20%

বুদ্ধিজীবী ইতিহাস অনুসন্ধান ও আত্মপাঠ

Printed Price: TK. 600
Sell Price: TK. 480
20% Discount, Save Money 120 TK.
Summary: উনিশ শতক থেকেই বুদ্ধিজীবী একটি আলোচিত বিষয়।  এ আলোচনা ধরে এই বইয়ে বুদ্ধিজীবী কারা, তাঁদের কাজ, ভূমিকা, উদ্দেশ্য, চরিত্র, প্রভৃতি বিষয়ে আলো ফেলা হয়েছে।  বিশেষভাবে আলোকপাত আছে বাংলা ও বাংলাদেশের Read More...
দ্রুত ডেলিভারি
ক্যাশ অন ডেলিভারি
৩দিন ইজি রিটার্ন

Book Details

Titleবুদ্ধিজীবী ইতিহাস অনুসন্ধান ও আত্মপাঠ
Authorসৈকত হাবিব
Publisherকথাপ্রকাশ
Category
ISBN9847012003039
Edition2nd Printed, 2019
Number Of Page512
Countryবাংলাদেশ
Languageবাংলা
Cover Typeহার্ড কভার

Book Description

উনিশ শতক থেকেই বুদ্ধিজীবী একটি আলোচিত বিষয়।  এ আলোচনা ধরে এই বইয়ে বুদ্ধিজীবী কারা, তাঁদের কাজ, ভূমিকা, উদ্দেশ্য, চরিত্র, প্রভৃতি বিষয়ে আলো ফেলা হয়েছে।  বিশেষভাবে আলোকপাত আছে বাংলা ও বাংলাদেশের বুদ্ধিজীবীদের বিষয়ে। বইটিতে বুদ্ধিজীবী সম্পর্কে একটি সামগ্রিক ধারণা দেবার চেষ্টা করা হয়েছে।  বিষয়বৈচিত্র্যের কারণে বইটি চারটি বিশেষ পর্বে বিন্যস্ত।  প্রথম পর্বে আছে তাত্ত্বিক-ঐতিহাসিক প্রেক্ষাপট, দ্বিতীয় পর্বে বাংলার বুদ্ধিজীবী, তৃতীয় পর্বে বুদ্ধিজীবীর দায়িত্ব-কর্তব্য-ভূমিকা, চতুর্থ পর্বে বুদ্ধিজীবীর পাঠ ও তাঁদের আত্মপাঠ। বইটিতে অন্তর্ভুক্ত হয়েছে বিশ্ববিখ্যাত লেখক-তাত্ত্বিক-বুদ্ধিজীবীদের  পাশাপাশি বাংলাদেশ ও ভারতের বিশিষ্ট প্রবীণ ও তরুণ লেখক-চিন্তকদের গুরুত্বপূর্ণ রচনা, মূল্যায়ন ও বিশ্লেষণ।

Author Info

সৈকত হাবিব

সৈকত হাবিবের সৃজনচর্চার প্রকাশ-সূচনা নব্বইয়ের দশকের শুরুতে।  কবিতা ও গদ্য উভয় মাধ্যমেই শক্তিমান।  ওই দশকটিতে বিশুদ্ধ ছোটকাগজ চর্চায় যে গুটিকয় সৃষ্টিশীল মানুষ বিস্তৃত ভূমিকা পালন করেন, তিনি তাদের অন্যতম।  সৃজনশীলতা, সাংগঠনিকতা, সাংবাদিকতা তিন ক্ষেত্রেই সক্রিয় ভূমিকা রেখেছেন। ১৯৯৩ সালে তার প্রতিষ্ঠিত ছোটকাগজ প্রতিশিল্প দেশের ছোটকাগজ-আন্দোলনে ব্যতিক্রমী ও সাহসী উদাহরণ।  এছাড়া সে সময় বিভিন্ন ছোটকাগজের সৃষ্টি ও বিকাশে প্রত্যক্ষ-পরোক্ষ ভূমিকা রেখেছেন।  প্রায় দুই যুগ ধরে লেখালেখি করলেও এবং দেশের প্রধান সংবাদপত্রের সঙ্গে যুক্ত থাকলেও সৈকত হাবিব যথেষ্ট প্রচারবিমুখ।  লেখেন অল্প, প্রকাশ করেন তার চেয়েও কম। কবিতার বাইরে তার প্রধান আগ্রহের অঞ্চল জীবনানন্দের সৃষ্টিজগৎ ও বিশ শতকের কবিতা।  তার বহু কবিতা, প্রবন্ধ, শিল্প ও সাহিত্য সমালোচনা, রাজনৈতিক নিবন্ধ, কলাম দেশ-বিদেশের পত্রপত্রিকায় প্রকাশিত হয়েছে। জন্ম ১৯৭২ সালের ৬ ফেব্রুয়ারি, কুমিল্লার দাউদকান্দিতে।  শৈশবে অফুরন্ত সবুজ, সহজ প্রকৃতি আর তিতাস ও গোমতীর তীরে বেড়ে উঠেছেন। প্রকাশিত বই : কবিতা : শহর যৌবন ও রাত্রি [২০০৪], আমরা কেবলই চায়ের টেবিলে ঝড় [২০০৭] ও যন্ত্রহ্রেষা [২০১৩]।  প্রবন্ধ : কবিতার ডানা [২০০৭] ও কবি কবিতা ও কথা [২০১৩]। গবেষণা-সম্পাদনা : বনলতা সেন : ষাট বছরের পাঠ [২০০৪]।

Publisher Info

কথাপ্রকাশ

87 Aziz Co-Operative Super Market (3rd floor), Shahbag, Dhaka 1000 Dhaka, Bangladesh

Reviews

There are no reviews yet.


Be the first to review “বুদ্ধিজীবী ইতিহাস অনুসন্ধান ও আত্মপাঠ”

বুদ্ধিজীবী ইতিহাস অনুসন্ধান ও আত্মপাঠ
Sell Price: TK. 480
TK. 600, 20% Discount, Save Money 120 TK.
You've just added this product to the cart: