15%

যেভাবে বেড়ে উঠি

Printed Price: TK. 300
Sell Price: TK. 255
15% Discount, Save Money 45 TK.
Summary: ‘যেভাবে বেড়ে উঠি’ বইয়ের ফ্ল্যাপের কথাঃকেমন ছিল কবি আল মাহমুদের শৈশব, কৈশোর আর যৌবনের শুরুটা? মৌড়াইলের মোল্লাবাড়িতে জন্ম ও ধীরে ধীরে বেড়ে ওঠা। এরপর রঙিন শৈশবের ভেতর ঢুকে পড়ল ছোট্ট Read More...
দ্রুত ডেলিভারি
ক্যাশ অন ডেলিভারি
৩দিন ইজি রিটার্ন

Book Details

Titleযেভাবে বেড়ে উঠি
Authorআল মাহমুদ
Publisherপ্রথমা প্রকাশন
Category
ISBN9789849003991
Edition4th Printed, 2018
Number Of Page168
Countryবাংলাদেশ
Languageবাংলা

Book Description

‘যেভাবে বেড়ে উঠি’ বইয়ের ফ্ল্যাপের কথাঃকেমন ছিল কবি আল মাহমুদের শৈশব, কৈশোর আর যৌবনের শুরুটা? মৌড়াইলের মোল্লাবাড়িতে জন্ম ও ধীরে ধীরে বেড়ে ওঠা। এরপর রঙিন শৈশবের ভেতর ঢুকে পড়ল ছোট্ট মফস্বল শহর ব্রাহ্মণবাড়িয়া। জলমগ্ন জগৎপুরের নিবিড় গ্রাম থেকে বেরিয়ে একদা সীতাকুণ্ডের চন্দ্রনাথ পাহাড়ে নিঃসঙ্গতাকে উদ্যাপন করেছেন। তিতাসপাড়ে গরুর রাখালের পেছনে ছুটতে ছুটতে কুরুলিয়ার সেতু, লালমোহন পাঠাগার কিংবা পুলিশের ভয়ে পালিয়ে কলকাতা যাত্রা—এভাবে বেড়ে উঠেছেন আল মাহমুদ; তৈরি হয়েছে তাঁর কবিজীবনের পটভূমি। আত্মজৈবনিক এই উপন্যাসে ধরা আছে এক কিশোরের চোখে দেখা বাংলার রূপ-গন্ধময় দৃশ্যপট, আলো-আঁধারি সময়। আছে তিত ফুল, সরষে ফুল আর তেলিয়াপাড়ার চা-বাগানের কচি পাতার সান্নিধ্য পেরিয়ে জীবন ও কবিতার জন্য এক তরুণের ছুটে চলা। আছে কত বিচিত্র মুখ—কানু, নূর আলী, আলকি, শোভা, সুফিয়া, হানু, সাদেকা, কাহানী আর বিশিদিদি—শোভা ও বিশিদির সঙ্গে অন্তরঙ্গ সম্পর্কের কথা। এসব মুখাবয়বের আড়ালে উঁকি দেয় আল মাহমুদের অত্যাশ্চর্য কবিমুখ। যেভাবে বেড়ে উঠি আল মাহমুদের বেড়ে ওঠার নিস্তরঙ্গ বর্ণনা নয়, বাস্তবের সঙ্গে কল্পনার মিশেল আর কবির ভাষার জাদু একে মনোগ্রাহী করে তুলেছে।

Author Info

আল মাহমুদ

মীর আবদুস শুকুর আল মাহমুদ (১১ জুলাই ১৯৩৬ – ১৫ ফেব্রুয়ারি ২০১৯) যিনি আল মাহমুদ নামে অধিক পরিচিত, ছিলেন আধুনিক বাংলা সাহিত্যের অন্যতম প্রধান কবি। তিনি একাধারে কবি, ঔপন্যাসিক, প্রাবন্ধিক, ছোটগল্প লেখক, শিশুসাহিত্যিক এবং সাংবাদিক ছিলেন। বিংশ শতাব্দীর দ্বিতীয়াংশে সক্রিয় থেকে তিনি আধুনিক বাংলা কবিতাকে নতুন আঙ্গিকে, চেতনায় ও বাক্‌ভঙ্গীতে বিশেষভাবে সমৃদ্ধ করেছেন। ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে অংশ নিয়েছেন প্রবাসী সরকারের দায়িত্ব পালনের মধ্য দিয়ে । তিনি বাংলাদেশের স্বাধীনতা-পরবর্তীকালে প্রতিষ্ঠিত সরকার বিরোধী সংবাদপত্র দৈনিক গণকণ্ঠ (১৯৭২-১৯৭৪) পত্রিকার সম্পাদক ছিলেন। ১৯৫০-এর দশকে যে কয়েকজন লেখক বাংলা ভাষা আন্দোলন, জাতীয়তাবাদ, রাজনীতি, অর্থনৈতিক নিপীড়ন এবং পশ্চিম পাকিস্তানি সরকার বিরোধী আন্দোলন নিয়ে লিখেছেন তাদের মধ্যে মাহমুদ একজন। লোক লোকান্তর (১৯৬৩), কালের কলস (১৯৬৬), সোনালী কাবিন (১৯৭৩), মায়াবী পর্দা দুলে ওঠো ইত্যাদি তার উল্লেখযোগ্য কাব্যগ্রন্থ। কবি আল মাহমুদ তার অনবদ্য গল্প ও উপন্যাসের জন্যও খ্যতি অর্জন করেছিলেন।

Publisher Info

প্রথমা প্রকাশন

প্রথমা প্রকাশন বাংলাদেশের একটি স্বনামধন্য প্রকাশনা প্রতিষ্ঠান। এটির স্বত্বাধিকারী প্রতিষ্ঠান হচ্ছে প্রথম আলো। প্রথমা প্রকাশন ২০০৯ সালে প্রতিষ্ঠিত। প্রতিষ্ঠার শুরু থেকেই মুক্তিযুদ্ধ ও স্বপক্ষের বিভিন্ন বিষয় এবং নতুন ধারার বা মাত্রার বই প্রকাশ করে আসছে প্রথমা প্রকাশন। শুরু থেকেই প্রকাশনীটি একুশে বইমেলাতে অংশগ্রহণ করে আসছে। প্রকাশনটি এখন পর্যন্ত প্রায় ১০২ জন লেখকের ৩১৬ এর অধিক বই প্রকাশ করেছে।

Reviews

There are no reviews yet.


Be the first to review “যেভাবে বেড়ে উঠি”

যেভাবে বেড়ে উঠি
Sell Price: TK. 255
TK. 300, 15% Discount, Save Money 45 TK.
You've just added this product to the cart: