20%

শিল্প সংস্কৃতি জীবন

Printed Price: TK. 300
Sell Price: TK. 240
20% Discount, Save Money 60 TK.
Summary: ‘শিল্প সংস্কৃতি জীবন’ লেখকের প্রথম প্রকাশিত গ্রন্থ (১৯৫৮)। তরুণ বয়সে লেখা, কিন্তু প্রগতিচেতনার নিরিখে বাংলাসাহিত্যের বিশিষ্ট ধারা ও জনাকয় গুরুত্বপূর্ণ সাহিত্যিকের সৃষ্টি বৈশিষ্ট্যের মূল্যায়ন- নেপথ্যে সাহিত্যে সাম্প্রদায়িকতার প্রেক্ষাপট। বাংলাসাহিত্য সংস্কৃতি, Read More...
দ্রুত ডেলিভারি
ক্যাশ অন ডেলিভারি
৩দিন ইজি রিটার্ন

Book Details

Titleশিল্প সংস্কৃতি জীবন
Authorআহমদ রফিক
Publisherঅনিন্দ্য প্রকাশ
Category
ISBN9789849066262
Edition1st Published, 2014
Number Of Page176
Countryবাংলাদেশ
Languageবাংলা
Cover Typeহার্ড কভার

Book Description

‘শিল্প সংস্কৃতি জীবন’ লেখকের প্রথম প্রকাশিত গ্রন্থ (১৯৫৮)। তরুণ বয়সে লেখা, কিন্তু প্রগতিচেতনার নিরিখে বাংলাসাহিত্যের বিশিষ্ট ধারা ও জনাকয় গুরুত্বপূর্ণ সাহিত্যিকের সৃষ্টি বৈশিষ্ট্যের মূল্যায়ন- নেপথ্যে সাহিত্যে সাম্প্রদায়িকতার প্রেক্ষাপট। বাংলাসাহিত্য সংস্কৃতি, সমাজ ও রাজনীতিতে এর প্রভাব ছিল তাৎপর্যপূর্ণ, তাই আলোচনা। বিপরীত ধারায় নজরুলের দেশকাল নিয়ে বিচার-ব্যাখ্যা। এর সঙ্গে পঞ্চাশের দশকে পূর্ববঙ্গীয় কবিতা ও কথাসাহিত্যের শীর্ণধারার পরিচয় তুলে ধরা হয়েছে ইতি ও নেতির বিবেচনায়। তৎকালীন আধুনিক প্রবন্ধসাহিত্যের স্বল্পায়তন পরিসরে ‘শিল্প সংস্কৃতি জীবন’ আলোচনার ভিন্নমাত্রার কারণে ছোটখাট ঢেউ তোলে সাহিত্য অঙ্গনে। যদিও একালের বিশালায়তন প্রবন্ধ সাহিত্যের প্রেক্ষাপটে গ্রন্থটি নগণ্য মনে হওয়ারই কথা। কিন্তু পাঁচ দশক আগেকার সাহিত্য আলোচনার গুরুত্ব বিচারে বইটির দ্বিতীয় ও তৃতীয় সংস্করণ প্রকাশ। তুলনামূলক বিচারের টানে পরিশিষ্ট হিসেবে পঞ্চাশ বছরের বাংলাদেশি কবিতার সংক্ষিপ্ত মূল্যায়নধর্মী একটি রচনা সংযোজিত সেখানে পাঠকের কিছু প্রশ্নের জবাব মিলতে পারে।

Author Info

আহমদ রফিক

আহমদ রফিক (জন্ম: ১২ সেপ্টেম্বর, ১৯২৯) বাংলাদেশের একজন মুক্তমনা সাহিত্য ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব। তিনি একাধারে কবি, প্রবন্ধকার ও গবেষক। কবি রবীন্ত্রনাথ ঠাকুর বিষয়ে গবেষণা তার বিশেষ কৃতিত্ব। টেগোর রিসার্চ ইনস্টিটিউট তাকে রবীন্দ্রত্ত্বাচার্য উপাধিতে ভূষিত করে। ব্যক্তি জীবনে তিনি এজকন চিকিৎসক।

Reviews

There are no reviews yet.


Be the first to review “শিল্প সংস্কৃতি জীবন”

শিল্প সংস্কৃতি জীবন
Sell Price: TK. 240
TK. 300, 20% Discount, Save Money 60 TK.
You've just added this product to the cart: