12%

প্রীতিলতা ওয়াদ্দেদার

Printed Price: TK. 150
Sell Price: TK. 132
12% Discount, Save Money 18 TK.
Summary: ‘প্রীতিলতা ওয়াদ্দেদার’ বইয়ের ফ্ল্যাপের কথাঃবিপ্লবী প্রীতিলতা ওয়াদ্দেদারের (১৯১১-১৯৩২) জন্ম চট্টগ্রামের পটিয়া থানার ধলঘাট গ্রামে। তাঁর বাড়ির পরিবেশ ছিল স্বাধীনভাবে বেড়ে ওঠার মতো। কৈশোরে চট্টগ্রামের খাস্তগীর ইংরেজী বিদ্যালয়ে পড়ার সময় তাঁর Read More...
দ্রুত ডেলিভারি
ক্যাশ অন ডেলিভারি
৩দিন ইজি রিটার্ন

Book Details

Titleপ্রীতিলতা ওয়াদ্দেদার
Authorমালেকা বেগম
Publisherপ্রথমা প্রকাশন
Category
ISBN9789845250047
Edition1st Published, 2018
Number Of Page63
Countryবাংলাদেশ
Languageবাংলা

Book Description

‘প্রীতিলতা ওয়াদ্দেদার’ বইয়ের ফ্ল্যাপের কথাঃবিপ্লবী প্রীতিলতা ওয়াদ্দেদারের (১৯১১-১৯৩২) জন্ম চট্টগ্রামের পটিয়া থানার ধলঘাট গ্রামে। তাঁর বাড়ির পরিবেশ ছিল স্বাধীনভাবে বেড়ে ওঠার মতো। কৈশোরে চট্টগ্রামের খাস্তগীর ইংরেজী বিদ্যালয়ে পড়ার সময় তাঁর প্রিয় শিক্ষক তাঁর হাতে তুলে দেন ঝাঁসীর রাণী বইটি। বাবার কাছ থেকে উপহার পান টম কাকার কুটীর—দাসপ্রথা নিয়ে লেখা আঙ্কল টমস কেবিন-এর বাংলা অনুবাদ। এ-ভাবেই তাঁর বেড়ে ওঠা। স্কুল-কলেজের কৃতি ছাত্রী ছিলেন। বিংশ শতাব্দীর তিনের দশকের শুরুতে সশস্ত্র বিপ্লবীদের সঙ্গে সংযোগ, ব্রিটিশবিরোধী সশস্ত্র আন্দোলনে যোগদান, চট্টগ্রাম ইউরোপিয়ান ক্লাব আক্রমণ, ইংরেজদের হাতে ধরা না দিয়ে বিষ খেয়ে তাঁর আত্মহত্যা ইত্যাদি বিষয় তুলে ধরা হয়েছে এ বইয়ে।

Author Info

মালেকা বেগম

মালেকা বেগম বাংলাদেশের একজন বিশিষ্ট নারী নেত্রী। তার জন্ম ১৯৪৪ সালে পশ্চিম বাংলার হুগলি জেলায়। কুমিল্লা জেলার কোড়েরপাড়া গ্রামে তার দাদাবাড়ি এবং একই জেলার নবীনগর থানার ভুবনঘর গ্রামে নানাবাড়ি। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলা ভাষা ও সাহিত্যে অনার্স (১৯৬৫), এমএ (১৯৬৬) এবং সমাজবিজ্ঞানে এমএ (১৯৬৮) ডিগ্রী অর্জন করেন। এমফিল, ১ম পর্ব (১৯৯৩) শেষে “যৌতুক: বাংলা সাহিত্য ও সমাজে প্রতিফলন” বিষয়ে পিএইচ.ডি অভিসন্দর্ভ রচনা করছেন। বাংলাদেশ মহিলা পরিষদের প্রতিষ্ঠাতা সভানেত্রী সুফিয়া কামালের নেতৃত্বে সাধারণ সম্পাদিকা হিসাবে নারীর সমঅধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে কাজ করেছেন ২২ বছর। নারী উন্নয়ন বিশেষজ্ঞ হিসাবে তিনি বেইজিং বিশ্বনারী সম্মেলনের পর (১৯৯৫) পূর্বে ও পরবর্তীকালে বাংলাদেশের নারীর উন্নয়ন, সমতা ও শান্তির লক্ষ্যে সরকারি-বেসরকারি উদ্যোগের সাথে যুক্ত আছেন। বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উইমেন্স স্টাডিজ বিভাগের গেস্ট লেকচারার। মালেকা বেগম লিখছেন ষাটের দশক থেকে। তাঁর লেখা বইয়ের সংখ্যা ১৯। নারী ও মানবাধিকার আন্দোলনের কাজে সফর করেছেন ১২টি দেশ। নানা জাতীয় দৈনিকে নিয়মিত লিখছেন। বিভিন্ন সময়ে পাক্ষিক প্রকৃতি-র নির্বাহী সম্পাদকের দায়িত্ব পালন করেন। ইউপিএল থেকে প্রকাশিত তাঁর গ্রন্থ ‘বাংলার নারী আন্দোলন’, ‘যৌতুকের সংস্কৃতি’ ও ‘আমি নারী’।

Publisher Info

প্রথমা প্রকাশন

প্রথমা প্রকাশন বাংলাদেশের একটি স্বনামধন্য প্রকাশনা প্রতিষ্ঠান। এটির স্বত্বাধিকারী প্রতিষ্ঠান হচ্ছে প্রথম আলো। প্রথমা প্রকাশন ২০০৯ সালে প্রতিষ্ঠিত। প্রতিষ্ঠার শুরু থেকেই মুক্তিযুদ্ধ ও স্বপক্ষের বিভিন্ন বিষয় এবং নতুন ধারার বা মাত্রার বই প্রকাশ করে আসছে প্রথমা প্রকাশন। শুরু থেকেই প্রকাশনীটি একুশে বইমেলাতে অংশগ্রহণ করে আসছে। প্রকাশনটি এখন পর্যন্ত প্রায় ১০২ জন লেখকের ৩১৬ এর অধিক বই প্রকাশ করেছে।

Reviews

There are no reviews yet.


Be the first to review “প্রীতিলতা ওয়াদ্দেদার”

প্রীতিলতা ওয়াদ্দেদার
Sell Price: TK. 132
TK. 150, 12% Discount, Save Money 18 TK.
You've just added this product to the cart: