11%

বাংলায় ইসলাম প্রচারে সাফল্য

Printed Price: TK. 260
Sell Price: TK. 232
11% Discount, Save Money 28 TK.
Summary: ‘বাংলায় ইসলাম প্রচারে সাফল্য’ বইয়ের ফ্ল্যাপের কথাবাংলায় ইসলাম প্রচার ও মুসলমানদের সংখ্যাধিক্য নিয়ে নানা মুনির নানা মত রয়েছে। কারো মতে, তলোয়ারের জোরে বা মুসলমান শাসকদের পৃষ্ঠপোষকতায় এ দেশে ইসলাম প্রচারিত Read More...
দ্রুত ডেলিভারি
ক্যাশ অন ডেলিভারি
৩দিন ইজি রিটার্ন

Book Details

Titleবাংলায় ইসলাম প্রচারে সাফল্য
Authorআকবর আলি খান
Publisherপ্রথমা প্রকাশন
Category
Edition1st Published, 2019
Countryবাংলাদেশ
Languageবাংলা

Book Description

‘বাংলায় ইসলাম প্রচারে সাফল্য’ বইয়ের ফ্ল্যাপের কথাবাংলায় ইসলাম প্রচার ও মুসলমানদের সংখ্যাধিক্য নিয়ে নানা মুনির নানা মত রয়েছে। কারো মতে, তলোয়ারের জোরে বা মুসলমান শাসকদের পৃষ্ঠপোষকতায় এ দেশে ইসলাম প্রচারিত হয়েছে। যুক্তি ও তথ্য যার যথার্থতা প্রমাণ করে না। আবার কেউ কেউ মনে করেন, বহিরাগত সুফি-দরবেশরাই এ দেশে ইসলাম ধর্মের প্রসারে প্রধান ভূমিকা রেখেছেন। এই ধারণাটিও কি শতভাগ সঠিক? কারো কারো মতে, এ দেশের মুসলমানদের বড় অংশটাই নিম্নবর্ণের হিন্দুদের মধ্য থেকে ধর্মান্তর প্রক্রিয়ায় মুসলমান হয়েছে। এই ধারণার পক্ষে যেমন তেমনি বিপক্ষেও কিছু যুক্তি ও তথ্য রয়েছে। প্রচলিত এসব ধারণা এবং এ সম্পর্কে দেশি-বিদেশি পণ্ডিত ও গবেষকদের নানা মতামত বিশদভাবে তুলে ধরেছেন। পাশাপাশি এসব ধারণা ও মতকে যুক্তি ও তথ্যের আলোকে যাচাই করতে চেয়েছেন আকবর আলি খান। তাঁর অন্য সব রচনার মতো এ বইটিতেও লেখকের তীব্র অনুসন্ধিৎসা এবং পরিশ্রমী ও নিরাসক্ত গবেষণা-প্রবৃত্তির পরিচয় পাওয়া যায়। বইটি কেবল আগ্রহী পাঠকের কৌতূহলই মেটাবে না, আলোচ্য বিষয়ে অনেক সংশয় ও বিভ্রান্তি নিরসনেও সহায়ক হবে।

Author Info

আকবর আলি খান

‘৭১ পূর্ববর্তী সময়ে তিনি সর্বদাই অন্যায়ের বিরুদ্ধে উচ্চকণ্ঠ ছিলেন, ছিলেন বঙ্গবন্ধুর অসহযোগের সমর্থক। ২৫ মার্চের কালরাতের পর যখন অস্থায়ী সরকার গঠিত হয়নি, তখনই নিজ এলাকা হবিগঞ্জে পুলিশের অস্ত্র সাধারণ মানুষের মধ্যে বিলিয়ে দিয়ে যুদ্ধ করতে অনুপ্রাণিত করেন তিনি, নিজ হাতে তৈরি করেন অস্ত্র উন্মুক্তকরণের সরকারি লিখিত অনুমতি। অস্থায়ী সরকারের জন্য তহবিল গড়তে তিনি বাংলাদেশ ব্যাংক থেকে তিন কোটি টাকা ট্রাকে করে আগরতলা পৌঁছে দেন। বাঙালির চেতনা ও অহংকারের মুক্তিযুদ্ধে অসম সাহসিকতার সাথে কর্তব্য পালন করা এই মানুষটির নাম আকবর আলি খান। আকবর আলি খানের জন্ম ১৯৪৪ সালে ব্রাহ্মণবাড়িয়ার নবীনগরে। নিজ গ্রামেই স্কুলজীবন শেষ করে ঢাকা কলেজ থেকে উচ্চ মাধ্যমিক শিক্ষা গ্রহণ করেন। এরপর ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর সম্পন্ন করে চাকরিজীবনে প্রবেশ করেন। মাঝে এক বছরের জন্য লাহোরের সিভিল সার্ভিস অ্যাকাডেমিতে প্রশিক্ষণ গ্রহণ করেন। এরপর এস.ডি.ও হিসেবে তার কর্মস্থল হয় হবিগঞ্জে। মুক্তিযুদ্ধ পরবর্তী বিভিন্ন সময়ে তিনি শিক্ষা মন্ত্রণালয় সহ পল্লী উন্নয়ন বোর্ড, পানি সম্পদ মন্ত্রণালয় এবং বাংলাদেশ সরকারী কর্মকমিশন সচিবালয়ে কাজ করেন। মাঝে কানাডার কুইন্স বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে মাস্টার্স এবং পি.এইচ.ডি করে আসেন। আকবর আলি খান এর বই সমূহ বাংলাদেশের স্বাধীনতা ও ঐতিহাসিক উত্থান নিয়ে প্রামাণ্য দলিল। এছাড়াও, আকবর আলি খানের বই বাংলাদেশের সামাজিক পরিবর্তন এবং এদেশে ইসলামের বিকাশ নিয়ে গুরুত্বপূর্ণ গবেষণালব্ধ দলিল। এশিয়াটিক সোসাইটি থেকে প্রকাশিত তার বই ‘হিস্ট্রি অব বাংলাদেশ’ তার সেরা রচনা। আকবর আলি খান এর বই সমগ্রতে আরো আছে ‘পরার্থপরতার অর্থনীতি’, ‘বাংলায় ইসলাম প্রচারে সাফল্য’, ‘বাংলাদেশের সত্তার অন্বেষা’, ‘ডিসকভারি অব বাংলাদেশ’ ইত্যাদি বই।

Publisher Info

প্রথমা প্রকাশন

প্রথমা প্রকাশন বাংলাদেশের একটি স্বনামধন্য প্রকাশনা প্রতিষ্ঠান। এটির স্বত্বাধিকারী প্রতিষ্ঠান হচ্ছে প্রথম আলো। প্রথমা প্রকাশন ২০০৯ সালে প্রতিষ্ঠিত। প্রতিষ্ঠার শুরু থেকেই মুক্তিযুদ্ধ ও স্বপক্ষের বিভিন্ন বিষয় এবং নতুন ধারার বা মাত্রার বই প্রকাশ করে আসছে প্রথমা প্রকাশন। শুরু থেকেই প্রকাশনীটি একুশে বইমেলাতে অংশগ্রহণ করে আসছে। প্রকাশনটি এখন পর্যন্ত প্রায় ১০২ জন লেখকের ৩১৬ এর অধিক বই প্রকাশ করেছে।

Reviews

There are no reviews yet.


Be the first to review “বাংলায় ইসলাম প্রচারে সাফল্য”

বাংলায় ইসলাম প্রচারে সাফল্য
Sell Price: TK. 232
TK. 260, 11% Discount, Save Money 28 TK.
You've just added this product to the cart: