12%

বাংলাদেশে ই-কমার্স : সমস্যা ও সম্ভাবনা

Printed Price: TK. 200
Sell Price: TK. 176
12% Discount, Save Money 24 TK.
Summary: লেখকের কথা ইচ্ছে ছিল কোনকিছুই লিখব না পরে ভাবলাম কিছুকথা না লিখলেই নয়। বর্তমানে বাংলাদেশে ই-কমার্স নিয়ে ক্রেজ তৈরি হয়েছে যা কিছুদিন আগেও ছিল না। যারা ব্যবসা ইতোমধ্যেই শুরু করেছেন তাদের Read More...
দ্রুত ডেলিভারি
ক্যাশ অন ডেলিভারি
৩দিন ইজি রিটার্ন

Book Details

Titleবাংলাদেশে ই-কমার্স : সমস্যা ও সম্ভাবনা
Authorকাজী কাওছার সুইট
Publisherঐতিহ্য
Category
ISBN9789847764344
Edition1st Published, 2018
Number Of Page120
Countryবাংলাদেশ
Languageবাংলা

Book Description

লেখকের কথা ইচ্ছে ছিল কোনকিছুই লিখব না পরে ভাবলাম কিছুকথা না লিখলেই নয়। বর্তমানে বাংলাদেশে ই-কমার্স নিয়ে ক্রেজ তৈরি হয়েছে যা কিছুদিন আগেও ছিল না। যারা ব্যবসা ইতোমধ্যেই শুরু করেছেন তাদের ক্যাটাগরিও আবার দুই রকমের। কেউ কেউ ওয়েবসাইট খুলে প্রকৃত ই-কমার্স এর ভূমিকায় ব্যবসা পরিচালনা করছেন অন্যদিকে কেউ কেউ শুধুমাত্র ফেসবুক পেইজের মাধ্যমে ব্যবসা করছেন। এই দুই শ্রেণির ব্যবসায়ীর আপ্রাণ চেষ্টার ফলে ইতোমধ্যেই কিছু গ্রাহকও তৈরি হয়েছে যার বেশিরভাগই তরুণ প্রজন্ম। আমাদের দেশের অনেকেরই ধারণা একটা ওয়েবসাইট খুলে বিভিন্ন পণ্যের ছবি তুলে অনলাইনে আপলোড করলেই একটা ই-কমার্স কোম্পানির মালিক হওয়া যায়। আবার যারা ফেসবুক পেইজ খুলে ব্যবসা করছেন তাদের কেউ কেউ মনে করেন যে এটাই হল ই-কমার্স। অথচ বাস্তবতা ভিন্ন। কাদের জন্য এই বই? যারা ই-কমার্স ব্যবসা ইতোমধ্যেই শুরু করেছেন কিন্তু সফল হতে পারছেন না, একই সাথে যারা ই-কমার্স ব্যবসায় নামবেন বলে অপেক্ষা করছেন সবারই জন্যই এই বই। যে কোন অনলাইন প্রতিষ্ঠান ঠিক কোন কোন গুণাবলী থাকলে ই-কমার্স প্রতিষ্ঠান বলা যাবে সে বিষয়ে বইতে বিস্তারিত রয়েছে। এই ব্যবসা শুরু করতে হলে কী কী বিষয় বিশেষভাবে গুরুত্ব দিতে হবে সে বিষয়ে জানতে চাইলে আপনার জন্যই এই বই। আপনি কি একটিমাত্র পণ্য বা সেবা নিয়ে কাজ করবেন নাকি একাধিক সে বিষয়েও ধারণা পাবেন। নতুনদের জন্য এটিই ই-কমার্স এর গাইডলাইন নিয়ে বাংলাদেশে প্রকাশিত প্রথম এবং একমাত্র বই। সূচিপত্র ১. ই-কমার্স কী? ২. ই-কমার্স এর ইতিহাস। ৩. বাংলাদেশে প্রথম ই-কমার্স শুরু। ৪. ই-কমার্স বিজনেস মডেল। ৫. বিশ্বের প্রতিষ্ঠিত ই-কমার্স প্রতিষ্ঠানসমূহ। ৬. কীভাবে শুরু করবেন ই-কমার্স ব্যবসা? ৬.১ এই ব্যবসা শুরু করার জন্য আপনি কী পুরোপুরি প্রস্তুত? ৬.২ কী ধরনের পণ্য নিয়ে কাজ করবেন? ৬.৩ পণ্যের গুণগত মান। ৬.৪ পণ্যের দাম এবং গ্রহণযোগ্যতা। ৬.৫ নাম নির্বাচন এবং আইনি কাজ সম্পন্ন। ৬.৬ ডোমেইন এবং হোস্টিং ক্রয়। ৬.৭ CMS বা কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম নির্বাচন। ৬.৮ ওয়েবসাইট তৈরি। ৬.৯ কীওয়ার্ড গবেষণা। ৬.১০ পেমেন্ট সিস্টেম ৬.১১ বাজেট নির্ধারণ। ৭. ই-কমার্স প্রতিষ্ঠান হিসেবে আপনার প্রতিষ্ঠানে যা যা থাকা অবশ্যই জরুরি। ৭.১ উদ্যোক্তা। ৭.২ ডিরেক্টর প্যানেল। ৭.৩ ওয়েব ডিজাইন ও ডেভেলপমেন্ট টিম। ৭.৪ ফিন্যান্স অ্যান্ড অ্যাকাউন্টস। ৭.৫ এইচআর ম্যানেজমেন্ট। ৭.৬ প্রোডাক্ট ম্যানেজমেন্ট। ৭.৭ প্রোডাক্ট ফটোগ্রাফি। ৭.৮ সাপ্লাইচেইন ম্যানেজমেন্ট। ৭.৯ কাস্টমার কেয়ার ম্যানেজমেন্ট। ৭.১০ ডেলিভারি টিম। ৭.১১ অফিসিয়াল ফেসবুক পেইজ। ৭.১২ কন্টেন্ট রাইটার। ৭.১৩ ব্রান্ডিং ও প্রোমোশন। ৭.১৪ পাবলিক রিলেশন টিম। ৭.১৫ মার্কেটিং টিম (ডিজিটাল অন্যান্য)। ৭.১৬ কর্পোরেট সেলস টিম। ৭.১৭ টেলিমার্কেটিং টিম। ৭.১৮ এক্সপোর্ট-ইমপোর্ট। ৮. ই-কমার্স এবং এফ-কমার্স। ৯. বাংলাদেশে ই-কমার্স খাতে সমস্যাসমূহ। ১০. বাংলাদেশে ই-কমার্স খাতে সম্ভাবনাসমূহ। ১১. বাংলাদেশে প্রতিষ্ঠিত ই-কমার্স প্রতিষ্ঠানের গল্প।

Author Info

কাজী কাওছার সুইট

জন্ম ফরিদপুর জেলার মধুখালি উপজেলার সবুজে ঘেরা খোদাবাসপুর গ্রামে। মধ্যবিত্ত পরিবারে জন্মগ্রহণ করা ছেলেটি বাবা-মা এর প্রথম সন্তান। ছোট বয়সে দেখতে অনেক সুন্দর এবং নাদুস নুদুস হওয়ায় বাবা-মা আদর করে সুইট বলে ডাকতেন। সেই থেকে শুরু, এখন সুইট নামেই বেশি পরিচিত। তিন ভাই আর মাকে নিয়ে সুখের সংসার। তবে ২০১৪ সালে বাবার আকস্মিক মৃত্যু পরিবারের সেই সুখে কষ্টের ছায়া এঁকে দিয়ে গেছে। গ্রামের প্রাথমিক বিদ্যালয় থেকে শিক্ষা জীবন শুরু। এরপর পাশের গ্রামের হাইস্কুল থেকে মাধ্যমিক, উপজেলা সদরের সরকারি আইনউদ্দিন কলেজ থেকে উচ্চ মাধ্যমিক এবং সব শেষে ফরিদপুরের সরকারি রাজেন্দ্র কলেজ থেকে বাংলা বিষয়ে অনার্স এবং মাস্টার্স পাস করেন। কম্পিউটার এবং স্পোকেন ইংলিশ এর প্রশিক্ষণ পেশার মাধ্যমে কর্মজীবন শুরু করেন। এরপরে কাজ করেছেন ট্রান্সপোর্ট কোম্পানী, মার্কেটিং কনসালটেন্সি, ইভেন্ট ম্যানেজমেন্ট সহ বেশকিছু প্রতিষ্ঠানে। ভালো লাগার মধ্যে রয়েছে বই পড়া, গান শোনা, গান গাওয়া, ঘুরতে যাওয়া, বন্ধুদের সাথে আড্ডা দেওয়া, লেখালেখি, অজানা যে কোন কিছু জানা, মুভি দেখা, গভীর রাতে বারান্দায় বসে আকাশ দেখা, জোৎস্না রাতে চায়ের কাপে চুমুক দিয়ে চাঁদের আলো গায়ে মাখা সহ অনেক কিছু। বর্তমানে বাংলাদেশের সবথেকে জনপ্রিয় ই-কমার্স প্রতিষ্ঠান রকমারি ডটকমের (www.rokomari.com) বিজনেস ডেভেলপমেন্ট কর্মকর্তা হিসেবে কাজ করছেন। ভবিষৎ এ বাংলাদেশের ই-কমার্স ইন্ডাস্ট্রিকে সফলতার উচ্চশিখরে দেখতে চান।

Publisher Info

ঐতিহ্য

Oitijjhya was established in 2000 with the venture of publishing books of different aspect. Arifur Rahman Nayeem, the publisher of Oitijjhya, has been giving chances to young authors to live their dream as writters. Till date Oitijjhya has published 1000+ books. which includes ‘Rachonaboli’ of well known writers like Rabindranath Tagore, Jibonananda Das and many more….

Reviews

There are no reviews yet.


Be the first to review “বাংলাদেশে ই-কমার্স : সমস্যা ও সম্ভাবনা”

বাংলাদেশে ই-কমার্স : সমস্যা ও সম্ভাবনা
Sell Price: TK. 176
TK. 200, 12% Discount, Save Money 24 TK.
You've just added this product to the cart: