14%

রোমান সাম্রাজ্য

Printed Price: TK. 700
Sell Price: TK. 602
14% Discount, Save Money 98 TK.
Summary: রোমান শব্দটি জীবনে শোনেননি এমন লোক খুঁজে পাওয়া যাবে কিনা সন্দেহ। এখনো আমরা আমাদের শ্রেণির নাম লিখতে গেলে রোমান সংখ্যা দিয়ে লিখি। তবে এতবার নাম শুনলেও রোমান সভ্যতা ও রোমান Read More...
দ্রুত ডেলিভারি
ক্যাশ অন ডেলিভারি
৩দিন ইজি রিটার্ন

Book Details

Titleরোমান সাম্রাজ্য
Authorসাহাদত হোসেন খান
Publisherআফসার ব্রাদার্স
Category
Edition1st Published, 2022
Number Of Page750
Countryবাংলাদেশ
Languageবাংলা
Cover Typeহার্ড কভার

Book Description

রোমান শব্দটি জীবনে শোনেননি এমন লোক খুঁজে পাওয়া যাবে কিনা সন্দেহ। এখনো আমরা আমাদের শ্রেণির নাম লিখতে গেলে রোমান সংখ্যা দিয়ে লিখি। তবে এতবার নাম শুনলেও রোমান সভ্যতা ও রোমান সাম্রাজ্য সম্পর্কে আমাদের স্পষ্ট ধারণা নেই। রোম থেকে রোমান জাতি ও রোমান সাম্রাজ্যের সূচনা হয়েছে। এ সাম্রাজ্য ইউরোপ, এশিয়া ও আফ্রিকা জুড়ে অবস্থান করছিল। তবে ইতালি ছিল এ সাম্রাজ্যের সূতিকাগার। এখান থেকে এ সাম্রাজ্য চারদিকে ছড়িয়ে পড়ে। মূলত রোমান সাম্রাজ্য ছিল একটি। তৃতীয় শতাব্দীতে এ সাম্রাজ্য পূর্ব ও পশ্চিম রোমান সাম্রাজ্যে বিভক্ত হয়ে যায়। পশ্চিম রোমান সাম্রাজ্য খুব বেশিদিন স্থায়ী হয়নি। পশ্চিম রোমান সাম্রাজ্যের পতন ঘটলে পূর্ব রোমান সাম্রাজ্যের রাজধানী কন্সটান্টিনোপলে রাজকীয় প্রতীক পাঠিয়ে দেয়া হয়। তখন থেকে পূর্ব রোমান সাম্রাজ্য ছাড়া রোমান সাম্রাজ্যের আর কোনো অস্তিত্ব ছিল না। বাইজান্টাইন সাম্রাজ্য ছিল পূর্ব রোমান সাম্রাজ্যের আরেক নাম। বাইজান্টাইন সাম্রাজ্য এশিয়ায় তাদের মূল প্রতিপক্ষ সাসানীয় পারস্য সাম্রাজ্যের সঙ্গে উপর্যুপরি সংঘর্ষে অবতীর্ণ হয়। তবে ইসলামী খিলাফত একসময় পারস্য ও বাইজান্টাইন উভয় সাম্রাজ্যের প্রবল প্রতিপক্ষ হয়ে দাঁড়ায় এবং ইসলামের দ্বিতীয় খলিফা হযরত উমরের (রা.) আমলে পারস্য সাম্রাজ্য ইসলামের কাছে নতিস্বীকার করে। ১৪৫৩ সালে অটোমান সুলতান দ্বিতীয় মোহাম্মদের কাছে পূর্ব রোমান সাম্রাজ্যের রাজধানী কন্সটান্টিনোপলের পতনের মধ্য দিয়ে রোমান সাম্রাজ্যের অস্তিত্ব বিলুপ্ত হয়।

Author Info

সাহাদত হোসেন খান

প্রখ্যাত লেখক এবং সাংবাদিক সাহাদত হোসেন খান বাংলাদেশের মিডিয়াপাড়ার একজন পরিচিত মুখ। তিনি দীর্ঘকাল ধরে সাংবাদিকতা করে চলেছেন। ১৯৮৭ সালে দৈনিক দিনকাল দিয়ে সাংবাদিকতা পেশা শুরু করেন তিনি। এরপর দৈনিক ইনকিলাব, দৈনিক ইত্তেফাকসহ একাধিক জাতীয় পত্রিকায় কাজ করেছেন তিনি। ঢাকা সাংবাদিক ইউনিয়নের বিভিন্ন পদে তিনি চারবার দায়িত্বপ্রাপ্ত হন। বর্তমানে জাতীয় প্রেসক্লাব এবং বাংলা একাডেমির সদস্য হিসেবে দায়িত্ব পালন করছেন তিনি। গুণী এ লেখকের জন্ম ১৯৫৬ সালের ১লা মে। নরসিংদীর মনোহরদী উপজেলার কাটাবাড়িয়া গ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারের সন্তান তিনি। স্থানীয় স্কুলে প্রাথমিক শিক্ষা এবং নরসিংদী কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পাস করে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন তিনি। রাষ্ট্রবিজ্ঞান বিভাগ থেকে স্নাতক এবং স্নাতকোত্তর সম্পন্ন করে কর্মজীবনে প্রবেশ করেন। সাহাদত হোসেন খান এর বই সমূহ-তে বিভিন্ন আন্তর্জাতিক ও ঐতিহাসিক প্রেক্ষাপট অধিক স্থান পায়। দীর্ঘকালের সাংবাদিকতা ক্যারিয়ারে তিনি আন্তর্জাতিক বিষয়াবলীর প্রতি ঝোঁক তৈরি করেছেন, যা তার লেখালেখিকেও প্রভাবিত করেছে। ‘প্রথম বিশ্বযুদ্ধ’, ‘দ্বিতীয় বিশ্বযুদ্ধের ট্রাজেডি’, ‘মোঘল সাম্রাজ্যের সোনালী সময়’, ‘পলাশী থেকে একাত্তর’, ‘ক্রুসেড’, ‘স্বর্ণযুগের মুসলিম বিজ্ঞানীদের আবিষ্কার’, ‘স্নায়ুযুদ্ধ’, ‘মোঘল সাম্রাজ্যের পতন’, ‘অ্যাডলফ হিটলার’, ‘অটোমান সাম্রাজ্যের উত্থান’, ‘খোলাফায়ে রাশেদীন’সহ অসংখ্য আন্তর্জাতিক এবং ঐতিহাসিক বিষয়াবলীর বই নিয়েই সাহাদত হোসেন খান এর বই সমগ্র সমৃদ্ধ। এছাড়াও ‘আবার কি আমার পৃথিবীতে আসবে’, ‘চন্দ্র সূর্য আমার ভালোবাসার সাক্ষী’সহ বেশ কিছু কাব্যগ্রন্থও রচনা করেছেন তিনি।

Reviews

There are no reviews yet.


Be the first to review “রোমান সাম্রাজ্য”

রোমান সাম্রাজ্য
Sell Price: TK. 602
TK. 700, 14% Discount, Save Money 98 TK.
You've just added this product to the cart: