14%

রোগ ও আরোগ্য

Printed Price: TK. 300
Sell Price: TK. 258
14% Discount, Save Money 42 TK.
Summary: শরীর ভালো থাকা মানে মন ভালো থাকা। মন ভালো মানে শরীরটাও ভালো রাখা। শরীর-মনের যৌথ ভালো থাকায় গড়ে ওঠে সামাজিক ভালো থাকা। রোগ না থাকাই কেবল শরীর ভালো থাকা নয়। Read More...
দ্রুত ডেলিভারি
ক্যাশ অন ডেলিভারি
৩দিন ইজি রিটার্ন

Book Details

Titleরোগ ও আরোগ্য
Authorঅপূর্ব চৌধুরী
Publisherভাষাচিত্র
Category
ISBN9789849474401
Edition1st Published, 2022
Number Of Page142
Countryবাংলাদেশ
Languageবাংলা
Cover Typeহার্ড কভার

Book Description

শরীর ভালো থাকা মানে মন ভালো থাকা। মন ভালো মানে শরীরটাও ভালো রাখা। শরীর-মনের যৌথ ভালো থাকায় গড়ে ওঠে সামাজিক ভালো থাকা। রোগ না থাকাই কেবল শরীর ভালো থাকা নয়। সাথে থাকতে হয় মানসিক প্রশান্তি, ব্যালেন্সড স্পিরিট। এ কারণে শরীরকে জানা মানেই নিজেকেই জানা। নিজেকে যত জানা, ততই নিজের উপর নিয়ন্ত্রণ চলে আসা। বলা হয় – ভালো থাকার প্রথম উপায় শরীরকে ভালো রাখা। আর এই ভালো থাকতে হলে জানা চাই শরীর সম্পর্কে স্বচ্ছ ধারনা। চিকিৎসা বিজ্ঞানের বেশিরভাগ টার্মিনোলজি যখন স্পেশাল অর্থের ভারে ভারী হয়ে গেছে, তখন ডা. অপূর্ব চৌধুরী সহজ সরল ভাষায় রোগ ও আরোগ্যের শিরোনামে মাথা থেকে পা পর্যন্ত এগারোটি অধ্যায়ে চব্বিশটি প্রবন্ধে হাজির করেছেন শরীর সম্পর্কিত দৈনন্দিন সমস্যা এবং সমাধান। যেমন : আমরা প্রতিদিন গান শুনি, আমাদের ভালো লাগে, কিন্তু একবারও কি ভেবে দেখি – কেন আমাদের গান শুনতে ভালো লাগে! মস্তিষ্কের কোথায় কি ঘটে, কেমন করে ঘটে! চুল পাকে কেন, মুখে কেন গন্ধ হয়, দাঁতের ফাঁক কেন হয়, ঘাড় ব্যথা থেকে পা ফুলে যাওয়া, খাবার কেন গরম করে খাবেন থেকে পেট ভালো থাকলে মাথা কেন ভালো থাকে, এমন সব মজার মজার বিষয়। সাথে আছে ব্রোকেন হার্ট সিনড্রোম থেকে ব্লাড প্রেশার, হেপাটাইটিস সচেতনতা থেকে ঘুমের ওষুধের ভালো মন্দ নিয়ে আলোচনা, যা আমাদের শরীর এবং স্বাস্থ্য সম্পর্কে স্বচ্ছ ধারনা তৈরি করে। রোগ হচ্ছে সমস্যা, আরোগ্য তার সমাধান। দুটোর মাঝে কি হয় শরীরে, কেমন করে হয় সমস্যাগুলো, তার সম্পর্কে প্রাঞ্জল ধারনা তৈরি করে প্রতিকার এবং প্রতিরোধের সমাধান। কথাসাহিত্যিক অপূর্ব চৌধুরী তার চিকিৎসক পেশার অন্তর্নিহিত জানার আলোকে বিজ্ঞানের বিষয়গুলোকে করে তুলেছেন সহজ, সাবলীল, স্ফটিক। সাহিত্য আর বিজ্ঞান যখন হাত ধরাধরি করে একজন চিকিৎসকের হাত দিয়ে বেরিয়ে আসে, তখন তা বুঝের গতিকে পরিষ্কার করে দেয়। মজার মজার তথ্যের উল্লেখ অনুধাবনের সরণিকে করে আরও আনন্দময়। ডা. অপূর্ব চৌধুরীর ‘রোগ ও আরোগ্য’ চিকিৎসা এবং বিজ্ঞানকে সাধারণ মানুষের পাশাপাশি চিকিৎসক, বিজ্ঞানী এবং বিজ্ঞান সচেতন পাঠককে আরও প্রাজ্ঞ করে তোলে।

Author Info

অপূর্ব চৌধুরী

লেখক পরিচিতি অপূর্ব চৌধুরী। চিকিৎসক ও প্রাবন্ধিক । জন্ম, বেড়ে ওঠা এবং ছাত্রজীবন বাংলাদেশে । উচ্চতর পড়াশোনা ইংল্যান্ডে । বর্তমানে বসবাস লন্ডনে । পেশায় চিকিৎসক এবং বিজ্ঞানী । বোধের চর্চায় লেখক । জীবন চেতনায় পছন্দ করেন মিনিমালিজম । বড়দের জন্যে লেখার পাশাপাশি ভালোবাসেন শিশু-কিশোরদের জন্যেও লিখতে । দর্শন, মনস্তত্ব , ইতিহাস, বিজ্ঞান, সাহিত্য এবং মহাকাশ প্রিয় বিষয়। ভালো লাগে ভ্রমণ এবং ক্যাম্পিং । সাঁতার, লন টেনিস প্রিয় স্পোর্টস । শখের ছবি তোলেন । পাখি, ফুল এবং প্রকৃতি পছন্দ করেন । অবসরের আনন্দ হাইকিং, ট্র্যাকিং, মাউন্টেনিয়ারিং । দেশে এবং প্রবাসে বাংলা ও ইংরেজিতে পত্রিকা, ম্যাগাজিন এবং জার্নালে নিয়মিত লিখেন । এ যাবত ১১টি গ্রন্থের প্রকাশ । উল্লেখযোগ্য বই- অনুকথা সিরিজ, জীবন গদ্য, খেয়ালি প্রহর, বৃত্ত, ভাইরাস ও শরীর, রোগ ও আরোগ্য, শরীরের যত কেন এবং মন ও মস্তিষ্ক ।

Reviews

There are no reviews yet.


Be the first to review “রোগ ও আরোগ্য”

রোগ ও আরোগ্য
Sell Price: TK. 258
TK. 300, 14% Discount, Save Money 42 TK.
You've just added this product to the cart: