল: জীবনসঙ্গীর আয়নায় ও অন্যান্য
Sell Price: TK. 323
TK. 380, 15% Discount, Save Money 57 TK.
You've just added this product to the cart: