11%

যত সুডোকু তত মজা

Printed Price: TK. 170
Sell Price: TK. 152
11% Discount, Save Money 18 TK.
Summary: বিশ্বের অনেক দেশের মতো বাংলাদেশেও এখন এই গ্রিডগুলো দেখা যায়-সবখানে। পত্রিকার পাতায় , ইলেট্রনিক মিডিয়ায়, ষ্টেশনের অপেক্ষা কক্ষে, ট্রেনের বগিতে কিংবা ট্রানজিটে লাউঞ্জে। একটি বড় চৌকুনো ঘরের মধ্যে ৮১ টি Read More...
দ্রুত ডেলিভারি
ক্যাশ অন ডেলিভারি
৩দিন ইজি রিটার্ন

Book Details

Titleযত সুডোকু তত মজা
Authorমুনির হাসান
Publisherতাম্রলিপি
Category
Countryবাংলাদেশ
Languageবাংলা

Book Description

বিশ্বের অনেক দেশের মতো বাংলাদেশেও এখন এই গ্রিডগুলো দেখা যায়-সবখানে। পত্রিকার পাতায় , ইলেট্রনিক মিডিয়ায়, ষ্টেশনের অপেক্ষা কক্ষে, ট্রেনের বগিতে কিংবা ট্রানজিটে লাউঞ্জে। একটি বড় চৌকুনো ঘরের মধ্যে ৮১ টি ছোট ছোট ঘর । সেই ঘর গুলোতে বসাতে হয়ে ১ থেকে ৯ পর্যন্ত সংখ্যা! যদিও প্রতীক ভিন্ন সংখ্যাগুলোর আলাদা আলাদা কোনো মাহাত্ন্য নেই ! সংখ্যার এই খেলার প্রচলিত নাম সুডোকু। নামে বোঝা যায় এটি জাপানি খেলা। আসলে কিন্তু তা নয়। এখানকার সুডোকুর জন্ম একজন মার্কিন স্থপতির হাতে এবং তা শুরু হয়ে আমেরিকায়্। কিন্তু খেলাটি জনপ্রিয় হয়েছে জাপানিদের হাতে, জাপানি নামে! সুডোকু নিয়ে লেখক ২০০৯ সাল “সুডোকু মিলিয়ে আনন্দ’ নামে একটি বই লিখেছেন। ঐ বই লিখতে গিয়ে তার মনে হয়েছিল যে , সবটুকু সেখানে লেখা গেল না! সৃডোকু সমাধানের নানা কৌশল নিয়ে তার এবারের চেষ্টা ‘যত সুডোকু তত মজা’। যারা প্রাথমিক পর্যায় অতিক্রম করে কঠিন থেকে কঠিনতর সুডোকু সমাধান করতে আগ্রহী তাদের জন্য এই বই। তকে যারা একেবারে শুরু থেকেই শুরু করতে চান, তাদেরকেও বাদ দেয়া হয়নি এই বই-এ। ফলে আনকোরা নতুনদের মতো বর্ষীয়ান সুডোকু শিকারি সবাই উপকৃত হবেন এই বই থেকে।

Author Info

মুনির হাসান

বাংলাদেশ গণিত অলিম্পিয়াডের সফলতার গল্পের সাথে যে ব্যক্তির নাম ওতপ্রোতভাবে জড়িত, তিনি মুনির হাসান। তিনি একইসাথে একজন বিজ্ঞানী, লেখক, ব্লগার ও উদ্যোক্তা, যিনি তারুণ্য ও উদ্যোক্তা এই দুইয়ের মেলবন্ধনে বেকারত্বের বাঁধা ডিঙোতে প্রতিশ্রুতিবদ্ধ। তরুণ উদ্যোক্তাদের জন্য উৎসাহ জাগানিয়া প্লাটফর্ম ‘চাকরি খুঁজবো না, চাকরি দেবো’ এর সাড়া জাগানো পথচলা ও সাফল্যের পেছনেও রয়েছে এই মানুষটিরই হাত। মুনির হাসানের আরেকটি পরিচয় হলো- তিনি বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (BdOSN) এর সহকারী প্রতিষ্ঠাতা। বর্তমানে মুনির হাসান দৈনিক প্রথম আলোর যুব কর্মসূচী সমন্বয়কের কাজে নিয়োজিত আছেন। মুনির হাসানের জন্ম ১৯৬৬ সালের ২৯ জুলাই বন্দরনগরী চট্টগ্রামে। সেখানেই সেন্ট মেরিজ, মুসলিম হাই স্কুল ও মুসলিম এডুকেশন সোসাইটিতে শেষ করেন হাই স্কুলের পাঠ। বাকি শিক্ষাজীবন জুড়ে আছে চট্টগ্রাম কলেজ ও বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের নাম। বাংলাদেশ গণিত অলিম্পিয়াডে অবদান ও সম্পৃক্ততার জন্য বন্ধু মহলে ‘ম্যাথ মুনির’ নামে পরিচিত হলেও বুয়েটে তাঁর পড়ার বিষয় ছিলো ইলেক্ট্রিক্যাল এন্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং। দৈনিক সংবাদের সাপ্তাহিক বিজ্ঞান ও প্রযুক্তির ফিচার পাতায় লেখালেখি করতে গিয়ে সাহচর্য পেয়েছেন আ. মু. জহুরুল হক, আবদুল্লাহ আল-মুতী, শরফুদ্দিন কিংবা এ আর খানের মতো বিজ্ঞান লেখক ও বিজ্ঞান কর্মীদের। তাঁদের অনুপ্রেরণায়ই বিজ্ঞানকে জনপ্রিয় করার কাজে আরও উদ্যমী হয়েছিলেন। বিভিন্ন সময়ে ভোরের কাগজ ও প্রথম আলোর বিজ্ঞান বিষয়ক ফিচার পাতারও করেছেন সম্পাদনা। অধ্যাপক জামিলুর রেজা চৌধুরীর নেতৃত্বে ২০০৩ সালে অধ্যাপক মুহম্মদ জাফর ইকবাল ও অধ্যাপক মোহাম্মদ কায়কোবাদের সাহচর্যে গড়ে তোলেন বাংলাদেশ গণিত অলিম্পিয়াড কমিটি। বর্তমানে সেই সফল কমিটির সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্বরত আছেন মুনির হাসান। তাঁর অসাধারণ সব কাজের সাথে তাল মিলিয়ে, অভিজ্ঞতা বর্ণনা করে সময়ে সময়ে বেশ কিছু বইও লিখেছেন মুনির হাসান। মুনির হাসান এর বই সমগ্র এর মধ্যে উল্লেখযোগ্য হলো- শরবতে বাজিমাত, গ্রোথ হ্যাকিং মার্কেটিং, গল্পে গল্পে ধাঁধা, অঙ্কের ধাঁধা ধাঁধায় অঙ্ক ইত্যাদি। মুনির হাসান এর বই সমূহ এর মধ্যে লেখকের বুয়েটে জীবন নিয়ে লেখা আত্মজৈবনিক বই ‘পড়ো পড়ো পড়ো’ পেয়েছে অসম্ভব পাঠকপ্রিয়তা। তাঁর জীবনেরই মতো মুনির হাসানের বই তাঁর পাঠকদের উদ্দীপিত করে নিজের পছন্দে নিজের জীবন বেছে নিতে ও গড়ে তুলতে।

Publisher Info

তাম্রলিপি

২০০৮ সালে বাংলাদেশের প্রকাশনা জগতে আবির্ভাব ঘটে তাম্রলিপি প্রকাশনীর। দেশের খ্যাতনামা প্রথিতযশা ঔপন্যাসিক, কবি, প্রাবন্ধিক, সাংবাদিক, শিক্ষাবিদ, ন্যাট্যকারের রচনা ও তরুণ লেখক এবং সাহিত্যিকের রচনা ছাড়াও দেশের শীর্ষস্থানীয় রাজনৈতিক ব্যক্তিত্বের বই এখান থেকে নিয়মিত প্রকাশিত হচ্ছে। তাম্রলিপি (Tamralipi) একটি সৃজনশীল সাহিত্য প্রকাশনা প্রতিষ্ঠান।

Reviews

There are no reviews yet.


Be the first to review “যত সুডোকু তত মজা”

যত সুডোকু তত মজা
Sell Price: TK. 152
TK. 170, 11% Discount, Save Money 18 TK.
You've just added this product to the cart: