15%

বাংলার দর্শন

Printed Price: TK. 550
Sell Price: TK. 468
15% Discount, Save Money 82 TK.
Category:
Summary: "বাংলার দর্শন" বইয়ের ফ্ল্যাপের লেখা: ব্রিটিশ উপনিবেশের আগে বাংলার জনসংস্কৃতির ভেতর উদ্ভব ও বিকাশ ঘটেছে। যেসব দর্শনের, সেগুলােই এ অঞ্চলের দর্শনের সবচেয়ে জীবন্ত ধারা। বৃহৎ বঙ্গের প্রাচীন সংস্কৃতি থেকে উদ্ভূত হয়ে Read More...
দ্রুত ডেলিভারি
ক্যাশ অন ডেলিভারি
৩দিন ইজি রিটার্ন

Book Details

Titleবাংলার দর্শন
Authorরায়হান রাইন
Publisherপ্রথমা প্রকাশন
Category
ISBN9789845250368
Edition1st Published, 2019
Number Of Page326
Countryবাংলাদেশ
Languageবাংলা

Book Description

“বাংলার দর্শন” বইয়ের ফ্ল্যাপের লেখা: ব্রিটিশ উপনিবেশের আগে বাংলার জনসংস্কৃতির ভেতর উদ্ভব ও বিকাশ ঘটেছে। যেসব দর্শনের, সেগুলােই এ অঞ্চলের দর্শনের সবচেয়ে জীবন্ত ধারা। বৃহৎ বঙ্গের প্রাচীন সংস্কৃতি থেকে উদ্ভূত হয়ে দীর্ঘকাল ধরে বিভিন্ন ধারায় বিকশিত হয়েছে। দেহাত্মবাদী মত। বৌদ্ধ যুক্তিবাদীদের মধ্যে অষ্টম শতাব্দীর দার্শনিক আচার্য শান্তরক্ষিত নানা দার্শনিক সিদ্ধান্ত প্রতিষ্ঠার মাধ্যমে সৃষ্টি করেন তার অনন্য অবস্থান। বৌদ্ধ সহজিয়ারাও দর্শনের গভীর পথ খুঁড়েছেন চর্যাপদ ও দোহাকোষগুলােতে। ষােড়শ শতকের বাংলায় একদিকে চৈতন্যের ভাবান্দোলন, অন্যদিকে রঘুনাথ শিরােমণির নব্য ন্যায়ের ধারা সমৃদ্ধ করেছে বাংলার দর্শনকে। এ অঞ্চলের সুফি দার্শনিকেরাও সৃষ্টি করে গেছেন চিন্তার আলাদা পদ্ধতি। দর্শনের নানা ধারা থেকে চিন্তার উত্তরাধিকার নিয়ে বাউল-ফকিরেরা সৃষ্টি করেন দার্শনিক ভাবনার অনন্য পথ। অনুপনিবেশিত বাংলার এসব দর্শন-ধারার ভেতরেই নিহিত আছে বাঙালির ধর্ম, সমাজ ও সংস্কৃতির শিকড়।

Author Info

রায়হান রাইন

জন্ম ৮ মার্চ ১৯৭১, সিরাজগঞ্জে। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে দর্শন বিষয়ে স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর। এখন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের শিক্ষক। গল্প লেখার শুরু ছাত্রাবস্থায়, নিসর্গ ছোটকাগজে, ১৯৯৬ সালে। অন্যান্য বই—উপন্যাস: আগুন ও ছায়া ; গল্প: আকাশের কৃপাপ্রার্থী তরু, পাতানো মায়ের পাহাড়, স্বপ্নের আমি ও অন্যরা ; কবিতা: তুমি ও সবুজ ঘোড়া, একদিন সুবচনী হাঁস ; অনুবাদ: মনসুর আল-হাল্লাজের কিতাব আল-তাওয়াসিন (২০১০), পাবলো নেরুদার প্রশ্নপুস্তক ; সম্পাদনা: বাংলার ধর্ম ও দর্শন। তাঁর আগুন ও ছায়া উপন্যাসটি ১৪২০ বঙ্গাব্দে ‘প্রথম আলো বর্ষসেরা বই’ হিসেবে পুরস্কৃত হয়।

Publisher Info

প্রথমা প্রকাশন

প্রথমা প্রকাশন বাংলাদেশের একটি স্বনামধন্য প্রকাশনা প্রতিষ্ঠান। এটির স্বত্বাধিকারী প্রতিষ্ঠান হচ্ছে প্রথম আলো। প্রথমা প্রকাশন ২০০৯ সালে প্রতিষ্ঠিত। প্রতিষ্ঠার শুরু থেকেই মুক্তিযুদ্ধ ও স্বপক্ষের বিভিন্ন বিষয় এবং নতুন ধারার বা মাত্রার বই প্রকাশ করে আসছে প্রথমা প্রকাশন। শুরু থেকেই প্রকাশনীটি একুশে বইমেলাতে অংশগ্রহণ করে আসছে। প্রকাশনটি এখন পর্যন্ত প্রায় ১০২ জন লেখকের ৩১৬ এর অধিক বই প্রকাশ করেছে।

Reviews

There are no reviews yet.


Be the first to review “বাংলার দর্শন”

বাংলার দর্শন
Sell Price: TK. 468
TK. 550, 15% Discount, Save Money 82 TK.
You've just added this product to the cart: