14%

মুক্তিযুদ্ধ ও উত্তরকাল

Printed Price: TK. 800
Sell Price: TK. 688
14% Discount, Save Money 112 TK.
Summary: মুক্তিযুদ্ধ আমাদের জীবনের সবচেয়ে বড় ঘটনা। স্বাধীনতা সবচেয়ে বড় অর্জন। আর মুক্তিযুদ্ধে অংশগ্রহণ আমাদের জীবনের সবচেয়ে গৌরবোজ্জ্বল অধ্যায়। মুক্তিযুদ্ধের পর ইতিমধ্যে পঁয়ত্রিশটি বছর অতিক্রান্ত হয়েছে। এই পঁয়ত্রিশ বছরের অধিকাংশ সময় Read More...
দ্রুত ডেলিভারি
ক্যাশ অন ডেলিভারি
৩দিন ইজি রিটার্ন

Book Details

Titleমুক্তিযুদ্ধ ও উত্তরকাল
Authorনূহ-উল-আলম লেনিন
Publisherঝুমঝুমি প্রকাশন
Category
ISBN9789849655930
Edition1st Published, 2022
Number Of Page344
Countryবাংলাদেশ
Languageবাংলা
Cover Typeহার্ড কভার

Book Description

মুক্তিযুদ্ধ আমাদের জীবনের সবচেয়ে বড় ঘটনা। স্বাধীনতা সবচেয়ে বড় অর্জন। আর মুক্তিযুদ্ধে অংশগ্রহণ আমাদের জীবনের সবচেয়ে গৌরবোজ্জ্বল অধ্যায়। মুক্তিযুদ্ধের পর ইতিমধ্যে পঁয়ত্রিশটি বছর অতিক্রান্ত হয়েছে। এই পঁয়ত্রিশ বছরের অধিকাংশ সময় জুড়েই বাংলাদেশের রাষ্ট্রক্ষমতা মুক্তিযুদ্ধের চেতনা ও অঙ্গীকারবিরোধী অপশক্তির করতলগত ছিল। ওরা মুক্তিযুদ্ধের অর্জনসমূহকে একের পর এক আঘাত হেনে হয় ধ্বংস করেছে নয়তো বিকৃত করেছে। বাঙালির হাজার বছরের ইতিহাসে ’৭১-এর মুক্তিযুদ্ধ যুগান্তকারী সব পরিবর্তনের সূচনা করেছে এবং আমাদের জাতি গঠন প্রক্রিয়াকে নতুন পর্যায়ে উন্নীত করেছে। মুক্তিযুদ্ধবিরোধী শক্তি এর তাৎপর্য উপলব্ধি করতে পেরেই মুক্তিযুদ্ধের পঁয়ত্রিশ বছর পরও আক্রমণ অব্যাহত রেখেছে। শতমুখী আক্রমণে ছিন্ন-ভিন্ন, ক্ষত-বিক্ষত রক্তাক্ত হলেও মুক্তিযুদ্ধের ভেতর দিয়ে উৎসারিত মানবিকতা, মুক্তচিন্তা, প্রগতি, সৃষ্টিশীলতা এবং নবনির্মাণের আলোকচ্ছটাকে কেউ নেভাতে পারবে না। তবুও পেছন ফিরে দেখা দরকার পঁয়ত্রিশ বছরে মুক্তিযুদ্ধের চেতনার আলোকচ্ছটা আমাদের সমাজ-অর্থনীতি রাজনীতি শিক্ষা সাহিত্য সংস্কৃতি ও শিল্পকলাকে কতটা প্রভাবিত করেছে। পঁয়ত্রিশ বছরের অর্জন-বিসর্জন ও অভিজ্ঞতাকে বহুকৌণিক আলোকসম্পাতে পুনর্বিচারের চেষ্টা করা হয়েছে এই গ্রন্থেধৃত প্রবন্ধনিচয়ে। লিখেছেন দেশের অগ্রগণ্য ও প্রথিতযশা লেখক, গবেষক, অধ্যাপক, শিল্পী-সাহিত্যিক-অর্থনীতিবিদ-সমাজ বিজ্ঞানী এবং বুদ্ধিজীবীগণ। প্রায় সব কটি প্রবন্ধই শ্রমসাধ্য গবেষণাধর্মী এবং মননশীল। আমাদের অন্বিষ্ট হচ্ছে স্বাধীনতা-উত্তর অতিক্রান্ত পঁয়ত্রিশ বছরে বাংলাদেশ কোথায় দাঁড়িয়েছে তার একটা প্রতিচ্ছবি তুলে ধরা। আমি কৃতজ্ঞতা প্রকাশ করছি সকল প্রবন্ধিক-লেখকদের কাছে। তাঁদের ঋণ অপরিশোধ্য। আমাদের প্রত্যাশা বইটি পাঠকের, বিশেষ করে গবেষণা কাজে নিরতদের দৃষ্টি আকর্ষণ ও প্রয়োজন মেটাতে সাহায্য করবে।

Author Info

নূহ-উল-আলম লেনিন

জন্ম : ১৭ এপ্রিল ১৯৪৭, বিক্রমপুর। নূহ-উল-আলম লেনিন রাজনৈতিক, আর্থ-সামাজিক ও বিভিন্ন মৌলিক গবেষণার পাশাপাশি সৃজনশীল সাহিত্যকর্মেও রেখেছেন উজ্জ্বল স্বাক্ষর। একাধিক জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহার রচনা এবং দলের ঘােষণাপত্র ও কর্মসূচি প্রণয়নে সংশ্লিষ্ট থেকে বাংলাদেশের রাজনৈতিক ও আর্থ-সামাজিক উন্নয়নের কর্মকৌশল নির্ধারণ ও ভবিষ্যৎ-রূপকল্প নির্মাণে রেখেছেন। অমূল্য অবদান। বর্ণাঢ্য রাজনৈতিক জীবনের অধিকারী নূহ-উল-আলম লেনিন ছিলেন মুক্তিযুদ্ধ, ছাত্র ও কৃষক আন্দোলনের সংগঠক। রাজনৈতিক কারণে একাধিকবার কারা-নির্যাতন ভােগ এবং বিভিন্ন সময়ে আত্মগােপনে থাকতে বাধ্য হয়েছেন। মূলধারার রাজনৈতিক দলের শীর্ষ নেতৃত্বের একজন হিসেবে গণতন্ত্র, উন্নয়ন এবং জাতীয় অগ্রগতির সংগ্রামেও মূল্যবান অবদান রেখেছেন। বর্তমানে তিনি বাংলাদেশ আওয়ামী লীগের মুখপত্র ‘উত্তরণ’-এর প্রকাশক ও সম্পাদক। প্রায় দুই দশক ধরে সম্পাদনা করছেন মুক্তচিন্তার সাময়িকী ‘পথরেখা’। কলাম লেখা, মৌলিক গ্রন্থ রচনা এবং কাব্যচর্চা ছাড়াও গড়ে তুলেছেন ‘বিক্রমপুর জাদুঘর’, ‘বঙ্গীয় গ্রন্থ জাদুঘর’ ও ‘জ্ঞানপীঠ স্বদেশ গবেষণা কেন্দ্র’। নূহ-উল-আলম লেনিন সামাজিক-সাংস্কৃতিক সংগঠন ‘অগ্রসর বিক্রমপুর ফাউন্ডেশন’-এর সভাপতি। প্রত্নতাত্ত্বিক গবেষণা প্রতিষ্ঠান ‘ঐতিহ্য অন্বেষণ’-এরও অন্যতম ট্রাস্টি এবং ভারপ্রাপ্ত সভাপতি।

Reviews

There are no reviews yet.


Be the first to review “মুক্তিযুদ্ধ ও উত্তরকাল”

মুক্তিযুদ্ধ ও উত্তরকাল
Sell Price: TK. 688
TK. 800, 14% Discount, Save Money 112 TK.
You've just added this product to the cart: