20%

বোখারী শরীফ (১-১০ খণ্ড একত্রে)

Printed Price: TK. 900
Sell Price: TK. 720
20% Discount, Save Money 180 TK.
Summary: বুখারী শরীফ হচ্ছে পবিত্র বিশদ্ধতম হাদিস সংকলন। বুখারী শরীফ ২১৭ হিজরী সালে ইমাম বুখারী (রঃ) এর সংকলনের কাজ শুরু করেন এবং দীর্ঘ ১৬ বছর পর ২৩৩ হিজরী সনে বুখারি শরীফ Read More...
দ্রুত ডেলিভারি
ক্যাশ অন ডেলিভারি
৩দিন ইজি রিটার্ন

Book Details

Titleবোখারী শরীফ (১-১০ খণ্ড একত্রে)
Authorইমাম মুহাম্মদ ইবনে ইসমাইল বোখারী (র)
Publisherসোলেমানিয়া বুক হাউস
Category
EditionEdition, 2018
Number Of Page1120
Countryবাংলাদেশ
Languageবাংলা
Cover Typeহার্ড কভার

Book Description

বুখারী শরীফ হচ্ছে পবিত্র বিশদ্ধতম হাদিস সংকলন। বুখারী শরীফ ২১৭ হিজরী সালে ইমাম বুখারী (রঃ) এর সংকলনের কাজ শুরু করেন এবং দীর্ঘ ১৬ বছর পর ২৩৩ হিজরী সনে বুখারি শরীফ সম্পূর্ন খন্ড রচিত হয়। আল্লাহ তালার অশেষ রহমতের দ্বারা আজ সহীহ বুখারি শরীফ বাংলায় সম্পূর্ন খন্ড প্রকাশ করার সুযোগ হয়েছে। বাংলায় হাদীস পড়ার জন্য সহীহ বুখারী শরীফ হচ্ছে সবার উর্ধ্বে। মহাগন্থ আল কোরআন কে বুঝতে হলে বুখারি শরিফ বাংলায় সব খন্ড ভালো ভাবে বুঝতে হবে। বলা যায় আল কোরআনের ব্যাখ্যাই হাদীস গ্রন্থ বোখারী শরীফ। আমাদের জীবনের প্রতিটি মহুর্ত চলার জন্য সহীহ বুখারী শরীফে অনেক শিক্ষণীয় ও দিক নির্দেশনা মুলক হাদিস রয়েছে যা আমরা চর্চা করে আমাদের জীবন কে সুন্দর করতে পারি। মহানবী (সা)-এর পবিত্র মুখনিঃসৃত বাণী, তাঁর কর্ম এবং মৌন সমর্থন ও অনুমোদন হচ্ছে হাদীস বা সুন্নাহ্‌। পবিত্র কুরআনের ব্যাখ্যা এবং শরীয়তের বিভিন্ন হুকুম-আহ্‌কাম ও দিকনির্দেশনার জন্য সুন্নাহ্‌ হচ্ছে দ্বিতীয় উৎস। প্রকৃতপক্ষে পবিত্র কুরআন ও হাদীস উভয়ই ওহী দ্বারা প্রাপ্ত। কুরআন হচ্ছে আল্লাহ্‌র কালাম আর হাদীস হচ্ছে মহানবীর বাণী ও অভিব্যক্তি। মহানবী (সা) এর আমলে এবং তাঁর তিরোধানের অব্যবহিত পরে মুসলিম দিগ্বিজয়ীগণ ইসলামের দাওয়াত নিয়ে বিভিন্ন দেশে ছড়িয়ে পড়েন। এ সময় দুর্গম পথের অমানুষিক কষ্ট স্বীকার করে যে কয়জন অসাধারণ মেধাসম্পন্ন ব্যক্তি হাদীস সংকলন ও সংরক্ষণের জন্য কঠোর সাধনা করেছেন তাঁদের মধ্যে সর্বযুগের সর্বশ্রেষ্ঠ ব্যক্তিত্ব ইমাম আবূ আবদুল্লাহ মুহাম্মদ ইবনে ইসমাঈল আল-বুখারী। তিনি হলেন চার ইমামের একজন।

Author Info

ইমাম মুহাম্মদ ইবনে ইসমাইল বোখারী (র)

মুহাদ্দিস শব্দের আভিধানিক অর্থ হাদিসবেত্তা। বলা হয়ে থাকে সকল মুহাদ্দিসের শ্রেষ্ঠ মুহাদ্দিস ছিলেন মুহাম্মদ বিন ইসমাইল বিন ইবরাহীম বিন মুগীরাহ বিন বারদিযবাহ। ১৯৪ হিজরী, ১৩ই শাওয়াল শুক্রবার খোরসানের বোখারাতে জন্মগ্রহণ করেন তিনি। ইমাম মুহাম্মদ ইবনে ইসমাইল বোখারী (র) এর বই সমূহ এর জন্যই তিনি স্মরণীয় হয়ে রয়েছেন। মুসলিম জগতে ইমাম বোখারী নামে অধিক পরিচিত তিনি। তাঁর পিতা ইসমাইল ইবনে ইব্রাহিম মুসলিম জগতের আরেক পরিচিত ব্যক্তিত্ব, যার ওঠা-বসা ছিলো হাদিসবীদ আল্লামা হাম্মাদ (রহঃ) এবং হযরত আব্দুল্লাহ ইবনে মুবারক (রহঃ) এর। অঢেল ধন-সম্পত্তির মালিকও ছিলেন তিনি। তাই খুবই অল্প বয়সে ইমাম বোখারী পিতাহারা হলেও কোনো সঙ্কটময় পরিস্থিতিতে পড়তে হয়নি। এর আরেক কারণ তাঁর মা। তাঁর মা ছিলেন এক বিদূষী ও পরহেজগার নারী। পুত্রকে তিনি সঠিক শিক্ষাটাই দিয়েছিলেন। তাই মাত্র ৬ বছর বয়সে বোখারী (রঃ) কোরআনের হাফিজ হন এবং এরপর হাদিস শিক্ষায় মনোনিবেশ করেন। ষোল বছর বয়সে হজ্জে গমন করে মক্কায় থেকে যান দক্ষ হাদিসবীদদের থেকে হাদিসের জ্ঞান নিতে। হাদিস সংগ্রহের আশায় ইরাক, সিরিয়া, মিশর, মদিনাসহ বহু অঞ্চলে ভ্রমণের পর ষোল বছর পর আবার বোখারায় ফেরত যান। ব্যক্তি হিসেবে তিনি ছিলেন দানশীল। তাঁর স্মৃতিশক্তি ছিলো প্রখর। ফলে হাদিস শুনেই মনে রাখতে পারতেন। বলা হয়ে থাকে, তিনি ছয় লক্ষ হাদিস মুখস্থ বলতে পারতেন, ক্ষুদ্র ত্রুটিও তার নজর এড়াতো না। ইমাম মুহাম্মদ ইবনে ইসমাইল বোখারী (র) এর বই সমগ্র বলতে আমরা বুঝি বুখারী শরীফ, যাতে স্থান পেয়েছে ইমাম বোখারী (রঃ) দ্বারা সংগ্রহকৃত সহীহ হাদিস। তার সংকলিত গ্রন্থের সংখ্যা ২০টিরও বেশি। শেষ বয়সে তিনি নিজ বাসভূম থেকে বিতাড়িত হন এবং সমরকন্দের খরতঙ্গ নামক স্থানে চলে আসেন। এ অঞ্চলেই তিনি ২৫৬ হিজরীর, ১লা শাওয়াল ইন্তেকাল করেন।

Reviews

There are no reviews yet.


Be the first to review “বোখারী শরীফ (১-১০ খণ্ড একত্রে)”

বোখারী শরীফ (১-১০ খণ্ড একত্রে)
Sell Price: TK. 720
TK. 900, 20% Discount, Save Money 180 TK.
You've just added this product to the cart: