20%

মহাত্মা লালন ফকির

Printed Price: TK. 555
Sell Price: TK. 444
20% Discount, Save Money 111 TK.
Summary: ‘মহাত্মা লালন ফকির’ বইটি বসন্তকুমার পালের শ্রেষ্ঠ সারস্বত-কীর্তি। বইটি প্রকাশের পর সুধীজনের বিশেষ সমাদর লাভ করে। ডক্টর সুনীতিকুমার চট্টোপাধ্যায়, ডক্টর উপেন্দ্রনাথ ভট্টাচার্য, ডক্টর মতিলাল দাস প্রমুখ পণ্ডিত-গবেষক এই বইয়ের প্রশংসা Read More...
দ্রুত ডেলিভারি
ক্যাশ অন ডেলিভারি
৩দিন ইজি রিটার্ন

Book Details

Titleমহাত্মা লালন ফকির
Authorশ্রী বসন্তকুমার পাল
Publisherপাঠক সমাবেশ
Editorআবুল আহসান চৌধুরী
Category
ISBN9789848866177
EditionFeb 1, 2011
Number Of Page210
Countryবাংলাদেশ
Languageবাংলা
Cover Typeহার্ড কভার

Book Description

‘মহাত্মা লালন ফকির’ বইটি বসন্তকুমার পালের শ্রেষ্ঠ সারস্বত-কীর্তি। বইটি প্রকাশের পর সুধীজনের বিশেষ সমাদর লাভ করে। ডক্টর সুনীতিকুমার চট্টোপাধ্যায়, ডক্টর উপেন্দ্রনাথ ভট্টাচার্য, ডক্টর মতিলাল দাস প্রমুখ পণ্ডিত-গবেষক এই বইয়ের প্রশংসা করেন। এছাড়া ‘আনন্দবাজার পত্রিকা’, ‘যুগান্তর’, ‘দেশ’, ‘উদ্বোধন’, ‘Hisdustan Standard’, ‘Amrita Bazar Patrika’, ‘Calcutta Review’ প্রভৃতি পত্র-পত্রিকায় এই বইয়ের প্রশংসাসূচক আলোচনা প্রকাশিত হয়। লালন আজ বিশ্বময় ছড়িয়ে পড়েছেন, কিন্তু তাঁর প্রথম প্রামাণ্য-জীবনী লেখক বসন্তকুমার পাল অনাদৃত ও অনেকাংশে বিস্মৃতই বলা চলে। তবে সান্ত্বনার কথা এই যে, বসন্তকুমার পালের ‘মহাত্মা লালন ফকির’ লালনচর্চ ায় অপরিহার্য ও কালজয়ী বইয়ের মর্যাদার অভিষিক্ত।

Author Info

শ্রী বসন্তকুমার পাল

শ্রীবসন্তকুমার পাল (১৮৯০-১৯৭৫) লালনজীবনী-চর্চার পথিকৃৎ হিসেবে সম্মানিত। তাঁর জন্ম বৃহত্তর নদীয়া জেলার কুষ্টিয়া মহকুমার কুমারখালী থানার ধর্মপাড়া গ্রামে। প্রসঙ্গত উল্লেখ্য যে, গড়াই নদীর দক্ষিণ তীরে অবস্থিত ধর্মপাড়ার সংলগ্ন গ্রাম ভাঁড়ারা ফকির লালন সাঁইয়ের জন্মস্থান। সাধক লালন দেহত্যাগ করেন বাংলা ১২৯৭ সনের ১ কার্তিক, আর লালনচর্চার পথিকৃৎ বসন্তকুমার পালের জন্ম ওই একই সালে একই মাসে। দীর্ঘ সাহিত্যজীবনে তাঁর মাত্র দুটি বই প্রকাশিত হয়। মহাত্মা লালন ফকির (১৩৬১) ও তন্ত্রাচার্য শিবচন্দ্র বিদ্যার্ণব (১৩৭৯)। কাঙাল হরিনাথের জীবনীও তিনি রচনা করেন। কিন্তু ১৯৫৭ সালে রানাঘাটের একটি ছাপাখানা থেকে রহস্যজনভাবে পান্ডুলিপিটি হারিয়ে যায়। অর্ঘ্য নামে তাঁর প্রায় ৫০টি কবিতার একটি পান্ডুলিপিও তিনি প্রকাশ করে যেতে পারেন নি। পাঠক সমাবেশ ধারাবাহিকভাবে এই গ্রন্থগুলো প্রকাশ করবে। আজীবন দারিদ্র্য-দুঃখের সঙ্গে সংগ্রাম করে তাঁর জীবন কেটেছে। কিন্তু সব প্রতিকূলতা অতিক্রম করে তিনি একাগ্র নিষ্ঠায় লালনচর্চায় নিবেদিত ছিলেন। কোন রাষ্ট্রীয় বা প্রাতিষ্ঠানিক সম্মান-স্বীকৃতি তিনি পাননি। অত্যন্ত দীনহীন অবস্থায় ১৯৭৫ সালে তাঁর জীবনাবাসন হয়।

Reviews

There are no reviews yet.


Be the first to review “মহাত্মা লালন ফকির”

মহাত্মা লালন ফকির
Sell Price: TK. 444
TK. 555, 20% Discount, Save Money 111 TK.
You've just added this product to the cart: