40%

শীতের প্রকার (এইচএসবিসি-কালি ও কলম সাহিত্য পুরস্কার ২০০৮)

Printed Price: TK. 90
Sell Price: TK. 54
40% Discount, Save Money 36 TK.
Category:
Summary: ধাবমান এই বর্তমানে স্থান ও কালের প্রেক্ষাপট দ্রুত পরিবর্তনশীল। আমাদের শান্তশ্রী গ্রাম আর তার প্রকৃতির জৌলুস আজ শুধু স্মৃতির মাধুরী। বিশ্বায়নে ভাবজগৎ যতটা আলোড়িত তার চেয়ে বেশি বস্তুজগতে আগ্রাসনের পীড়ন-তাড়না। Read More...
দ্রুত ডেলিভারি
ক্যাশ অন ডেলিভারি
৩দিন ইজি রিটার্ন

Book Details

Titleশীতের প্রকার (এইচএসবিসি-কালি ও কলম সাহিত্য পুরস্কার ২০০৮)
Authorওবায়েদ আকাশ
Publisherঅনার্য
Category
Countryবাংলাদেশ
Languageবাংলা

Book Description

ধাবমান এই বর্তমানে স্থান ও কালের প্রেক্ষাপট দ্রুত পরিবর্তনশীল। আমাদের শান্তশ্রী গ্রাম আর তার প্রকৃতির জৌলুস আজ শুধু স্মৃতির মাধুরী। বিশ্বায়নে ভাবজগৎ যতটা আলোড়িত তার চেয়ে বেশি বস্তুজগতে আগ্রাসনের পীড়ন-তাড়না। বিপর্যয় আজ নিসর্গে, বহির্জগতে, বিপন্ন আজ মনোজগৎ, হতবাক সংবেদনশীল মানস। শীতের প্রকার – ওবায়েদ আকাশ কবির জন্যে কঠিন এ কাল, চেনা পথে আর চলার উপায় নেই। অচেনা পথে নিজেকে চেনার ও চেনানোর মগ্ন-চঞ্চল প্রয়াসকে স্বাগত জানাই। কপটতার আড়ালে ক্রমশ নৃশংসতায় মজে ওঠা এ-কালে তাঁর কবিতায় প্রসন্ন সাহস ও সহজ-সুন্দর দ্যুতি ছড়ায় জীবনসন্ধানী উন্মোচনে। নিজের সময়কে বুঝে নিজের কথাটি বলার দুরূহ কাজে এই তরুণের ধারাবাহিকতা নিঃসন্দেহে ব্যতিক্রমী অর্জন। আধুনিক বাংলা কবিতার অভিযাত্রায় সাধনা ও সিদ্ধিতে দীর্ঘতর পথ-পরিক্রমায় এ-স্বীকৃতি অনুপ্রেরণা জোগাবে, এই আমাদের প্রত্যাশা। ওবায়েদ আকাশ দৈনিক সংবাদের সাহিত্য-সম্পাদক। লিটল ম্যাগাজিন আন্দোলনের সঙ্গে দীর্ঘদিন ধরে সংশি­­ষ্ট। তাঁর জন্ম ১৯৭৩ সালের ১৩ জুন, রাজবাড়িতে।

Author Info

ওবায়েদ আকাশ

বাংলাদেশের রাজবাড়ী জেলার সুলতানপুর গ্রামে। একাডেমিক পড়াশোনা বাংলা ভাষা ও সাহিত্যে স্নাতকোত্তর। পেশা সাংবাদিকতা। বর্তমানে ‘দৈনিক সংবাদ’-এ সাহিত্য সম্পাদক হিসেবে কর্মরত আছেন। তাঁর প্রকাশিত গ্রন্থসমূহ: কাব্যগ্রন্থ : পতন গুঞ্জনে ভাসে খরস্রোতা চাঁদ (২০০১), নাশতার টেবিলে প্রজাপতিগণ (২০০৩), দুরারোগ্য বাড়ি (২০০৪), কুয়াশা উড়ালো যারা (২০০৫), পাতাল নির্মাণের প্রণালী (২০০৬), তারপরে, তারকার হাসি (২০০৭), শীতের প্রকার (২০০৮), ঋতুভেদে, পালকের মনোবৃত্তিগুলি (কাব্য সংকলন, ২০০৯), বিড়ালনৃত্য, প্রেতের মস্করা (২০০৯), যা কিছু সবুজ, সঙ্কেতময় (২০১০), স্বতন্ত্র ৬০টি কবিতা (কাব্য সংকলন, ২০১০), প্রিয় কবিদের রন্ধনশালায় (২০১১), ওবায়েদ আকাশের কবিতা ॥ আদি পর্ব (কান্য সংকলন, ২০১১), অনুবাদ : ‘ফরাসি কবিতার একাল/কথারা কোনোই প্রতিশ্রুতি বহন করে না’ (ফরাসি কবিতার অনুবাদ, ২০০৯) গদ্যগ্রন্থ : ‘ঘাসের রেস্তরাঁ’ (২০০৮) ও ‘লতাপাতার শৃঙ্খলা’ (২০১২), । সম্পাদনা গ্রন্থ : ‘দুই বাংলার নব্বইয়ের দশকের নির্বাচিত কবিতা’ (২০১২)। সম্পাদিত লিটল ম্যাগাজিন : শালুক (১৯৯৯) পুরস্কার: ‘শীতের প্রকার’ কাব্যগ্রন্থের জন্য পেয়েছেন ‘এইচএসবিসি-কালি ও কলম তরুণ কবি পুরস্কার ২০০৮’; ‘শালুক’ সম্পাদনার জন্য পেয়েছেন ‘কলকাতা লিটল ম্যাগাজিন লাইব্রেরি ও গবেষণা কেন্দ্র পুরস্কার ২০০৯’। ২০১২ সালে লন্ডন থেকে পেয়েছেন সংহতি বিশেষ সম্মাননা পদক।

Publisher Info

Reviews

There are no reviews yet.


Be the first to review “শীতের প্রকার (এইচএসবিসি-কালি ও কলম সাহিত্য পুরস্কার ২০০৮)”

শীতের প্রকার (এইচএসবিসি-কালি ও কলম সাহিত্য পুরস্কার ২০০৮)
Sell Price: TK. 54
TK. 90, 40% Discount, Save Money 36 TK.
You've just added this product to the cart: