20%

বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ : সমকালীন সাংবাদিকের দৃষ্টিতে

Printed Price: TK. 590
Sell Price: TK. 472
20% Discount, Save Money 118 TK.
Summary: আমি পেশায় সাংবাদিক। একজন সাংবাদিক হিসেবে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং তাঁর নেতৃত্বে পরিচালিত বাংলাদেশের স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধকে যেভাবে যতটুকু দেখেছি তারই বিবরণ তুলে ধরার চেষ্টা করেছি Read More...
দ্রুত ডেলিভারি
ক্যাশ অন ডেলিভারি
৩দিন ইজি রিটার্ন

Book Details

Titleবঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ : সমকালীন সাংবাদিকের দৃষ্টিতে
Authorআমির হোসেন (সাংবাদিক)
Publisherঅ্যাডর্ন পাবলিকেশন
Category
ISBN9789842002984
EditionEdition, 2013
Countryবাংলাদেশ
Languageবাংলা
Cover Typeহার্ড কভার

Book Description

আমি পেশায় সাংবাদিক। একজন সাংবাদিক হিসেবে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং তাঁর নেতৃত্বে পরিচালিত বাংলাদেশের স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধকে যেভাবে যতটুকু দেখেছি তারই বিবরণ তুলে ধরার চেষ্টা করেছি এই বইতে। বিভিন্ন পত্র-পত্রিকা এবং বই-পুস্তক থেকে নেয়া কিছু প্রাসঙ্গিক তথ্যও এখানে সন্নিবেশিত করা হয়েছে। ঐতিহাসিক ব্যক্তিত্ব এবং ঘটনাবলি নিয়ে লেখা হলেও এই বইটি ইতিহাস নয়। অবশ্য ইতিহাসের অনেক উপকরণ ছড়িয়ে আছে এর মাঝে। ভবিষ্যতে কোনো ইতিহাসবিদ প্রয়োজনে সেসব তথ্য-উপকরণ ব্যবহার করতে পারেন। আমার লক্ষ্য হচ্ছে বঙ্গবন্ধুর কথা, বাঙালি জাতির দীর্ঘস্থায়ী স্বাধিকার আন্দোলন ও স্বাধীনতা সংগ্রামের কথা এবং একাত্তরের রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধের কথা লিপিবদ্ধ করা। যে শিশুরা আজ জন্ম নিচ্ছে তাদের অনেকের বাবা-মাও নিজেদের চোখে মুক্তিযুদ্ধ দেখেনি। আজকের শিশু-কিশোররা এবং আগামী প্রজন্ম যাতে এই বই পড়ে আমাদের মুক্তিযুদ্ধ এবং জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সম্পর্কে জানতে পারে সেজন্যই আমার দেখা, জানা ও শোনা ঘটনাবলির বিবরণ এখানে তুলে ধরেছি। এই বইতে আমি সত্যনিষ্ঠার সাথে স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধের বস্তুনিষ্ঠ বিবরণ সংক্ষেপে পেশ করার চেষ্টা করেছি। তারপরও যদি কোথাও কোনো ভুল থাকে সেজন্য আমি আন্তরিকভাবে দুঃখিত।

Author Info

আমির হোসেন (সাংবাদিক)

আমির হোসেন একজন সাংবাদিক। বর্তমানে তিনি ইংরেজি দৈনিক পত্রিকা ডেইলি সান-এর সম্পাদক। এর আগে তিনি ছিলেন বাংলাদেশ টুডের নির্বাহী সম্পাদক, দৈনিক বাংলার বাণীর সহকারী সম্পাদক এবং সাপ্তাহিক এই সময়-এর সম্পাদক। ফেব্রুয়ারি ১৯৬৯ থেকে ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ শুরুর সময় পর্যন্ত তিনি দৈনিক ইত্তেফাকের সিনিয়র স্টাফ রিপোর্টার ছিলেন। তাঁর আগে ১৯৬৬ সাল থেকে ১৯৬৮ সাল পর্যন্ত ছিলেন বার্তা সংস্থা পিপিআই-এর স্টাফ রিপোর্টার। আর মুক্তিযুদ্ধের দিনগুলিতে তিনি স্বাধীন বাংলা বেতার কেন্দ্রে ‘সংবাদ পর্যালোচনা’র স্ক্রিপ্ট লিখেছেন এবং সাপ্তাহিক বাংলার বাণীর সম্পাদকের দায়িত্ব পালন করেছেন। বাঙালি জাতির আত্মপ্রতিষ্ঠার সংগ্রামের সেই ক্রান্তিকালের এই ছয় বছর সময়ে তিনি ছয় দফা আন্দোলন, আগরতলা ষড়যন্ত্র মামলা, ঊনসত্তরের গণঅভ্যুত্থান ইত্যাদি কভার করেন। ইত্তেফাকে তাঁর দায়িত্ব ছিল রাজনৈতিক সংবাদ, বিশেষ করে বঙ্গবন্ধু ও আওয়ামী লীগ সংক্রান্ত সংবাদ পরিবেশন করা। সেই সুবাদে মাত্র ছয় বছরের মধ্যে বাঙালি জাতির স্বাধিকার আন্দোলনের স্বাধীনতা সংগ্রামে উত্তরণ এবং স্বাধীনতা সংগ্রামের মুক্তিযুদ্ধে রূপান্তর তিনি অত্যন্ত কাছ থেকে দেখেছেন। তাঁর লেখা প্রথম বই মুজিব হত্যার অন্তরালে প্রকাশিত হয় ১৯৮০ সালে। কিন্তু তৎকালীন প্রতিকূল পরিস্থিতির কারণে বইটির লেখক হিসেবে তিনি নিজের নামের পরিবর্তে ‘ইশতিয়াক হাসান’ ছদ্মনাম ব্যবহার করতে বাধ্য হন। তাঁর অন্য দুটি গ্রন্থ বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ, বঙ্গবন্ধু ও তাজউদ্দিন। কথাসাহিত্যেও তার পদচারণা দেখতে পাবেন পাঠক সূর্যতোরণ এবং যুদ্ধ ও প্রেম ১৯৭১ উপন্যাসের মাধ্যেমে।

Reviews

There are no reviews yet.


Be the first to review “বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ : সমকালীন সাংবাদিকের দৃষ্টিতে”

বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ : সমকালীন সাংবাদিকের দৃষ্টিতে
Sell Price: TK. 472
TK. 590, 20% Discount, Save Money 118 TK.
You've just added this product to the cart: