20%

শান্তিচুক্তি ও নির্বাচিত নিবন্ধ

Printed Price: TK. 150
Sell Price: TK. 120
20% Discount, Save Money 30 TK.
Summary: শান্তিচুক্তি সম্পাদিত হওয়ার অব্যবহিত পূর্বে বাংলাবাজার পত্রিকায় পার্বত্য চট্টগ্রামের সংকটের প্রকৃতি বিশ্লেষণ করিয়া প্রথমে পাঁচটি এবং চুক্তির পরে আরো ... ইত্তেফাকের ব্যক্তিগত মতামতের পাতায়ও আমার একটি ক্ষুদ্র নিবন্ধ প্রকাশিত হইয়াছিল। Read More...
দ্রুত ডেলিভারি
ক্যাশ অন ডেলিভারি
৩দিন ইজি রিটার্ন

Book Details

Titleশান্তিচুক্তি ও নির্বাচিত নিবন্ধ
Authorআহমদ ছফা
Publisherখান ব্রাদার্স অ্যান্ড কোম্পানি
Category
ISBN9789844080232
Edition1st Published, 2012
Countryবাংলাদেশ
Languageবাংলা
Cover Typeহার্ড কভার

Book Description

শান্তিচুক্তি সম্পাদিত হওয়ার অব্যবহিত পূর্বে বাংলাবাজার পত্রিকায় পার্বত্য চট্টগ্রামের সংকটের প্রকৃতি বিশ্লেষণ করিয়া প্রথমে পাঁচটি এবং চুক্তির পরে আরো … ইত্তেফাকের ব্যক্তিগত মতামতের পাতায়ও আমার একটি ক্ষুদ্র নিবন্ধ প্রকাশিত হইয়াছিল।

Author Info

আহমদ ছফা

বাঙালি মুসলিম লেখকদের মধ্যে অন্যতম কীর্তিমান কথাসাহিত্যিক আহমদ ছফা একাধারে ছিলেন কবি, ঔপন্যাসিক, সাংবাদিক, গণবুদ্ধিজীবী ও চিন্তাবিদ। বাবা-মায়ের দ্বিতীয় সন্তান আহমদ ছফা জন্মগ্রহণ করেন ১৯৪৩ সালের ৩০ জুন, চট্টগ্রামের চন্দনাইশ উপজেলার গাছবাড়িয়া গ্রামে। নিজ এলাকায় তাঁর শিক্ষাজীবন শুরু হয়, এবং ১৯৫৭ সালে তিনি ম্যাট্রিকুলেশন পাশ করেন। ছাত্রাবস্থায় তিনি কমিউনিস্ট পার্টির সাথে যুক্ত হন এবং মাস্টারদা সূর্যসেনের আদর্শে অনুপ্রাণিত ছিলেন। পরবর্তীতে ঢাকা বিশ্ববিদ্যালয়ে বাংলা বিভাগে ভর্তি হলেও সেখানে পড়ালেখা শেষ করেননি, এবং জাতীয় অধ্যাপক আব্দুর রাজ্জাকের অধীনে পিএইচডি শুরু করলেও তা আর শেষ করা হয়ে ওঠেনি। আহমদ ছফা এর বই সমূহ বাংলাদেশের স্বাধীনতা পরবর্তী সময়ে পাঠকদের মধ্যে বেশ আলোড়ন সৃষ্টি করে। স্বাধীন বাংলাদেশের প্রথম বই হিসেবে প্রকাশিত হয় তাঁর লেখা প্রবন্ধগ্রন্থ ‘বুদ্ধিবৃত্তির নতুন বিন্যাস’। আহমদ ছফা এর বই সমূহের মাঝে ‘ওঙ্কার’, ‘অর্ধেক নারী অর্ধেক ঈশ্বরী’, ‘বাঙালি মুসলমানের মন’, যদ্যপি আমার গুরু’, ‘গাভী বিত্তান্ত’ প্রভৃতি উল্লেখযোগ্য। তাঁর আরেকটি উল্লেখযোগ্য কীর্তি হলো জার্মান সাহিত্যিক গ্যাটের অমর সাহিত্যকর্ম ‘ফাউস্ট’ বাংলায় অনুবাদ করা। আহমদ ছফা এর বই সমগ্র একত্রিত করে রচনাবলি আকারে ৯টি খন্ডে প্রকাশিত হয়েছে। প্রতিষ্ঠানবিরোধী এই সাহিত্যিক ‘লেখক শিবির পুরস্কার’ ও বাংলা একাডেমির ‘সাদত আলী আখন্দ পুরস্কার’ পেলেও সেগুলো গ্রহণ করেননি। এই পাঠকনন্দিত সাহিত্যিক ২০০১ সালের ২৮ জুলাই ৫৮ বছর বয়সে মৃত্যুবরণ করেন। সাহিত্যে অবদানের জন্য তিনি ২০০২ সালে বাংলাদেশ সরকার কর্তৃক মরণোত্তর ‘একুশে পদকে’ ভূষিত হন।

Publisher Info

খান ব্রাদার্স অ্যান্ড কোম্পানি

প্রকাশনার মাধ্যমে দেশ সেবার তাগিদ অনুভব করে ১৯৬৬ সালে যাত্রা শুরু। প্রথম প্রকাশিত বই অজয় রায়ের ‘বাঙলা ও বাঙালি’ তারপর থেকে বাঙালি জাতীয়তাবাদে উদ্বুদ্ধ করতে আরও অনেক মনীষী লেখকের বই প্রকাশ করা হয়। লেখক হিসাবে বর্তমান বাংলাদেশে প্রতিষ্ঠিত জী্বিত ও মৃত অনেক লেখকের প্রথম বইয়ের প্রকাশক। স্বাধীনতাত্তোর বাংলাদেশে আধুনিক কবিতা জনপ্রিয় করতেও এই প্রতিষ্ঠানের যথেষ্ট অবদান রয়েছে। বর্তমানে রেফারেন্স-টেকস্ট-ধর্মীয় বই অগ্রাধিকার ভিত্তিতে প্রকাশ করা হয়।

Reviews

There are no reviews yet.


Be the first to review “শান্তিচুক্তি ও নির্বাচিত নিবন্ধ”

শান্তিচুক্তি ও নির্বাচিত নিবন্ধ
Sell Price: TK. 120
TK. 150, 20% Discount, Save Money 30 TK.
You've just added this product to the cart: