14%

যে অঙ্কে কুপোকাৎ আইনস্টাইন

Printed Price: TK. 280
Sell Price: TK. 241
14% Discount, Save Money 39 TK.
Category:
Summary: “গণিতের নাম শুনলে জ্বর আসে এমন শিক্ষার্থীর সংখ্যা কম নয়, অথচ গণিতে যারা পারদর্শী, তাদের কাছে শোনা যায় গণিত নাকি খুবই মজার বিষয়! কখন গণিত ভয়ের আর কখন সেটা জাদুর Read More...
দ্রুত ডেলিভারি
ক্যাশ অন ডেলিভারি
৩দিন ইজি রিটার্ন

Book Details

Titleযে অঙ্কে কুপোকাৎ আইনস্টাইন
Authorমুনির হাসান
Publisherআদর্শ
Category
ISBN9789849581499
Edition1st Published, 2021
Number Of Page128
Countryবাংলাদেশ
Languageবাংলা
Cover Typeহার্ড কভার

Book Description

“গণিতের নাম শুনলে জ্বর আসে এমন শিক্ষার্থীর সংখ্যা কম নয়, অথচ গণিতে যারা পারদর্শী, তাদের কাছে শোনা যায় গণিত নাকি খুবই মজার বিষয়! কখন গণিত ভয়ের আর কখন সেটা জাদুর মতো আনন্দদায়ক হয়ে ওঠে? যারা গণিতের মজা পান তারা কি জন্মগতভাবেই মেধাবী, নাকি এটা তাদের গণিতচর্চার ফল? চর্চার মাধ্যমেই গণিতের ভয় জয় করা সম্ভব। একবার গণিতের ভয় জয় করা গেলে আর পেছন ফিরে তাকাতে হয় না। কার্যকরণ বুঝে নিয়মের মধ্য দিয়ে নিয়মিত গণিতের চর্চা মস্তিষ্কের কার্যক্ষমতা বাড়ায়। গণিত তো আসলে মস্তিষ্কেরই একটি ব্যায়াম, যার মাধ্যমে আমরা মেধাবী একটা প্রজন্ম গড়ে তুলতে পারি। মুনির ভাইয়ের সঙ্গে আমার সম্পর্ক প্রায় ২০ বছরের। যেকোনো কঠিন বিষয়কেও তিনি গল্পের মতো করে, সহজ করে বলতে পারেন। যে অঙ্কে কুপোকাত আইনস্টাইন বইয়েও সেটা দেখেছি। এই বইয়ে গণিতের এমন কিছু বিষয় নিয়ে আলোচনা করা হয়েছে যাকে আমরা ধাঁধাও বলতে পারি। গল্পের ছলে আলোচিত এ বিষয়গুলোর চর্চা শিক্ষার্থীদের গণিতের প্রতি আকর্ষণ বাড়াবে, ভয় দূর করবে। সর্বোপরি তাদের গণিতে দক্ষতা তৈরি করবে। শুধু পরীক্ষায় পাস করার জন্য অনেক শিক্ষার্থী গণিত মুখস্থ করতে বাধ্য হয়। কারণ এতে তারা মজার বা আনন্দের কিছুই খুঁজে পায় না। তাই তাদের নতুন কিছু জানার তৃষ্ণাও তৈরি হয় না। শিক্ষার্থীদের মধ্যে গণিতের প্রতি তৃষ্ণা ও ভালোবাসা জন্মানোর জন্য এ বই একটি জোরালো ভূমিকা পালন করবে।

Author Info

মুনির হাসান

বাংলাদেশ গণিত অলিম্পিয়াডের সফলতার গল্পের সাথে যে ব্যক্তির নাম ওতপ্রোতভাবে জড়িত, তিনি মুনির হাসান। তিনি একইসাথে একজন বিজ্ঞানী, লেখক, ব্লগার ও উদ্যোক্তা, যিনি তারুণ্য ও উদ্যোক্তা এই দুইয়ের মেলবন্ধনে বেকারত্বের বাঁধা ডিঙোতে প্রতিশ্রুতিবদ্ধ। তরুণ উদ্যোক্তাদের জন্য উৎসাহ জাগানিয়া প্লাটফর্ম ‘চাকরি খুঁজবো না, চাকরি দেবো’ এর সাড়া জাগানো পথচলা ও সাফল্যের পেছনেও রয়েছে এই মানুষটিরই হাত। মুনির হাসানের আরেকটি পরিচয় হলো- তিনি বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (BdOSN) এর সহকারী প্রতিষ্ঠাতা। বর্তমানে মুনির হাসান দৈনিক প্রথম আলোর যুব কর্মসূচী সমন্বয়কের কাজে নিয়োজিত আছেন। মুনির হাসানের জন্ম ১৯৬৬ সালের ২৯ জুলাই বন্দরনগরী চট্টগ্রামে। সেখানেই সেন্ট মেরিজ, মুসলিম হাই স্কুল ও মুসলিম এডুকেশন সোসাইটিতে শেষ করেন হাই স্কুলের পাঠ। বাকি শিক্ষাজীবন জুড়ে আছে চট্টগ্রাম কলেজ ও বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের নাম। বাংলাদেশ গণিত অলিম্পিয়াডে অবদান ও সম্পৃক্ততার জন্য বন্ধু মহলে ‘ম্যাথ মুনির’ নামে পরিচিত হলেও বুয়েটে তাঁর পড়ার বিষয় ছিলো ইলেক্ট্রিক্যাল এন্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং। দৈনিক সংবাদের সাপ্তাহিক বিজ্ঞান ও প্রযুক্তির ফিচার পাতায় লেখালেখি করতে গিয়ে সাহচর্য পেয়েছেন আ. মু. জহুরুল হক, আবদুল্লাহ আল-মুতী, শরফুদ্দিন কিংবা এ আর খানের মতো বিজ্ঞান লেখক ও বিজ্ঞান কর্মীদের। তাঁদের অনুপ্রেরণায়ই বিজ্ঞানকে জনপ্রিয় করার কাজে আরও উদ্যমী হয়েছিলেন। বিভিন্ন সময়ে ভোরের কাগজ ও প্রথম আলোর বিজ্ঞান বিষয়ক ফিচার পাতারও করেছেন সম্পাদনা। অধ্যাপক জামিলুর রেজা চৌধুরীর নেতৃত্বে ২০০৩ সালে অধ্যাপক মুহম্মদ জাফর ইকবাল ও অধ্যাপক মোহাম্মদ কায়কোবাদের সাহচর্যে গড়ে তোলেন বাংলাদেশ গণিত অলিম্পিয়াড কমিটি। বর্তমানে সেই সফল কমিটির সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্বরত আছেন মুনির হাসান। তাঁর অসাধারণ সব কাজের সাথে তাল মিলিয়ে, অভিজ্ঞতা বর্ণনা করে সময়ে সময়ে বেশ কিছু বইও লিখেছেন মুনির হাসান। মুনির হাসান এর বই সমগ্র এর মধ্যে উল্লেখযোগ্য হলো- শরবতে বাজিমাত, গ্রোথ হ্যাকিং মার্কেটিং, গল্পে গল্পে ধাঁধা, অঙ্কের ধাঁধা ধাঁধায় অঙ্ক ইত্যাদি। মুনির হাসান এর বই সমূহ এর মধ্যে লেখকের বুয়েটে জীবন নিয়ে লেখা আত্মজৈবনিক বই ‘পড়ো পড়ো পড়ো’ পেয়েছে অসম্ভব পাঠকপ্রিয়তা। তাঁর জীবনেরই মতো মুনির হাসানের বই তাঁর পাঠকদের উদ্দীপিত করে নিজের পছন্দে নিজের জীবন বেছে নিতে ও গড়ে তুলতে।

Publisher Info

Reviews

There are no reviews yet.


Be the first to review “যে অঙ্কে কুপোকাৎ আইনস্টাইন”

যে অঙ্কে কুপোকাৎ আইনস্টাইন
Sell Price: TK. 241
TK. 280, 14% Discount, Save Money 39 TK.
You've just added this product to the cart: