12%

যুদ্ধের মেয়েরা ও অন্যান্য গল্প (পুরস্কারপ্রাপ্ত লেখকদের বই)

Printed Price: TK. 180
Sell Price: TK. 158
12% Discount, Save Money 22 TK.
Summary: ‘যুদ্ধের মেয়েরা ও অন্যান্য গল্প (পুরস্কারপ্রাপ্ত লেখকদের বই)’ বইয়ের ফ্ল্যাপের কথাঃযুদ্ধের মেয়েরা ও অন্যান্য গল্প বইয়ের গল্পগুলো লেখা হয়েছে ১৯৫২-৭২ সময়পরিসরে। এর মধ্যে দুটি—‘বিয়ে একটি ব্যক্তিগত ব্যাপার’ (১৯৫২) এবং ‘মৃত Read More...
দ্রুত ডেলিভারি
ক্যাশ অন ডেলিভারি
৩দিন ইজি রিটার্ন

Book Details

Titleযুদ্ধের মেয়েরা ও অন্যান্য গল্প (পুরস্কারপ্রাপ্ত লেখকদের বই)
Authorচিনুয়া আচেবে
Translatorরওশন জামিল
Publisherপ্রথমা প্রকাশন
Category
ISBN9789849066057
Edition1st Published, 2014
Number Of Page112
Countryবাংলাদেশ
Languageবাংলা

Book Description

‘যুদ্ধের মেয়েরা ও অন্যান্য গল্প (পুরস্কারপ্রাপ্ত লেখকদের বই)’ বইয়ের ফ্ল্যাপের কথাঃযুদ্ধের মেয়েরা ও অন্যান্য গল্প বইয়ের গল্পগুলো লেখা হয়েছে ১৯৫২-৭২ সময়পরিসরে। এর মধ্যে দুটি—‘বিয়ে একটি ব্যক্তিগত ব্যাপার’ (১৯৫২) এবং ‘মৃত মানুষের পথ’ (১৯৫৩)—চিনুয়া আচেবের ছাত্রাবস্থায় লেখা, যা পরে তিনি কিছু ‘ঘষা-মাজা’ করেন। উপন্যাসে আচেবে মূলত উপনিবেশবাদের সঙ্গে স্থানীয় সনাতন জীবনধারার সংঘর্ষের ছবি এঁকেছেন; ছোটগল্পে উপজীব্য করেছেন প্রাত্যহিক জীবনের ক্ষুদ্র অথচ মৌল প্রশ্নগুলোকে, মূল্যবোধ আর সংস্কারের দ্বন্দ্বকে, রাজনীতিক আর বুদ্ধিজীবীদের শঠতাকে। একটি নির্দিষ্ট স্থানীয় ঘটনাকে নানাভাবে নিরীক্ষণ করা হয়েছে ঘটনাটির অন্তর্নিহিত সর্বজনীন ও বহুমাত্রিক তাৎপর্যের সন্ধান না পাওয়া অবধি। এসব গল্পের বিষয়, চরিত্র বা ঘটনার সঙ্গে মুক্তিযুদ্ধ-পরবর্তী বাংলাদেশি জনজীবনের সাদৃশ্য লক্ষ করা অসম্ভব নয়। ‘যুদ্ধের মেয়েরা ও অন্যান্য গল্প (পুরস্কারপ্রাপ্ত লেখকদের বই)’ বইয়ের ফ্ল্যাপের কথাঃযুদ্ধের মেয়েরা ও অন্যান্য গল্প বিংশ শতাব্দীর মধ্য পঞ্চাশ থেকে সত্তরের দশকের শুরু অবধি নাইজেরীয় জনজীবনের কাহিনি। গল্পগুলোর রচনাকাল চিনুয়া আচেবের কলেজে পড়ার সময় থেকে নাইজেরীয় গৃহযুদ্ধের শেষ অবধি। এই গল্পসংগ্রহে আচেবে পাঠককে নিয়ে যান একটি জনগোষ্ঠীর হৃদয় ও আত্মার গভীরে, যাদের অহংকার ও আদর্শ নিয়ত অস্তিত্বের সংগ্রামের সঙ্গে দ্বন্দ্বে লিপ্ত। এই সংগ্রামমুখর জীবনের আলেখ্যই গল্পগুলোকে স্থান-কাল ছাপিয়ে সবার গল্প করে তুলেছে।

Author Info

চিনুয়া আচেবে

চিনুয়া আচেবে (ইংরেজি ও ইগবো ভাষায়: Albert Chinualumogu Achebe অ্যাল্‌বার্ট্‌ চিনুয়ালুমোগু আচেবে) (জন্ম: নভেম্বর ১৬, ১৯৩০ – মৃত্যু: মার্চ ২১, ২০১৩) নাইজেরিয়ার প্রখ্যাত সাহিত্যিক ও আফ্রিকার আধুনিক সাহিত্যের জনক। ১৯৩০ সালের ১৬ই নভেম্বর জন্ম হয় এ লেখকের। ১৯৯০ সালে গাড়ি দুর্ঘটনায় আহত হওয়ার পর থেকে যুক্তরাষ্ট্রে বসবাস করে আসছিলেন চিনুয়া।এরপর তিনি প্রায় ২০ বছরের বেশি সময় কোনো বই লেখেননি। তার পরবর্তী বছরগুলো বেশিরভাগই কেটেছে যুক্তরাষ্ট্রের ব্রাউন বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা করে। চাকরি জীবনে তিনি নাইজেরিয়ার ব্রডকাস্ট সার্ভিসে কাজ শুরু করেন। বিশ্ববিদ্যালয়ের ছাত্র থাকাকালে তার লেখালেখি শুরু হয়। লেখক হিসাবে চিনুয়া আচেবি আফ্রিকা এবং পশ্চিমের মধ্যে সেতুবন্ধন হিসাবে কাজ করেছিলেন।তার কাজকে মানদণ্ড ধরেই প্রজন্মান্তরে আফ্রিকান লেখকদের কাজের মূল্যায়ন হয়ে আসছে। চিনুয়া ২০ টিরও বেশি লেখা লিখেছেন। এর মধ্যে কয়েকটি লেখাই রাজনীতিবিদ এবং নাইজেরিয়ার নেতাদের নেতৃত্বে ব্যর্থতার তীব্র সমালোচনা করে লেখা। তার বইগুলোতে দেশটির ঔপনেবেশিক সময়ে ইবো সমাজের ঐতিহ্য, দেশটির সংস্কৃতিতে খ্রিষ্টানদের আগ্রাসন এবং আফ্রিকা ও পশ্চিমাদের মধ্যকার প্রথাগত দ্বন্দ্বের বিষয়গুলো স্পষ্ট হয়ে উঠে এসছে। এছাড়াও তিনি অনেক ছ্টে গল্প, শিশু সাহিত্য এবং প্রবন্ধও রচনা করেছেন।১৯৫৮ সালে প্রকাশিত প্রথম উপন্যাস ‘থিংস ফল অ্যাপার্ট’ এর সুবাদে ব্যাপক পরিচিত লাভ করেন আচেবি।উপন্যাসটি অনুবাদ হয়েছে ৫০ টিরও বেশি ভাষায়। তাছাড়া, বিশ্বজুড়ে উপন্যাসটি প্রায় ১ কোটি কপি বিক্রি হয়। তার আরেকটি উল্লেখযোগ্য উপন্যাস ‘অ্যান্টহিলস অফ দি সাভানা’ প্রকাশিত হয় ১৯৮৮ সালে। আফ্রিকার রাজনীতি ও পশ্চিমাদের চোখে আফ্রিকা যেভাবে চিত্রিত হয় সে প্রসঙ্গটি ঘুরে ফিরে এসেছে চিনুয়া আচেবির রচনায়। আফ্রিকার অনেক লেখকের প্রেরণার উৎস তিনি। চিনুয়া আচেবির লেখা কারাগারের দেয়ালও ভেঙে দেয়-বলে মন্তব্য করেছেন দক্ষিণ আফ্রিকার বর্ণবাদবিরোধী অবিসংবাদিত নেতা নেলসন ম্যান্ডেলা।

Publisher Info

প্রথমা প্রকাশন

প্রথমা প্রকাশন বাংলাদেশের একটি স্বনামধন্য প্রকাশনা প্রতিষ্ঠান। এটির স্বত্বাধিকারী প্রতিষ্ঠান হচ্ছে প্রথম আলো। প্রথমা প্রকাশন ২০০৯ সালে প্রতিষ্ঠিত। প্রতিষ্ঠার শুরু থেকেই মুক্তিযুদ্ধ ও স্বপক্ষের বিভিন্ন বিষয় এবং নতুন ধারার বা মাত্রার বই প্রকাশ করে আসছে প্রথমা প্রকাশন। শুরু থেকেই প্রকাশনীটি একুশে বইমেলাতে অংশগ্রহণ করে আসছে। প্রকাশনটি এখন পর্যন্ত প্রায় ১০২ জন লেখকের ৩১৬ এর অধিক বই প্রকাশ করেছে।

Reviews

There are no reviews yet.


Be the first to review “যুদ্ধের মেয়েরা ও অন্যান্য গল্প (পুরস্কারপ্রাপ্ত লেখকদের বই)”

যুদ্ধের মেয়েরা ও অন্যান্য গল্প (পুরস্কারপ্রাপ্ত লেখকদের বই)
Sell Price: TK. 158
TK. 180, 12% Discount, Save Money 22 TK.
You've just added this product to the cart: